ADVERTISEMENT
home / Acne
আপনার ত্বক উজ্জ্বল করতে চাইলে কলার সাহায্য নিন

আপনার ত্বক উজ্জ্বল করতে চাইলে কলার সাহায্য নিন

বাজারে সবথেকে উপলব্ধ এবং দামে কম ফলটির নাম হল কলা যা আমরা সহজেই কিনে খেতে পারি। কলার অনেক গুণ আছে কারণ এতে ভিটামিন যেমন থাকে তেমনই ফাইবার, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম থাকে। তাই কাজের ফাঁকে ক্লান্ত লাগলে একটা কলা খেলে অনেকটা এনার্জি ফিরে পাওয়া যায়। (banana skin care benefits)

ত্বকের যত্নে কলা

আপনি কি জানেন শুধুমাত্র শরীরের ভেতরে নয় আমাদের ত্বকের যত্নেও কলা ভীষণই উপকার করে (banana skin care benefits) আমরা অনেক খরচ করি নিজেদের ত্বকের জন্য এদিকে বাড়িতে প্রায় সবসময় ফলের ঝুড়িতে থাকা ফলটি আমাদের এ বিষয়ে কত সাহায্য করে আমরা জানিনা! আসুন তাই আজ দেখে নিই..

ময়শ্চারাইজার

যাদের খুব শুষ্ক ত্বক তারা ফেসওয়াশ করার পরে অর্ধেকটা পাকা কলা চটকে মুখে ভাল করে মেখে নিন। খেয়াল রাখবেন যেন চোখে না ঢুকে না যায়। ২০-২৫ মিনিট প্যাকটি মুখে লাগিয়ে রাখার পরে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন শুষ্ক ত্বক মোলায়েম হয়ে গেছে। 

অ্যাকনে দূর করে

শুধু কলা নয়, কলার খোসাও সমানভাবে উপকারী। অ্যাকনে হলে শুকনো মুখে আগে কলার খোসা অ্যাকনের জায়গাতে কিছুক্ষণ বুলিয়ে নেবেন তারপর ঠান্ডা জল দিয়ে ভাল করে ধুয়ে নেবেন। এটি দিনে কয়েকবার করলে নিজেই পার্থক্য বুঝতে পারবেন। (banana skin care benefits)

ADVERTISEMENT

দাঁত সাদা করে

ঘুম থেকে উঠে ব্রাশ করার আগে কলার খোসা নিয়ে দাঁতে ৫ মিনিট ঘষবেন। এর ২-৩মিনিট পরে মুখ কুলকুচো করে তারপর ব্রাশ করবেন। কলার খোসা দাঁতের হলদে ভাব দূর করে দাঁত সাদা করতে সাহায্য করে।(banana skin care benefits)

ব্রণ সারাতে সাহায্য করে

একটি পাকা কলা চটকে নিন তাতে এক চামচ বেকিং সোডা এবং এক চামচ হলুদ মিশিয়ে নিন ভাল করে। এবার এই প্যাকটি মুখে মেখে কিছুক্ষণ রেখে দিন। আপনার মুখে ব্রণ থাকলে এই প্যাক খুব উপকার করবে তা সারাতে।

বলিরেখা দূর করে

যদি চোখের কোণে বা মুখে বলিরেখা দেখা যায় তাহলে একটা পাকা কলার পেস্ট, এক চামচ টক দই ভাল করে মিশিয়ে মুখে ম্যাসাজ করে লাগিয়ে নিন। আপনার ত্বককে সজীব করবে এবং বলিরেখা কমিয়ে দেবে দ্রুত।

চোখের ফোলা ভাব কমায়

রাতজাগা বা কোনও কারণে চোখ যদি ফুলে যায় সেক্ষেত্রে ঘুম থেকে উঠে কলার খোসা চোখে ১০ মিনিট ঘষুন, অবশ্যই চোখ বন্ধ করে। তারপর ঠান্ডা জলের ঝাপটা দিয়ে চোখ ধুয়ে ফেলুন। ম্যাজিকের মত ফোলাভাব কমে যাবে।

ADVERTISEMENT

তাহলে ত্বকের যত্নে কলার ছ’টি উপকার জানলেন এবার আপনার তা কতটা কাজে লাগল আমাদের অবশ্যই জানান।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

12 Jul 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT