ADVERTISEMENT
home / Self Help
রোগ প্রতিরোধ ক্ষমতা হবে মজবুত, যদি প্রতিদিন এই পানীয় খেতে পারেন

রোগ প্রতিরোধ ক্ষমতা হবে মজবুত, যদি প্রতিদিন এই পানীয় খেতে পারেন

বাঙালিরা গোল্ডেন মিল্ক-কে হলুদ দুধ বলেই জানেন। আমরা যখন ছোট ছিলাম, তখন সারাদিন খুব পরিশ্রম গেলেই মায়েরা জোর করে হলুদ মেশানো দুধ খাইয়ে দিতেন। ছোটবেলার কথা মনে নেই, তাই বলতে পারব না হলুদ দুধ ম্য়াজিকের মতো কাজ করত কি না। কিন্তু বড় হয়েও যখন কোনও কোনওদিন খুব পরিশ্রম গিয়েছে, মায়ের পরামর্শ মতো রাতে শোওয়ার আগে হলুদ দুধ খেয়ে শুতে গিয়েছি (golden milk) । পরের দিন আর কোনও ক্লান্তি থাকেনি। হলুদ দুধ শুধুই ক্লান্তিভাব নিরাময় বা শরীরের ব্যথা ঠিক করে না, একইসঙ্গে তার অন্যান্য গুণও রয়েছে। (golden milk) হলুদ দুধের উপকারিতা সম্বন্ধে আজ এই আর্টিকেলে আলোচনা করব। আপনিও জেনে নিন ঝটপট…

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় (golden milk)

এই পরিস্থিতিতে মজবুত রোগ প্রতিরোধ ক্ষমতা প্রয়োজন। যাতে কোনও বড় অসুখকে সহজেই আমরা রুখে দিতে পারি। অনেকেই জানি যে, হলুদ রোগ প্রতিরোধ ক্ষমতা (golden milk) বাড়ায়। তাই আপনি যদি প্রতি রাতে হলুদ দুধ খান, তবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা অবশ্য়ই বাড়বে। প্রতি আবহাওয়া পরিবর্তনের সময় অবশ্যই হলুদ দুধ খান। তাহলে আপনিও কাশি, সর্দি থেকে দূরে থাকবেন। আপনার শরীর ভাল থাকবে।

প্রতি রাতে খেতে পারেন গোল্ডেন মিল্ক

মেধা ও স্মৃতিশক্তি আরও উন্নত করে

হলুদে (golden milk) রয়েছে কারকিউমিন । যা মস্কিষ্কের ক্ষমতা আরও বাড়ায়। স্মৃতিশক্তিও উন্নত করে। তাই অনেক গবেষণায় এও দেখা গিয়েছে, অ্যালজাইমার বা পার্কিনসনের মতো অসুখেও কাজে দিয়েছে হলুদ দুধ।

কোনও সংক্রমণ সারিয়ে তোলে (golden milk)

হলুদ দুধে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস রয়েছে যা শরীরের অনেক কঠিন অসুখের (golden milk) সঙ্গে মোকাবিলা করে। শরীরের ভিতরের যে কোনও ধরনের ইনফেকশন বা সংক্রমণও সারিয়ে তুলতে পারে। তাই অসুস্থতার সময় বা নিয়মিত হলুদ দুধ (health benefits of turmeric milk) খেলে অবশ্য়ই ফল পাবেন।

ADVERTISEMENT

শরীরের ফোলাভাব কমায়

হলুদ দুধে (golden milk) রয়েছে শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামাটরি প্রপার্টিস। বিশেষত আপনি যখন দুধে হলুদ মেশাচ্ছেন তখনই তা আরও শক্তিশালী হয়ে উঠছে। হলুদের গুণাবলী শরীরের ফোলাভাব কমাতে সাহায্য করে।

আপনি কি খান?

পিরিয়ড সঠিক সময় হবে

অনেক সময় পিরিয়ডের তারিখ চলে গেলেও পিরিয়ড শুরু হতে চায় না। সেই সময় প্রতি রাতে এক গ্লাস হলুদ দুধ খান রাতে। এই হলুদ দুধের গুণে (golden milk) হরমোর ভারসাম্য থাকে। তখন পিরিয়ড শুরু হতে পারে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
17 Apr 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT