ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
শুষ্ক বা তৈলাক্ত – ত্বক অনুযায়ী ব্যবহার করুন ঘরোয়া বডি স্ক্রাব

শুষ্ক বা তৈলাক্ত – ত্বক অনুযায়ী ব্যবহার করুন ঘরোয়া বডি স্ক্রাব

আমাদের ত্বক বড়ই স্পর্শকাতর। অল্পতেই তার ক্ষতি হয়ে যায়। তাই প্রতিদিন যদি খেয়াল রাখা না যায় (2 diy body scrubs for oily and dry skin), তা হলে অসময়ে ত্বক বুড়িয়ে যেতে শুরু করে। লেজুড় হয় নানা ত্বকের রোগও। তাই নিয়ম করে যেমন ত্বক পরিষ্কার করতে হবে, তেমনই ত্বকের আর্দ্রতা যাতে বজায় থাকে, সেদিকেও নজর রাখাটা জরুরি। কিন্তু প্রশ্ন হল, ত্বক পরিষ্কার করা এবং আর্দ্রতা ধরে রাখা, একসঙ্গে এই দুটো কাজ করা কি আদৌ সম্ভব?

আলবাত সম্ভব! কিন্তু সেটা বাজারে কিনতে পাওয়া প্রসাধনীর সাহায্যে হবে না। বরং ভরসা রাখতে হবে বেশ কিছু প্রাকৃতিক উপাদানের উপর। প্রতিদিন আমাদের ত্বকের উপর জমা হয় মরা কোষের স্তর। আর এই স্তরই আসলে ত্বকের জেল্লা কমিয়ে দেয়। এই মরা কোষের স্তরের হাত থেকে মুক্তি পেতে স্ক্রাবিংয়ের জুড়ি মেলা ভার।

বাজারে আজকাল নানা ধরনের বডি স্ক্রাব (2 diy body scrubs for oily and dry skin) কিনতে পাওয়া যায়। কিন্তু নানা রাসায়নিক উপাদান দিয়ে তৈরি এই স্ক্রাবগুলি দামি তো বটেই, তা ছাড়া সব সময় এগুলি ব্যবহার করলে ত্বকের ক্ষতিও হতে পারে। তার চেয়ে বরম ঘরোয়া উপাদান এবং পদ্ধতি অনেক ভাল। তাই আমরা এখানে এমন দুটি স্ক্রাবের কথা বলছি, যেগুলো আপনি বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন। আর এই সব স্ক্রাব নিয়মিত ব্য়বহার করলেই উপকার মিলবে।

শুষ্ক ত্বকের জন্য ঘরোয়া বডি স্ক্রাব

আপনার ত্বক কি খুব শুষ্ক? তা হলে ত্বকের যত্নে অবশ্যই কাজে লাগান এই স্ক্রাব। এটা তৈরি করতে প্রয়োজন পড়বে হাফ কাপ হিমালয়ান সি সল্ট, হাফ কাপ নারকেল তেল, হাফ কাপ শুকিয়ে যাওয়া গোলাপের পাপড়ি এবং ৫-৬ ড্রপ গোলাপ এসেনশিয়াল তেলের।

ADVERTISEMENT

একটা বাটিতে সবক’টি উপাদান নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। তা হলেই তৈরি হয়ে যাবে এই স্ক্রাব। এবার সেই পেস্টটা (2 diy body scrubs for oily and dry skin) সারা শরীরে লাগিয়ে কয়েক মিনিট মালিশ করে হলকা গরম জলে দিয়ে ধুয়ে ফেলতে হবে।

একদিন অন্তর একদিন এভাবে ত্বকের যত্ন নিলে সারা শরীরে রক্তের প্রবাহ বাড়বে, যে কারণে ত্বকের জেল্লা বৃদ্ধি পাবে। আর এত সব উপকারী উপাদানকে কাজে লাগানোর কারণে ত্বকের সৌন্দর্য বাড়তেও দেখবেন সময় লাগবে না।

তৈলাক্ত ত্বকের জন্য ঘরোয়া বডি স্ক্রাব

যাঁদের ত্বক বেজায় তেলতেলে, তাঁরা যদি এই বডি স্কাবটি নিয়মিত ব্য়বহার করেন, তা হলে এই গরমে ত্বকের সৌন্দর্য কমে যাওয়ার আশঙ্কা আর থাকবে না। এই স্ক্রাবটি তৈরি করতে প্রয়োজন পড়বে ১ কাপ চিনি, হাফ কাপ অলিভ অয়েল, হাফ কাপ গ্রিন টি এবং ২ টো টি ব্য়াগ থেকে সংগ্রহ করা গ্রি টির পাতা।

একটা বাটিতে সবক’টি উপাদান নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। ততক্ষণ মেশাতে হবে, যতক্ষণ না থকথকে একটা পেস্ট তৈরি হচ্ছে। এবার সেই মিশ্রণটি (2 diy body scrubs for oily and dry skin) সারা শরীরে লাগিয়ে কম করে পাঁচ মিনিট মালিশ করতে হবে। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২-৩ দিন এই বাডি স্ক্রাব কাজে লাগালে মৃত কোষের স্তর সরে যাবে। সেই সঙ্গে তেলতেল ভাব কমবে এবং ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Jun 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT