ADVERTISEMENT
home / বাড়ির সাজসজ্জা
ঘরের ভিতর বাতাস থাকবে বিশুদ্ধ, এই গাছগুলি অবশ্যই ঘরে রাখবেন

ঘরের ভিতর বাতাস থাকবে বিশুদ্ধ, এই গাছগুলি অবশ্যই ঘরে রাখবেন

প্য়ানডেমিক পরিস্থিতিতে ভাল ও স্বাস্থ্যকর বাতাসই সবথেকে মূল্যবান। প্যানেডমিকের দ্বিতীয় ঢেউয়ের সময়ই আমরা দেখেছি, সামান্য অক্সিজেনের জন্য মানুষ কতটা অসহায় হয়ে পড়ে। অক্সিজেনের ঘাটতিই মৃত্যুর কারণ হয় কারও কারও ক্ষেত্রে। এই পরিস্থিতিতে অনেক পরিবারই এয়ার পিউরিফায়ার বা বাতাস পরিশোধক যন্ত্র কেনার পথে হেঁটেছে। যাতে সব সময় ঘরের মধ্যে বাতাস পরিশোধিত থাকে। এতে ভাইরাসের সংক্রমণকেও কিছুটা প্রতিরোধ করা যায়। বার বার বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, ঘরের ভিতর যেন ভাল করে বাতাস চলাচল করে।

কারণ, বদ্ধ পরিবেশে ভাইরাস সংক্রমণের আশঙ্কা আরও বেশি। তবে এয়ার পিউরিফায়ার কেনার থেকেও আরও ভাল কিছু করতে পারি আমরা। আমরা প্রাকৃতিক অক্সিজেন উৎপাদকদের কথা ভুলে যাই। আসলে বেশ কিছু গাছ আছে, যারা পরিবেশের বাতাস পরিশোধন করে। অক্সিজেন তো প্রদান করেই। এইসব বাতাস পরিশোধক গাছ আপনি ইন্ডোরেও রাখতে পারেন। তাহলে আপনার ঘরের মধ্যে সব সময় স্বাস্থ্যকর পরিবেশ বজায় থাকবে। বাতাস পরিশোধিত (air purifier plants) থাকবে। তাহলে আসুন জেনে নিই, কয়েকটি বাতাস পরিশোধক গাছের নাম।

কয়েকটি বাতাস পরিশোধক গাছের নাম

ঘর দেখতেও সুন্দর লাগে, বিশুদ্ধ থাকে বাতাস

ADVERTISEMENT

অ্যালোভেরা

অ্যালোভেরা (air purifier plants)সবার মধ্যে খুবই জনপ্রিয়। শরীরের ক্ষত সারাতে সাহায্য় করে। এমনকী ত্বকের যত্নে ও চুলের যত্নেও অ্যালোভেরার গুণ রয়েছে। এছাড়াও বাতাস পরিশোধন করে এই গাছ। ফর্মালডিহাইড এবং বেঞ্জিনকে ফিল্টার করে। আপনার ঘরের বাতাস পরিশোধন (air purifier plants)করে। আপনার ঘরের জানলার পাশে এই গাছ রাখতে পারেন। আপনার ঘরের বাতাস স্বাস্থ্যকর থাকবে। সামান্য সূর্যালোক ও জল পেলেই এই গাছ বড় হয়।

স্নেক প্ল্যান্ট(air purifier plants)

এই গাছও অনেকের বাড়িতে দেখতে পাওয়া যায়। বাড়ির বারান্দা কিংবা ঘরের মধ্য়েও আপনি এই গাছ রাখতে পারেন। ১০৭টি পর্যন্ত বাতাসের দূষিত বস্তু ফিল্টার করে এই গাছ। যেমন ক্লোরোফর্ম, ফর্মালডিহাইড, কার্বন মনো অক্সাইড, জাইলিন, বেঞ্জিন, নাইট্রোজেন মনো অক্সাইড-এর মতো দূষিত পদার্থও এইটি ফিল্টার করে। এই গাছের খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। সামান্য জল ও সূর্যালোক পেলেই হয়। যাঁরা সবে সবে বাগান শুরু করেছেন, তাঁদের জন্য এই গাছ একদম আদর্শ।

ADVERTISEMENT

পিস লিলি খুব সুন্দর

পিস লিলি

পিস লিলি গাছ আপনি ঘরে রাখতে পারেন। এই গাছ আপনার ঘরের বাতাস পরিশোধন করে। সুন্দর ফুলও হয়। ফলে ঘরও দেখতে বাল লাগে। বেঞ্জিন, ট্রাইক্লোরেইথিলিনের মতো দূষিত পদার্থ শোষণ করে। আর আপনার ঘরের পরিবেশ স্বাস্থ্যকর রাখে। কম আলোতেও এই গাছ বেড়ে ওঠে। অল্প যত্নেই বাড়ে এই গাছ।

ADVERTISEMENT

তুলসি

এই গাছ আমাদের কাছে খুবই পরিচিত। বেশির ভাগ হিন্দু পরিবারেই এই গাছ থাকে। তবে অনেকেই তুলসির ভেষজ গুণ জানলেও বাতাস পরিশোধনেও যে তুলসির এক বড় ভূমিকা রয়েছে সেই কথা জানেন না। তুলসি এমন একটি গাছ, যে গাছ ২০ ঘণ্টা পর্যন্ত অক্সিজেন দেয়। কার্বন ডাই অক্সাইড,কার্বন মনোঅক্সাইড এবং সালফার ডাই অক্সাইডের মতো বিষাক্ত গ্যাস শোষণ করে(air purifier plants) ঘরের বাতাস পরিশোধন করে।

https://bangla.popxo.com/article/balcony-decoration-tips-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT