ADVERTISEMENT
home / চুলের তেল
চুলে তেল লাগানো নিয়ে এই কয়েকটি ভুল ধারণা আমাদের মধ্যে প্রচলিত আছে

চুলে তেল লাগানো নিয়ে এই কয়েকটি ভুল ধারণা আমাদের মধ্যে প্রচলিত আছে

চুল ভাল রাখার জন্য আপনি বাড়িতেই নিয়মিত তেল লাগাতে পারেন। বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী হট অয়েল থেরাপি করতে পারেন। সত্যি বলতে চুলের জন্য় এই হট অয়েল থেরাপি খুবই ভাল। হট অয়েল থেরাপি আর কিছুই নয়, তেল সামান্য গরম করে নিয়ে চুলে মাসাজ করতে হবে। স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় ভাল করে মালিশ করে নিলেই ফল মিলবে। আমাদের মায়েরাও অনেক সময় এই পরামর্শ দিয়ে থাকেন আমাদের। তবে চুলের গোড়ায় ভাল করে তেল মালিশ করার পরেও আমরা অনেক সময় সঠিক ফল পাই না। তার কারণ কী জানেন? কারণ চুলে তেল মাখা নিয়ে এমন কয়েকটি মিথ প্রচলিত রয়েছে, যাকে আমরা সত্যি বলে মেনে চলি। ফল স্বরূপ চুলে তেল লাগানোর পর সেসব ভুল করে আসলে চুলের ক্ষতি করেই বসি। চুল তার সঠিক পুষ্টিগুণও পায় না। আসুন জেনে নেওয়া যাক চুলে তেল লাগানো নিয়ে কী কী মিথ (hair oiling myths) প্রচলিত আছে…

তৈলাক্ত চুল ময়লা টানে, পোরস বন্ধ করে দেয়? না!

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে আপনার চুলের স্বাভাবিক তেলের মাত্রা হেরফের হয়। যখন বাতাসে আর্দ্রতা বেশি থাকে, তখন সহজেই চুল আঠা হয়ে যায়। চুল অতিরিক্ত ময়লা টানে (hair oiling myths) । তাই নোংরা হয়ে যায়। হেয়ার অয়েলিং এই বিষয়টিই বাড়িয়ে দিতে পারে। কিন্তু হেয়ার অয়েলিং কারণ হতে পারে না। আপনি প্রতিদিন চুল পরিষ্কার করলে, স্ক্যাল্প পরিষ্কার থাকলে এই সমস্যা থাকে না। তাই চুলে নিয়মিত তেল লাগালে শ্যাম্পু করাও প্রয়োজন।

ভেজা চুলে তেল? নৈব নৈব চ (hair oiling myths)

ভিজে চুলে হট অয়েল থেরাপি করেন? কিংবা তেল মেখে সামান্য জল নিয়ে মাথায় দিয়ে দেন? না প্লিজ আর এই কাজগুলি করবেন না। চুল ভিজে থাকলে সেই সময় চুল দুর্বল থাকে (hair oiling myths) । সহজেই চুল ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। এই সময় তেল লাগালে চুল পড়ে যাওয়ার সম্ভাবনা আরও বাড়ে। তাই শুকনো চুলে তেল লাগাবেন। এথে আপনার চুল সঠিক পুষ্টিও পাবে। চুল ভালও থাকবে।

চুলে তেল লাগালে ড্যানড্রফের সমস্যা বাড়তে পারে?

প্রথমে বোঝা প্রয়োজন, কেন চুলে খুশকির সমস্যা বাড়তে পারে। স্ক্যাল্পে ফাঙ্গাল সংক্রমণের থেকেই খুশকির সমস্যা বাড়ে। তার সঙ্গে চুলে তেল লাগানোর কোনও সম্পর্ক নেই। বরং, চুলে তেল কম পরিমাণে লাগালে স্ক্যাল্প তার প্রয়োজনীয় ময়শ্চার পায় না। যা ফাঙ্গাল ইনফেকশনের অন্যতম কারণ হতে পারে। এই জন্য় আপনি কোনও বিশেষ তেল ব্যবহার করতে পারেন। প্রয়োজনে স্ক্যাল্প পরিষ্কার রাখার জন্য শ্যাম্পু করুন নিয়মিত। কিন্তু তেল আপনার স্ক্যাল্পে পুষ্টি জোগাবে। সঠিকভাবে ব্যবহার করা প্রয়োজন। অতিরিক্ত পরিমাণে তেল ব্যবহার করবেন না। সারা রাত তেল মেখে থাকবেন না। এতে আপনার চুলের ক্ষতি পারে (hair oiling myths) ।

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

10 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT