ADVERTISEMENT
home / Natural Care
ফেসিয়াল হেয়ার দূর করুন এই সাতটি ঘরোয়া পদ্ধতিতে

ফেসিয়াল হেয়ার দূর করুন এই সাতটি ঘরোয়া পদ্ধতিতে

কলেজের ফেস্টে যাওয়ার জন্য রেডি হচ্ছে সঞ্চারী। সদ্য কলেজে পা রাখা সঞ্চারীর কাছে তাই প্রথম ফেস্ট খুবই স্পেশ্যাল। এমনিতে ফর্সা-সুন্দরী হলেও সঞ্চারীর একটা সমস্যা রয়েছে। যার জন্য মাঝেমাঝেই আত্মবিশ্বাসের অভাববোধ করে সে। তাই মুখের লোম তুলতে থ্রেডিং করাতে প্রায়ই পার্লারে ছুটতে হয় সঞ্চারীকে। ব্যথা লাগলেও দাঁতে দাঁত চেপে সেই ব্যথা সহ্য করে নিতে হয় তাকে। মায়ের বোঝানোতেও কাজ হয়নি। (7 effective and painless ways to remove facial hair)

শুধু সঞ্চারী নয়, এ রকম বহু মেয়েই আছে, যারা মুখের অতিরিক্ত লোমের জন্য হীনমন্যতায় ভোগে। কখনও কখনও তো মস্করার শিকারও হয়ে থাকে। যে রকম অনামিকা। তারও মুখে অতিরিক্ত লোম ছোট থেকেই স্কুল-কলেজে তাকে শুনতে হয়েছে, “কী রে, দাড়ি কাটিস না কেন?” তাই নিজেকে গুটিয়েই নিয়েছিল সে।

কিন্তু যে দিন বিয়ের জন্য পাত্রপক্ষ দেখতে এল, সে দিন পাত্রের মায়ের তীর্যক মন্তব্যে পুরোপুরি ভেঙে পড়েছিল সরকারি চাকুরিরতা এই যুবতী। আদরের মেয়ের এমন অবস্থা দেখে থাকতে পারেননি মা। রীতিমতো নেট ঘেঁটে, একে-ওকে জিজ্ঞাসা করে ঘরোয়া উপায় বার করে ফেলেছিলেন। এখন আর দেখে চেনাই যায় না অনামিকাকে। এখন রীতিমতো আত্মবিশ্বাসে ভরপুর সে। এ বার দেখে নেওয়া যাক, মুখের অতিরিক্ত লোম দূর করার ঘরোয়া টোটকাগুলো। (7 effective and painless ways to remove facial hair)

ট্রাই করুন ঘরোয়া ব্লিচ

পার্লারে গিয়ে থ্রেডিং করে লোম তোলাটা খুবই যন্ত্রণাদায়ক। তাই অনেকেই ব্লিচ করার রাস্তা বেছে নেন। কিন্তু অনেক সময় ব্লিচ করতে গিয়ে সমস্যায় পড়েন অনেকে। স্কিনে নানা রকম সমস্যা দেখা দেয়। তাই ঘরোয়া উপায়ে তৈরি ব্লিচের মাধ্যমে কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন তাঁরা।

ADVERTISEMENT

১। আলু: আলু এমন একটা সবজি, যা সহজেই পাওয়া যায়। আর আলু তো রূপচর্চার জন্য খুবই জরুরি। একটা আলু নিয়ে চাকা চাকা করে কেটে নিন। তার একটা স্লাইসের উপর জল দিয়ে মুখে ঘষতে থাকুন। এটা আপনার মুখের লোমের রংকে ফ্যাকাশে করে দেবে। ত্বক হবে নরম। (7 effective and painless ways to remove facial hair)

২। টমেটো: টমেটোও ঘরোয়া ব্লিচ হিসেবে খুব কার্যকর। একটা টমেটো নিয়ে স্লাইস করে নিন। এ বার পাঁচ মিনিট ধরে ওই টমেটোর টুকরো মুখে ঘষতে থাকুন। তার পরে ইষদুষ্ণ গরম জলে মুখ ধুয়ে ফেলুন। কয়েক দিন পর থেকে পরিবর্তনটা লক্ষ্য করবেন।

৩। পাতিলেবুর রস-মধু: পাতিলেবুর রস আর মধু ত্বকের জন্য খুবই উপকারী। মধুর মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। তার পরে মুখের যে জায়গায় লোম আছে, সেই জায়গাগুলিতে মিশ্রণটি লাগিয়ে নিন। ২০ মিনিট রাখার পরে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহার করলে তাড়াতাড়ি ফল পাবেন। (7 effective and painless ways to remove facial hair)

৪। পাকা পেঁপে: পাকা পেঁপের থেকে শাঁসটা বার করে নিন। তার মধ্যে এক টেবিল চামচ দুধ মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এ বার হালকা হাতে মুখে মাসাজ করুন। ১০ মিনিট পরে ধুয়ে ফেলুন। পেঁপে-দুধের এই মিশ্রণ ন্যাচারাল ব্লিচ হিসেবে কাজ করে।

ADVERTISEMENT

ট্রাই করে দেখতে পারেন ঘরোয়া স্ক্রাবও

১। বেসন: বেসনের মধ্যে হলুদ, গোলাপ জল আর দুধ মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। ওই পেস্ট দিয়ে দু’মিনিট ধরে মুখে স্ক্রাব করুন। এই স্ক্রাব যত ব্যবহার করবেন, তত তাড়াতাড়ি ফল পাবেন।

২। নুন: হলুদ আর নুন নিয়ে তার মধ্যে লেবুর রস আর দুধ মিশিয়ে স্ক্রাব বানিয়ে ফেলুন। পাঁচ মিনিট ধরে স্ক্রাব করে মুখ ধুয়ে ফেলুন। নুন মুখের অতিরিক্ত লোম দূর করে। (7 effective and painless ways to remove facial hair)

৩। কলা-ওটমিল: কলা চটকে নিন। তার মধ্যে ওটমিল মেশান। মুখে লাগিয়ে হালকা হাতে মাসাজ করতে থাকুন। ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Sep 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT