ADVERTISEMENT
home / Oily Skin
তৈলাক্ত ত্বকে স্ক্রাবিং জরুরি, রইল সেরা কয়েকটি স্ক্রাবের হদিশ

তৈলাক্ত ত্বকে স্ক্রাবিং জরুরি, রইল সেরা কয়েকটি স্ক্রাবের হদিশ

এই সময়ে ঋতু অনুসারে বর্ষাকাল হলেও, বাতাসে একটুও ঠান্ডাভাব নেই। বরং বেশ ব্যাপসা গরমে নাজেহাল অবস্থা। মাঝে মাঝে এক-দুই পশলা বৃষ্টি হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলা যাচ্ছে না বাতাসে জমে থাকা আর্দ্রতার জন্য। আর এই সময়ে আমাদের নিজেদের যত্ন নেওয়া আবশ্যক। আর নিজেদের যত্নের মধ্যে ত্বকের যত্নও পড়ে। যাদের ত্বক তৈলাক্ত, তাঁদের সবচেয়ে বেশি সমস্যা হয় গরমকালে। তৈলাক্ত ত্বকে (oily skin) আগে থেকেই অন্যান্য ত্বকের তুলনায় তেলের পরিমান অনেক বেশি, আর গরমকালে ঘামের সঙ্গে আরও অনেক বেশি তেল নিঃসৃত হয়। ঘাম ও তেলের সঙ্গে ধুলো-ময়লা ও অন্যান্য প্রসাধনী মিশে গিয়ে লোকূপে আটকে যায়; ফলে ব্রণ, অ্যাকনে সহ ত্বকের অন্যান্য নানা সমস্যা দেখা দেয়।

মুখ ধোওয়ার ক্ষেত্রে স্ক্রাবার (face scrub) ব্যবহার করলে এই সমস্যা থেকে অনেকটাই রেহাই পাওয়া যায়। স্ক্রাবার নিয়মিত ব্যবহার করলে ত্বকের তৈলগ্রন্থি থেকে তেল নিঃসরণ অনেকটাই কমে। অনেকেই নানা ঘরোয়া টোটকা মেনে চলেন তৈলাক্ত ত্বকের (oily skin) যত্নে; কিন্তু অনেক সময়েই আমাদের কাছে খুব বেশি সময় বা উপকরণ থাকে না; তখন বাজারচলতি ফেস স্ক্রাবের উপরেই ভরসা করতে হয়। আজ এমনই কয়েকটি ফেস স্ক্রাবের কথা আলোচনা করব।

ভি এল সি সি পাপায়া অ্যান্ড অ্যাপ্রিকট ফেস স্ক্রাব

আপনার ত্বক যদি খুব তৈলাক্ত হয় (oily skin) তবে ভিএলসিসির এই ফেস স্ক্রাব আপনার ত্বকের বেস্ট ফ্রেন্ড হয়ে উঠবেই! এর মধ্যে রয়েছে পেঁপে ও অ্যাপ্রিকট। পেঁপেতে থাকা ভিটামিন এ এবং অ্যাপ্রিকটের সাহায্যে ত্বকের উপরের মরাকোষ দূর হয় এবং ত্বক নতুনের মত হয়ে ওঠে। তাছারা এই স্ক্রাবটি (face scrub) ত্বক গভীর থেকে পরিস্কার করে এবং পুষ্টি যুগিয়ে উজ্জ্বল করে তোলে।

ফ্যাব ইন্ডিয়া চারকোল ফেস স্ক্রাব

যাদের ত্বক প্রয়োজনের তুলনায় খুব বেশি তৈলাক্ত (oily skin), তাঁদের জন্য ফ্যাব ইন্ডিয়ার এই চারকোল ফেস স্ক্রাবটি (face scrub) খুবই ভাল। এতে রয়েছে অ্যাক্টিভেটেড চারকোল যা ত্বকের অতিরিক্ত তেল টেনে বার করে এবং তার সঙ্গে জীবাণুও নাশ করে। তবে শুধু তাই না, ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দূর করতেও সাহায্য করে। বাজারচলতি অন্যান্য ফেস স্ক্রাবের তুলনায় দামটা একটু বেশি হলেও আপনি পস্তাবেন না।

ADVERTISEMENT

হিমালয়া হারবালস পিউরিফাইং নিম ফেস স্ক্রাব

তৈলাক্ত ত্বকের (oily skin) সবচেয়ে বড় সমস্যা হল ব্রণ ও অ্যাকনে। জীবাণুসংক্রমণ থেকেই ব্রণ হয়। কাজেই সবার আগে যদি ত্বকের গভীর থেকে জীবাণুনাশ করা যায়, তাহলে ব্রণর সমস্যাও এড়ানো সম্ভব। নীমপাতা বা নীম ডাল জীবাণু দূর করতে বহুকাল ধরেই ব্যবহারের চল আছে। নীমের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান।হিমালয়ার এই স্ক্রাবটি (face scrub) ত্বকের গভীরে গিয়ে পরিস্কার করে এবং অতিরিক্ত তেল নিঃসরণও বন্ধ করে।

https://bangla.popxo.com/article/diy-vegan-face-masks-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT