ADVERTISEMENT
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
রান্না করার সময় কড়াইতে লেগে যাচ্ছে খাবার? কী করবেন

রান্না করার সময় কড়াইতে লেগে যাচ্ছে খাবার? কী করবেন

নতুন নতুন রান্না করতে শিখলে কত ভুলই তো আমরা করে ফেলি। রান্নায় পারদর্শী হলেও অনেক সময় ভুল হয়ে যায়। রান্না করতে গেলে অনেক সময় কড়াইতে রান্না লেগে যায়। ধরুন আপনি মাছ ভাজা করছেন, সেই সময় মাছ ভাজার সময় কড়াইতে লেগে গেল। তা তুলতে গিয়ে মাছের টুকরোটি গেল ভেঙে। শুধু মাছ ভাজাই নয়, অন্য়ান্য় রান্নার সময়েও এই সমস্য়া হয়ে থাকে। তাহলে এই সমস্য়ার সমাধান কী? কীভাবে রান্না করলে রান্না কড়াইতে লেগে যাওয়া সম্ভাবনা (cooking tips) থাকবে না। কোন কোন বিষয় খেয়াল রাখবেন, পরামর্শ দিলাম আমরা

কড়াই গরম হয়েছে কি? (cooking tips)

রান্না করার সময় কড়াই সঠিক তাপমাত্রায় গরম করে নেওয়া খুবই প্রয়োজন। ঠান্ডা কড়াইতে রান্না করলে পছন্দের পদটি তলায় লেগে যেতে পারে। তাই কড়াই গরম ভাল করে গরম করে নিন। জলের ছিটে দিয়ে পরীক্ষা করে নিন কড়াই গরম হয়েছে কিনা। তাই বলে অতিরিক্ত আঁচ বাড়িয়ে দিয়ে কড়াই গরম করবেন না। এতে রান্না পুড়ে (cooking tips) যেতে পারে। কড়াই মিডিয়াম গরম করে তাতে তেল ও ফোড়ন দেবেন।

কীভাবে রান্না করবেন

তেল গরম করেছেন?

ঠান্ডা তেলে মাছ ভাজতে গিয়েই সবাই বিপত্তিটা বাধান। সেজন্য় কড়াইতে তেল দেওয়ার পর আগে ভাল করে কড়াই গরম করে নিন। তারপর তাতে তেল দিন। তেল সঠিক তাপমাত্রায় গরম হলে তারপরই উপকরণ মেশাবেন। নাহলে কড়াইতে রান্না লেগে যেতে পারে।

আঁচ কীরকম থাকবে

রান্না করার সময় আঁচ বাড়িয়ে দেবেন না। এতে রান্না তো ভাল হয় না। স্বাদও ভাল হয় না। উল্টে রান্না ধরে যেতে পারে। তাই মাঝারি আঁচে রান্না করবেন। এতে রান্না কড়াইতে লেগে যাওয়ার সম্ভাবনাও (cooking tips) থাকে না। রান্না ভাল হয়।

ADVERTISEMENT

রান্না করতে করতে অন্য় কাজ নয় (cooking tips)

রান্না করতে করতে অন্য় কাজ করবেন না। এতেই বিপত্তি ঘটে (cooking tips) । অনেক রান্নায় আমরা কম জল ব্যবহার করি। সেক্ষেত্রে জলের পরিমাণ কম থাকলে সেই রান্না প্রতিনিয়ত নাড়িয়ে যেতে হয়। ঢাকা দিয়ে বেশিক্ষণ রাখলেও সমস্য়া হতে পারে। এভাবে রাখবেন না, তাতে পুড়ে যেতে পারে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Mar 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT