ADVERTISEMENT
home / Uncategorized
jojoba oil : সুন্দর ও জেল্লাদার ত্বক পেতে এইভাবে ব্যবহার করুন জোজোবা অয়েল

jojoba oil : সুন্দর ও জেল্লাদার ত্বক পেতে এইভাবে ব্যবহার করুন জোজোবা অয়েল

সুন্দর ত্বক ও চুল পেতে সবাই চান। কিন্তু তার জন্য়েই সঠিক যত্নও প্রয়োজন। ত্বকের সৌন্দর্যের জন্য যেমন ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন, একইভাবে চুলেরও যত্ন নেওয়া প্রয়োজন। চুল ও ত্বকের যত্ন নেওয়ার জন্যে আমরা বিভিন্ন রাসায়নিক সামগ্রী ব্যবহার করে থাকি। কসমেটিক্সের সাহায্য নিই। কিন্তু আমরা এও জানি, প্রাকৃতিক অনেক উপাদানের সাহায্যে কিন্তু চুল ও ত্বকের যত্ন নেওয়া সম্ভব। এরকমই এক উপাদান জোজোবা অয়েল। জোজোবা অয়েল আপনার চুল ও ত্বক দুই’ই ভালো রাখে। ত্বকের যত্নে জোজোবা অয়েল কীভাবে কাজে লাগাবেন? (jojoba oil) জোজোবা অয়েলের গুণ জেনে নিন আপনিও

জোজোবা অয়েল (jojoba oil) কী

জোজোবা নামের একটি গাছ রয়েছে। সেই গাছের বীজ থেকেই এই তেল পাওয়া যায়। এই গুল্ম জাতীয় গাছ অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া ও মেক্সিকোতে পাওয়া যায়। তেলে আছে ফ্যাটি অ্যাসিড(skin benefits of jojoba oil), যা চুল ও ত্বক দুই ভাল রাখে। জোজোবা অয়েলের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদানও।

ত্বকে জোজোবা অয়েল কীভাবে ব্যবহার করবেন

  • আপনি সরাসরিও জোজোবা অয়েল আপনার মুখে লাগাতে পারেন। হাতে সামান্য পরিমাণে তেল নিয়ে আঙুলে করে মুখে লাগিয়ে নিন। তারপর ভাল করে মাসাজ করে নেবেন।
  • আবার আপনি কোনও তেলের সঙ্গে মিশিয়েও জোজোবা অয়েল(skin benefits of jojoba oil) মুখে লাগাতে পারেন। আপনার ত্বকের ধরন অনুযায়ী তেল ব্যবহার করুন।
  • আপনার ফেস প্যাকে জোজোবা অয়েল মিশিয়ে নিতে পারেন। এতে আপনার ত্বক যেমন পুষ্টি পাবে। আবার ত্বক আর্দ্র থাকবে।

ত্বকের যত্নে জোজোবা অয়েল

আপনিও ব্যবহার করুন জোজোবা অয়েল

প্রাকৃতিক ময়শ্চারাইজার

ত্বক মসৃণ রাখার জন্য ও ত্বকে আর্দ্রতা জোগানোর (skin benefits of jojoba oil) জন্য আমরা বিভিন্ন রকম ময়শ্চারাইজার ব্যবহার করে থাকি। কিন্তু জোজোবা অয়েল হল প্রাকৃতিক ময়শ্চরাইজার। যা ত্বককে ভিতর থেকে আর্দ্রতা জোগায়। জোজোবা অয়েলে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা ময়শ্চারাইজারের কাজ করে। তাই চোখ বন্ধ করে ময়শ্চারাইজারের বদলে আপনি জোজোবা অয়েল ব্যবহার করতে পারেন ।

অ্যাকনের সমস্যা সমাধান করে

যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদের ত্বকে নানা রকম সমস্যা লেগেই থাকে। অ্যাকনের মতো সমস্যাও হয়। এইদিকে কোনওরকম প্রোডাক্ট ব্যবহার করেই অ্যাকনে ঠিক করা যায় না। এই জাতীয় ত্বকের জন্য জোজোবা অয়েল কিন্তু খুবই ভাল। কারণ, জোজোবা অয়েলে আছে অ্যান্টি ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান(skin benefits of jojoba oil)। অ্যাকনের প্রধান কারণ ব্যাকটেরিয়া ঘটিত। তাই জোজোবা অয়েল ত্বকে ব্যবহার করলে খুব উপকার পাওয়া যায়। অ্যাকনের সমস্যা দূর হয় ।

ADVERTISEMENT

ত্বকের যে কোনও সংক্রমণ প্রতিরোধ করে

জোজোবা অয়েলে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান। ফলে আপনি যদি ত্বকে জোজোবা অয়েল ব্যবহার করেন, তবে যে কোনওরকম ইনফেকশনের আশঙ্কা অনেকাংশেই কম হয়ে যায়। তাই আপনিও ব্যবহার করতে পারেন জোজোবা অয়েল।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Feb 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT