ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
শরীর থেকে ঘামের গন্ধ বের হয়? কী কী নিয়ম মানবেন আপনি

শরীর থেকে ঘামের গন্ধ বের হয়? কী কী নিয়ম মানবেন আপনি

এপ্রিলের প্রথম সপ্তাহ থেকেই নাকি ৪০ ডিগ্রি ছুঁতে পারে পারদ। তার মানে গরমের পরিমাণ যে কী পরিমাণ বাড়তে চলেছে, সেই আন্দাজ আমরা করতে পারি। শরীর ও স্বাস্থ্য তো ভাল রাখতেই হবে। সঙ্গে ত্বকের ও চুলের যত্নও নিতে হবে। পশ্চিমবঙ্গের বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হওয়ায় আমাদের ঘাম হয় বেশি। শরীর থেকে ঘামের গন্ধ (prevent body odor)বেরোতে থাকে। এটা খুবই স্বাভাবিক।

এই ঘামের গন্ধ ঢাকা দেওয়ার জন্য অনেকেই পারফিউম ব্যবহার করেন। কিন্তু আপনার ঘামে দুর্গন্ধ হলে সমস্যা। দুর্গন্ধের প্রধান কারণ ব্যাকটেরিয়া। আর ঘাম থেকেই তৈরি হয় ব্যাকটেরিয়া। সেই থেকে দুর্গন্ধ তৈরি হয়। তবে পারফিউমই একমাত্র সমাধান নয়। আপনার কাছে আরও অনেক সমাধান রয়েছে। গরমে কীভাবে নিজেকে দুর্গন্ধ (prevent body odor)থেকে দূরে রাখবেন সেই নিয়ে আলোচনা করব।

দিনে দুইবার স্নান(prevent body odor)

পশ্চিমবঙ্গে গরমে খুব ঘাম হয়। তাই দিনে একবার নয়, অন্তত দুইবার স্নান করবেন। স্নান করার সময় অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করতে পারেন। এতে আপনার ত্বকে ব্য়াকটেরিয়া তৈরি হবে না। আবার আপনি দিনে একবার স্নানও করতে পারেন। কিন্তু তখন স্নান করার সময়ে আপনাকে ভাল করে স্নান (prevent body odor)করতে হবে।

ডিওডোরেন্ট ব্যবহার(prevent body odor)

সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে ডিওডোরেন্ট ব্যবহার করবেন। আপনার ত্বকের ধরন অনুযায়ী প্রয়োজনীয় ডিওডোরেন্ট ব্যবহার করবেন। কিংবা ব্যবহার করার আগে চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

ADVERTISEMENT
ত্বকের সঠিক যত্ন নিন

স্বাস্থ্যকর ডায়েট

আপনি যা খাবার খাবেন, তার প্রভাব আপনার ত্বকে বা চুলেও পড়বে। তাই আপনি যদি অতিরিক্ত তেল মশলা দেওয়া খাবার খান তাহলেও আপনার শরীরে দুর্গন্ধ হতে পারে। আর যদি আপনি স্বাস্থ্য়কর খাবার খান ও পর্যাপ্ত পরিমাণ জল খান, আপনার ঘামে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যায়।

সঠিক পোশাক

গরমে সুতির পোশাক পরা সবথেকে ভাল(prevent body odor)। পোশাকের ফ্য়াব্রিক আরামদায়ক না হলে ঘাম বেশি হবে। ও তা থেকে দুর্গন্ধ বের হতে পারে। আপনি সিল্ক বা তসরের পোশাক পরতে তার মেটেরিয়াল যেন খুব ভাল হয় খেয়াল রাখবেন। এই সময়ে টাইট সিন্থেটিক পোশাক এড়িয়ে যাওয়াই ভাল।

জামা কাপড় ধুয়ে নিন(prevent body odor)

আপনি যে পোশাক পরে বাইরে বেরিয়েছিলেন, সেই পোশাক বাড়িতে এসে ছেড়ে রেখে দেবেন না। কিংবা শুকিয়ে নিয়ে পরেরদিন আবার পরবেন না। বরং, একবার জল কাচা করে নেওয়ার চেষ্টা করুন। সাবান জলে কেচে নিলে আরও ভাল হয়। না হলে পোশাকে ঘাম জমে (prevent body odor)থাকলে সেখানে ব্যাকটেরিয়া তৈরি হবে ও তা থেকে দুর্গন্ধ হতে পারে।

এইভাবে যদি আপনি নিজের যত্ন করতে পারেন বা ত্বককে যত্নে রাখতে পারেন তাহলে শরীরে ঘাম জমে থাকার সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যায়। যার কারণে, ব্যাকটেরিয়া তৈরি হতে পারে না। তাই বডি ওডর বা শরীরের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়।

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

31 Mar 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT