ADVERTISEMENT
home / Care
বর্ষায় চুল ভাল রাখতে অপরিহার্য এই তেলগুলো

বর্ষায় চুল ভাল রাখতে অপরিহার্য এই তেলগুলো

চুলের যত্নে তেলের ভূমিকা কতখানি সেটা আমরা জানি। চুলে নিয়মিত তেল মাসাজ করলে, চুল সুন্দর ও নরম হয়, চুলের গ্রোথ হয় সবই আমরা জানি। কিন্তু আপনার আর আমার মধ্যে তফাৎ আছে। আপনার চুলে যে তেল কাজ করে সেটা আমার চুলে নাও করতে পারে। হতে পারে অলিভ অয়েল আমার চুলে খুব ভাল কাজ করে কিন্তু অলিভ অয়েলে আপনার সমস্যা হতে পারে। বিশেষ করে বর্ষাকালে মাথার চুলে তেল মাখা (5 essential hair oils for monsoon) নিয়ে নানা জনের নানা মতামত আছে।

অনেকেই এই সময় চুলে তেল মাখতে চান না। কারণ তাঁরা মনে করেন এই সময় চুল এমনিতেই ভেজা ভেজা বা ড্যাম্প থাকে, তাই তেলের আর দরকার নেই। এই ধারণা ভুল। বর্ষাতেও তেল মাখা যায়। তবে বর্ষাকালে চুলের সমস্যা অন্যরকম হয়, সেই সমস্যা অনুযায়ী তেল বেছে নিতে হবে। তাই চুলে তেল দেওয়ার আগে জেনে নিন কোন তেলের কী কী গুণ আছে আর কেনই বা সেটা আপনি ব্যবহার করবেন।

১। টি-ট্রি অয়েল

শুষ্ক ও ফ্রিজি চুলের সমস্যা যেমন দূর করতে পাড়ে টি ট্রি অয়েল, তেমনি স্ক্যাল্পে কোনও সংক্রমণ হলে সেটাও রোধ করে। কারণ এই তেলে আছে অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাকটিরিয়াল উপাদান। স্ক্যাল্পে কোনও চুলকানি হলে বা কোনও ইনফেকশান হলে এই তেল সেটা কমিয়ে দেয়। বৃষ্টির নোংরা জল মাথায় পড়ে অনেক সময়ই এটা হয়ে থাকে। তাই এই তেল মাথায় মাসাজ করলে ইনফেকশান দূর হয় এবং মাথায় একটা কুল সুদিং অনুভূতি আসবে।

২। অলিভ অয়েল

জলপাইয়ের তেলের (5 essential hair oils for monsoon) কোনও তুলনা হয়না। প্রয়োজনীয় প্রোটিন ও ফ্যাটি অ্যাসিদ সমৃদ্ধ এই তেল মাথায় মাসাজ করলে, স্ক্যাল্পে পুষ্টি যায় এবং চুলের গোড়া মজবুত হয়। অলিভ অয়েল দিয়ে হট অয়েল মাসাজ করে শ্যাম্পু করলে চুল নরম ও উজ্জ্বল হয়। 

ADVERTISEMENT

৩। আমন্ড অয়েল

আমন্ড অয়েলে আছে ভিটামিন ই। এই তেল স্ক্যাল্পে মাসাজ করলে হেয়ার ফলিকল মজবুত হয় এবং শুষ্ক চুলে আর্দ্রতা আসে। আর্দ্রতা বজায় থাকলে চুল শুষ্ক হওয়ার সমস্যাও আর হয় না। এই তেলের সঙ্গে সামান্য একটু অলিভ অয়েল মিশিয়ে মাসাজ করলে আরও ভাল ফল পাবেন। 

৪। নারকেল তেল

বলাই বাহুল্য আমরা মাথায় যতগুলো তেল মাখি এটার ব্যবহার তার মধ্যে সবচেয়ে বেশি। নারকেল তেল কেন এত জনপ্রিয় জানেন? কারণ এই তেলে আছে অপরিহার্য ফ্যাটি অ্যাসিড, প্রোটিন ইত্যাদি। এগুলো আপনার স্ক্যাল্পে পুষ্টি যোগাবে এবং চুল গোড়া থেকে মজবুত করবে।বর্ষাকালে চুল নির্জীব ও ফ্রিজি বা জট পাকানো হয়ে যায়। প্রতিদিন নারকেল তেল মাখলে এই সমস্যা থাকবে না। 

৫। সর্ষের তেল

হ্যাঁ, রান্নার তেল বলে একে আপনি যতই হেলাফেলা করুন না কেন, এই তেলেরও অনেক গুণ আছে। টি ট্রি অয়েলের মতো এই তেলেরও অ্যান্টি ব্যাকটিরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান আছে। বর্ষাকালে (5 essential hair oils for monsoon) যার বিশেষ প্রয়োজন আছে। তাছাড়া এই তেল সামান্য গরম করে চুলে মাসাজ করলে, হেয়ার ফলিকল মজবুত হয়। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

04 Jul 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT