ADVERTISEMENT
home / Diet
চকোলেট খেতে ভালবাসেন, ডায়েটে ফাঁকি না দিয়েও চকোলেট খেতে পারেন এইভাবে

চকোলেট খেতে ভালবাসেন, ডায়েটে ফাঁকি না দিয়েও চকোলেট খেতে পারেন এইভাবে

চকোলেট খেতে ভালবাসেন না, এমন কি কেউ আছেন? কারও হোয়াইট চকোলেট প্রিয়, কারও প্রিয় ডার্ক চকোলেট, কারও মিল্ক চকোলেট। কিন্তু ভালবাসেন সবাই। এদিকে আবার সামনেই পুজো। রোগা হওয়ার জন্য অনেকেই ডায়েটে আছেন। আবার স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য়ে অনেকেই চকোলেট খাওয়া বন্ধ করেছেন। কিন্তু(chocolate) চকোলেট খেতে মন চায়ই। আজ আপনাকে এমন কয়েকটি উপায় বলে দেব, যাতে চকোলেট খাওয়াও হয় আবার ডায়েটও খারাপ হয় না।

মন ভরানোর জন্য খুব অল্প পরিমাণে খান

আপনি প্রতিদিন খুব অল্প পরিমাণে চকোলেট (chocolate)খেলেও ওজন কমাতে পারেন। আপনাকে পরিমাণটা অল্প রাখতে হবে। আপনি যদি ক্যালোরি নিয়ন্ত্রণ করেন, তবে অল্প পরিমাণে মিষ্টি খেলে কিছু হবে না। কিন্তু ব্যায়াম করতেই হবে।

ডার্ক চকোলেট(chocolate)

আপনি ওজন কমানোর লক্ষ্যে থাকলে ডার্ক চকোলেট (chocolate)আপনার সবথেকে ভাল বন্ধু। এর মধ্য়ে ৭০ শতাংশ কোকোয়া। যা আপনার বিপাক হার বাড়াবে। ইনসুলিন ক্ষরণ কম করবে। যা আপনার ওজন নিয়ন্ত্রণে রাখবে। তাই মিল্ক চকোলেটের পরিবর্তে এই ডার্ক চকোলেট বেছে নিন।

অন্য খাবারের সঙ্গে মিশিয়ে নিন

সকালে আপনি কি কোনও স্মুদি খান? তবে তার সঙ্গে সামান্য পরিমাণে কোকোয়া পাউডার মিশিয়ে নিন। আর না হলে চকোলেট চিপস ছড়িয়ে নিতে পারেন আপনার ইয়োগার্টের বাটিতে। কিংবা কফিতেও কয়েকটি চকো চিপস ছড়িয়ে নিতে পারেন। এছাড়াও আমন্ড ও কাজুর সঙ্গেও একটা বা দুটো চকোলেট চিপস খেতেই পারেন।

ADVERTISEMENT

চকোলেটের (chocolate)পরিবর্তে অন্য কিছু খান

চকোলেটে প্রচুর পরিমাণে চিনি ও ফ্যাট থাকে। তাই চকোলেট যত না খাওয়া যায় ততই ভাল। কিন্তু যদি সত্য়িই সত্য়িই চকোলেট খেতে মন চায়, তবে চকোলেটের পরিবর্তে অন্য কিছু খান। যেমন লো ক্যালোরি চকোলটে কেক খেতে পারেন। লো ক্যালোরি চকোলেট সুইট খেতে পারেন। হট চকোলেট বা চকোলেট ড্রিঙ্ক খেতে পারেন। আপনার ভালই লাগবে। এভাবেই আপনার চকোলেট খাওয়াও বজায় থাকুক, আবার ডায়েটও বজায় থাকুক।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Sep 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT