ADVERTISEMENT
home / বিবাহ
বিয়ের বেনারসি নিয়েই শুধু ভাবছেন? অন্য অনুষ্ঠানগুলোয় কেমন হবে আপনার সাজ?

বিয়ের বেনারসি নিয়েই শুধু ভাবছেন? অন্য অনুষ্ঠানগুলোয় কেমন হবে আপনার সাজ?

বিয়ে তো আর একদিনের ব্যাপার নয়। বেশ অনেক বছর আগেই বিয়ে একটা সেলিব্রেশন বা উদযাপনের মতোই হয়ে গিয়েছে। সেই রীতিই চলছে এখন। তাই বিয়ের বেশ কয়েক মাস আগে থেকেই প্ল্য়ানিং শুরু হয়ে যায়। বিয়ের দিন কী পরব, বিয়ের বেনারসির সঙ্গে কেমন ব্লাউজ মানাবে…এইরকম নানা প্রশ্ন আমাদের মনের মধ্য়ে থাকে। তবে বিয়ে তো আর একদিন নয়, বিয়ের আগের দিন থেকে শুরু করে বৌভাতের পর দিন পর্যন্ত বেশ কিছু অনুষ্ঠান থাকে। আর সেই সব অনুষ্ঠানে সুন্দর করে না সাজলেই নয়!যতই হোক নতুন বউ বলে কথা! শুধুই বিয়ের সন্ধ্যায় কী বেনারসি পরবেন, সেই দিকে লক্ষ্য রাখলেন। গায়ে হলুদ, আইবুড়ো ভাত, সঙ্গীত অনুষ্ঠানের সাজের দিকে আপনার নজরই রইল না। তা করলে কিন্তু হবে না। তাই বিয়ের অন্যান্য় অনুষ্ঠানের সাজ (dress up for different wedding functions) কেমন হতে পারে, সেই নিয়ে আপনাকে একটু পরামর্শ দিই।

আইবুড়ো ভাত

বিয়ের আগে আইবুড়ো অবস্থায় শেষবারের মতো কনে ভাত খাবেন বাড়িতে (dress up for different wedding functions) । আত্মীয়রাও এর মধ্য়েই চলে আসেন। এই দিন বেছে নিতে পারেন হালকা সুতির শাড়ি। সঙ্গে হালকা সোনার গয়না। গোলাপি, সবুজ, নীল রঙের শাড়ি পরতে পারেন। হলুদ, লাল এড়িয়ে চলাই ভাল। কারণ বিয়ের দিন সেই রঙের শাড়িই আপনি বেশি পরবেন। মেকআপ আর্টিস্টের হাতের ছোঁয়া নাই বা থাকল, নিজের মতো করেই সেজে নিন। এমন শাড়ি পরবেন, যাতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করবেন।

সঙ্গীত (dress up for different wedding functions)

কয়েক বছর আগেও বাঙালি বাড়িতে সঙ্গীতের রীতি ছিল না। কিন্তু এখন সেসব অতীত। সেলিব্রশনের জন্য আবাঙালি এই রীতিকে আপন করে নিয়েছে বাঙালি। বন্ধু-বান্ধব, ভাই-বোনদের নিয়ে এদিন কনেও একটু আনন্দ করেন। এইদিন লেহেঙ্গাই পরুন। উজ্জ্বল রঙের লেহেঙ্গা বেছে নেবেন। আনন্দ করুন। দেখবেন, ভাল লাগবে। সঙ্গে ম্যাচিং কস্টিউম জুয়েলারি পরতে পারেন। চুল খোলা রাখুন। মেকআপ আর্টিস্টের সাহায্য় নিন। কিংবা নিজেও মেকআপ করে নিতে পারেন।

বিয়ের দিন সকাল

কোনওরকমে হলুদ তাঁত পরেই বিয়ের কাজে বসে পড়বেন? আপনারই তো ছবি উঠবে আজ। সারা জীবনের জন্য আর্কাইভ হয়ে থাকবে সব। মেকআপ আর্টিস্ট তো আসবেন দুপুরের পর। তা হলে এখন কী হবে? কোনও চিন্তা নেই। আপনি হলুদ তাঁতের বদলে সাদা ও লাল পাড়ের শাড়ি পরতে পারেন। ঢাকাইও হতে পারে। সঙ্গে লাল কুঁচি দেওয়া ব্লাউজ পরুন। আপনার সাজে থাকুক সামান্য সাবেকিয়ানা। নিচু করে খোঁপা বেঁধে নিন। ফুলও লাগাতে পারেন। সোনার গয়না পরুন। বেস মেকআপের পর কাজল আর মাসকারা দিয়ে চোখ সাজান। ঠোঁটে দিন কোনও উজ্জ্বল রঙের লিপস্টিক। লাল টিপ কিন্তু মাস্ট। ব্যস, আপনি রেডি। গায়ে হলুদের সময় শাড়ি বদলে নিতে হয়। সেই সময় হলুদ রঙের শাড়ির সঙ্গে আপনি ফুলের গয়না পরতে পারেন। তাঁতের শাড়ি এড়িয়ে যাওয়াই ভাল (dress up for different wedding functions) । গায়ে হলুদে সুতির হলুদ শাড়ি পরুন। দেখতে ভাল লাগবে। স্বাচ্ছন্দ্য বোধ করবেন।

ADVERTISEMENT

বাসি বিয়ে

চাইলেই বিয়ের পরের দিন সকালেও বেশ ফ্রেশ থাকতে পারেন নতুন কনে। সাধারণত বিয়ের বেনারসি পরেই এদিন সিঁদুর পরার চল রয়েছে। বেনারসির সাজে সাজুন। গা ভর্তি গয়না তো থাকবেই। চুলের স্টাইলেও থাক নিজস্বতা। চুলের দৈর্ঘ্য যাই হোক না কেন, খোঁপাই ভাল মানাবে। অবশ্য খুব ছোট চুল হলে সে অপশন নেই( dress up for different wedding functions) । সাজের মধ্য পরিচ্ছন্নতা থাকুক। নো মেকআপ লুকেই আপনি বাজিমাত করতে পারেন।

ভাত কাপড় (dress up for different wedding functions)

সকালে থাকে ভাত-কাপড়ের অনুষ্ঠান। শ্বশুরবাড়ির আত্মীয়দের পাতে ঘি-ভাতও তুলে দেন নববধূ। তাই সাজের দিকেও নজর দেওয়া জরুরি। এদিনের জন্য বেছে নিতে পারেন হালকা কোনও সিল্ক। মনে রাখবেন, সব গয়না একবারে পরে ফেললে কখনওই ভাল দেখায় না। ফলে শাড়ির সঙ্গে ম্যাচ করে পরুন সোনার গয়না। কাজল, লিপস্টিকের হালকা সাজে অন্য মাত্রা পাবে সিঁদুরের টিপ। সঙ্গে সিঁথি ভর্তি সিঁদুর তো রইলই (dress up for different wedding functions) ।

মূল ছবি – তৃণা সাহা

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT