ADVERTISEMENT
home / পেরেন্টিং টিপস
আবার স্কুলে যাচ্ছে সন্তান, কী কী সাবধানতা মেনে চলবেন আপনি

আবার স্কুলে যাচ্ছে সন্তান, কী কী সাবধানতা মেনে চলবেন আপনি

কোভিড পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর আবার স্কুল-কলেজ খোলা হয়েছে। বড়দের ক্লাস আগেই শুরু হয়েছিল। ধীরে ধীরে স্কুলে ফিরছে আপনার শিশুও। শিশুরা স্কুলে যাবে, এ খুবই আনন্দের কথা। তাদের জন্য়েও এই অভিজ্ঞতা খুবই সুন্দর। কিন্তু অভিভাবক হিসেবে আপনার চিন্তা থাকেই, কিছু দায়িত্বও থেকে যায়। আপনার সন্তান স্কুলে যাবে । তার সুরক্ষা চিন্তায় আছেন আপনিও। কোভিড পরিস্থিতিতে সন্তানকে সুরক্ষিত ( protect your child) রাখবেন কীভাবে, তারই কয়েকটি পরামর্শ আপনার জন্য়

সন্তানের ( protect your child) ব্যাগে স্যানিটাইজার দেবেন

অভিভাবক হিসেবে আপনার কিছু দায়িত্ব রয়ে যায়। আর সেই দায়িত্বর থেকেও বেশি যা থাকে, তা হল দুশ্চিন্তা। অভিভাবকরা তাদের সন্তানের সুরক্ষা নিয়ে সব সময়ই চিন্তায় থাকেন। তাই সন্তানের ব্যাগে অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার দিয়ে দেবেন । যেন খাওয়ার আগে তারা অবশ্যই হাত স্যানিটাইজ করে নেয়। সন্তান আবার স্কুল যাচ্ছে বলে চিন্তা করবেন না।

স্যানিটাইজারের সঙ্গে দেবেন হ্যান্ডওয়াশ ও ওয়াইপস

অনেকেই হ্যান্ড ওয়াশ ব্যবহার করছেন। স্যানিটাজার ব্যবহারে তাদের অসুবিধা হচ্ছে তাই। তাদের ব্যাগে অবশ্যই হ্যান্ড ওয়াশ ও স্যানিটাইজিং ওয়াইপস দিয়ে দেবেন। যেন প্রয়োজনে তারা হাত ও মুখ জীবাণুমুক্ত করে নিতে পারে।

বাড়ি ফিরে ভাল করে হাত, পা ধুতে হবে ( protect your child)

আগেও তারা স্কুল থেকে বাড়ি ফিরে হাত, পা ধুয়ে নিত। কিন্তু এখন সেই পদ্ধতি আরও কঠোর ভাবে মেনে চলতে হবে। স্কুলে নানা জায়গায় তারা হাত দিয়েছে, একাধিক মানুষের সংস্পর্শে এসেছে। তাই তাদের অবশ্যই ভাল ভাবে হাত, পা ধোয়া প্রয়োজন। প্রতিদিন স্কুলের পোশাক কাচা সম্ভব নয়। কিংবা বিকেলে বাড়ি ফেরার পর এই শীতে স্নান করলে ওদের ঠান্ডা লেগে যেতে পারে। তাই স্নান করার বদলে মুখ, হাত, পা ধুয়ে নিতে হবে সাবান দিয়ে। জামা, কাপড়ে স্যানিটাইজার স্প্রে করে নিন। তারপর খোলা জায়গায় কিছুক্ষণ রেখে দিন।

ADVERTISEMENT

মাস্ক পরা আবশ্যক ( protect your child)

তিন, চার সেট মাস্ক কিনে রাখবেন। প্রতিদিন মাস্ক পরিয়ে স্কুলে পাঠাবেন। বলে দেবেন, যেন কোনওভাবেই মাস্ক না খোলে। আজ বাড়ি ফেরার পর সেই মাস্ক কেচে দিন। পরের দিন অন্য মাস্ক পরিয়ে পাঠান। কোনওভাবেই যেন মাস্কের ঘাটতি না হয়। সেদিকে খেয়াল রাখতে হবে।

ব্যাগে অতিরিক্ত ডিসপোজাল মাস্ক দিয়ে দিন

বাচ্চারা কোথায় মাস্ক খুলে রাখল সেদিকে হয়তো খেয়াল দেয় না। হতেই পারে। কিন্তু তার সুরক্ষার কথা ভাবার দায়িত্ব আপনার। তাই ব্যাগে সব সময় একটি বেশি ডিসপোজাল মাস্ক দিয়ে দিন। যাতে মুখের মাস্কটি খুলে ফেললেও ব্যাগের মাস্কটি সে পরতে পারে।

ব্যাগে মাস্ক দিয়ে দিন

কোভিড বিধি সম্পর্কে ভাল ভাবে বুঝিয়ে বলুন ( protect your child)

ছোটরা কোভিড বিধি সম্পর্কে যথেষ্ট ভাল ভাবে নাও বুঝতে পারে। কেন ছয় ফিট দূরত্ব মেনে চলা প্রয়োজন, কেন টিফিন শেয়ার করব না , তার কারণগুলিও ভাল ভাবে বুঝিয়ে বলতে হবে। শুধুমাত্র “এইটা করো না” বলেই শান্ত হয়ে যাবেন না। তাকে কারণও ভাল করে বুঝিয়ে বলুন। তাহলে সে আপনার কথা বুঝবে ও কোভিড বিধি মেনে চলবে বলেই আশা করা যায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Apr 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT