ADVERTISEMENT
home / ডি আই ওয়াই বিউটি টিপস
জেল্লাদার ত্বকের জন্য রইল চকলেট ফেসপ্যাকের হদিশ

জেল্লাদার ত্বকের জন্য রইল চকলেট ফেসপ্যাকের হদিশ

কম-বেশি সকলেরই চকোলেট (diy dark chocolate face packs) খুব পছন্দের। এক কামড়েই মন-প্রাণ যেন জুড়িয়ে যায়। সঙ্গে শরীরও নাকি চাঙ্গা হয়ে ওঠে। বেশ কিছু স্টাডি অনুসারে নিয়মিত ডার্ক চকোলেট খাওয়া শুরু করলে নাকি শরীরে এত রকমের উপকারী উপদানের প্রবেশ ঘটে যে ছোট-বড় নানা রোগ ধারে কাছেই ঘেঁষতে পারে না। এমনকী, ত্বকের যত্নেও ডার্ক চকোলেটের জুড়ি মেলা ভার।

এতে উপস্থিত polyphenols এবং ফ্লেবোনয়েড ত্বকের ভিতরে জমে থাকা টক্সিক উপাদানগুলিকে নিমেষে ধ্বংস করে দেয়। ফলে ত্বকের জেল্লা বাড়তে সময় লাগে না। সঙ্গে ফ্লেবোনয়েডের গুণে সূর্যের অতি বেগুনি রশ্মির কারণে ত্বকের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকে না।

শুধু তাই নয়, ত্বকের ভিতরে আর্দ্রতা এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়ার কারণে নানা ধরনের ত্বকের রোগও দূরে থাকতে বাধ্য হয়। নিয়মিত চকোলেট ফেসপ্যাক মুখে লাগাতে শুরু করলে মেলে আরও অনেক উপকার। যেমন- ত্বকের বয়স কমে, atopic dermatitis-এর মতো রোগের চিকিৎসায় কাজে আসে এবং স্কিন অ্যালার্জির প্রকোপ কমতে একেবারেই সময় লাগে না। নানা ধরনের চকোলেট ফেসপ্যাক (diy dark chocolate face packs) আজকাল কিনতে পাওয়া যায়। কিন্তু আপনি তা সহজেই বাড়িতেও তৈরি করে ফেলতে পারেন। 

দুধ ও ডার্ক চকলেট

একটা মাঝারি মাপের বাটিতে ডার্ক চকোলেটের দুটো বার নিয়ে গলিয়ে নিন। এবার তাতে হাফ কাপ দুধ, ১ চামচ সৈন্ধব লবণ এবং চামচতিনেক ব্রাউন সুগার মিশিয়ে মিনিটদুয়েক নাড়াতে থাকুন। পেস্টটা ঠান্ডা হওয়া মাত্র মুখে,গলায় এবং ঘাড়ে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জল দিয়ে ভাল করে মুখে ধুয়ে নিন। সপ্তাহে বারদুয়েক এই ভাবে ত্বকের যত্ন নেওয়া শুরু করলেই ফল মিলবে হাতে-নাতে! ত্বকের বয়স তো কমবেই, সঙ্গে জেল্লা বাড়বে চোখে পড়ার মতো।

ADVERTISEMENT

পাকা কলা ও ডার্ক চকলেট

একটা বাটিতে ৫০ গ্রাম ডার্ক চকোলেট নিয়ে গলিয়ে নিন। এবার তাতে একটা কলা, একটা স্ট্রবেরি এবং এক কাপ তরমুজ মিশিয়ে ভাল করে চটকে একটা পেস্ট বানিয়ে ফেলুন। সেই পেস্ট মুখে লাগিয়ে কম করে মিনিটকুড়ি অপেক্ষা করতে হবে। সময় হওয়া মাত্র হালকা গরম জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহ বারদুয়েক এই ফেসপ্যাক (diy dark chocolate face packs) মুখে লাগালে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। সঙ্গে ভিতর থেকে ত্বক সুন্দর হয়ে উঠবে। আর ত্বক যখন ভিতর থেকে সুন্দর হয়ে ওঠে, তখন ত্বকের জেল্লা কমে যাওয়ার আশঙ্কা যে আর থাকে না, তা তো বলাই বাহুল্য!

কোকোয়া পাউডার ও মধু

বেকিংয়ের জন্য ব্যবহৃত কোকো পাউডার এক চামচ নিয়ে তার সঙ্গে এক চিমটে দারচিনি গুঁড়ো এবং এক চামচ মধু মিশিয়ে তৈরি পেস্ট, সারা মুখে লাগিয়ে মিনিটকুড়ি অপেক্ষা করুন। সময় হলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বারদুয়েক এই পেস্ট মুখে লাগালে ত্বকের ভিতরে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়বে, যে কারণে ব্রণর প্রকোপ তো কমবেই, সঙ্গে নানা ক্ষতিকর ব্যাকটেরিয়াও মারা পড়বে। ফলে কোনও ধরনের ত্বকের রোগের খপ্পরে পড়ার আশঙ্কা আর থাকবে না। বাড়়াবে ত্বকের আর্দ্রতাও।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
07 Jul 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT