ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
এই শীতে পায়ের বিশেষ যত্ন প্রয়োজন, ঘরোয়া ফুট স্ক্রাবের সন্ধান দিলাম আমরা

এই শীতে পায়ের বিশেষ যত্ন প্রয়োজন, ঘরোয়া ফুট স্ক্রাবের সন্ধান দিলাম আমরা

নিয়মিত ত্বকের যত্ন করেন। শীত পড়ার পর পরই আপনার স্কিন কেয়ার রুটিনও নিশ্চয়ই কিছু পরিবর্তন হয়েছে। কিন্তু আপনার সারাদিনের পরিশ্রমের অধিকাংশ চাপ যে নেয়, তার যত্ন করেন কি? আপনার পায়ের পরিশ্রম হয় যথেষ্ট। হাঁটা-চলা, দৌড়াদৌড়ি হয়। তাই পায়ের যত্ন প্রয়োজন। সুন্দর মাসাজ প্রয়োজন। জানি পার্লরে পেডিকিওর করা সব সময় সম্ভব নয়। কিন্তু আপনি তো বাড়িতে পায়ের যত্ন নিতে পারেন। বাড়িতে বানিয়ে নিন ফুট স্ক্রাব। আপনার জন্য় দুটি ঘরোয়া ফুট স্ক্রাব (diy foot scrubs)-র হদিশ রইল।

ল্যাভেন্ডার অয়েল আর সি সল্টের স্ক্রাব (diy foot scrubs)

ল্যাভেন্ডায় অয়েল কিন্তু অ্যান্টি সেপটিক। একইসঙ্গে পায়ের ব্যথা কমাতেও একইভাবে কার্যকরী ল্যাভেন্ডার অয়েল। আপনার যদি সারাদিন খুব পরিশ্রম যায়, পায়ের উপর খুব ধকল যায় তবে আপনি চোখ বন্ধ করে ল্যাভেন্ডায় অয়েলের এই ফুট স্ক্রাব ব্যবহার করতে পারেন। এমনকী পায়ের ব্যাকটেরিয়া ধ্বংস করে দেয় ল্যাভেন্ডায় অয়েল। ফলে পায়ে দুর্গন্ধ হয় না। আর পা থাকে কোমল ও মসৃণ। এদিকে মরা কোষ তুলতে সাহায্য করে সি সল্ট (diy foot scrubs) ।

এক চামচ সি সল্ট নিন। তার সঙ্গে দুই টেবিল চামচ ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে বানিয়ে নিন এই ফুট স্ক্রাব। পা সামান্য ভিজিয়ে নিন। তারপর ওই ফুট স্ক্রাব ভাল করে পায়ের পাতায় লাগিয়ে নিন। হাত দিয়ে সামান্য মাসাজ করে নিন। ৫-১০ মিনিট রেখে দিন ওভাবেই। তারপর পা মুছে নিয়ে ল্যাভেন্ডার অয়েল মেখে নিন। ঘুমাতে যাওয়ার আগে এই স্ক্রাব (diy foot scrubs) ব্যবহার করুন। আপনার মা থাকবে কোমল, মসৃণ ও পরিষ্কার।

আপনিও বাড়িতেই পায়ের যত্ন নিন

অ্যালোভেরা জেল ও মধুর স্ক্রাব

পায়ের ত্বক কোমল ও মসৃণ রাখতে জুড়ি নেই অ্যালোভেরা জেলের। এটি পায়ের আর্দ্রতা বজায় রাখে। তাই এই শীতে রুক্ষতার কারণে পা ফাটার মতো সমস্যা হয়। এই পা ফাটার সমস্যা রুখে দিতে পারে অ্যালোভেরা জেল। আপনি এক টেবিল চামচ মধু নিন। তার সঙ্গে মশিয়ে নিন এক টেবিল চামচ অ্যালোভেরা জেল। তার সঙ্গে মিশিয়ে নিন দুই তিন ফোঁটা কর্পূর এসেনশিয়াল অয়েল এবং এক কাপ বাথ সল্ট মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণ সারা পায়ে ভাল করে মেখে নিন। পা ঘষে মাসাজ করুন। তারপর ভাল করে ধুয়ে পা মুছে নিন। ফুট ক্রিম (diy foot scrubs) মেখে শুয়ে পড়ুন।

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Nov 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT