ADVERTISEMENT
home / Self Help
আনন্দে বাঁচতে হলে জীবনে কিছু অভ্যাসকে যুক্ত করুন

আনন্দে বাঁচতে হলে জীবনে কিছু অভ্যাসকে যুক্ত করুন

সুস্থ থাকার জন্য কিছু অভ্যেস আমাদের মেনে চলা জরুরি। কেন প্রশ্ন করলে বলব আমাদের এই দ্রুত জীবনযাত্রায় যদি আমরা একটা নির্দিষ্ট রুটিন মেনে না চলি তাহলে কম বয়সে প্রচুর রোগ এসে বাসা বাঁধতে পারে, মানসিকভাবে আমরা ক্লান্ত হয়ে পড়তে পারি। তাই কিছু বেসিক অভ্যাসকে আমাদের জীবনযাত্রায় জুড়ে নিতে পারলে আমরা অনেক ভাল থাকব। (good habits for successful life)

ভোরে ওঠা

এই কথাটা হয়ত আপনি বহুজনের কাছে বহুবার শুনেছেন। সত্যি বলতে ভোরে ঘুম থেকে ওঠার মত স্বাস্থকর অভ্যাস বোধহয় আর কিছু নেই। শুধু শরীরচর্চার জন্য বলছি না, ভোরে ঘুম ভাঙার পর একঘন্টা সময় শুধু নিজের সাথে কাটাবেন। সারাদিনের পরিশ্রম করার রসদ আপনি পেয়ে যাবেন। (good habits for successful life)

শরীরচর্চা করা

ঘুম থেকে ওঠার পরে কমপক্ষে আধঘন্টা শরীরচর্চা করুন। হাঁটুন, সাইক্লিং করুন, জিমে যান বা যোগাসন করুন মোটকথা শরীরচর্চা করা খুবই প্রয়োজন।

জলখাবার খান

অনেকেই আছেন যারা জলখাবারকে অত গুরুত্ব দেন না। এদিকে ডাক্তাররা বলছেন সারাদিনের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ খাবার হল এটিই। তাই এরপর থেকে স্বাস্থ্যকর খাবার পরিমাণমত খেয়ে আপনার দিন শুরু করুন। (good habits for successful life)

ADVERTISEMENT

জল খান

বাড়িতে নিজের জন্য একটা নির্দিষ্ট বোতল রাখুন আর সারাদিনে মোট তিন-চার লিটার জল খান। জল না খেলে তার খারাপ প্রভাব আপনার চুল থেকে পায়ের নখ অব্দি পড়বে। শুধু তাই নয়, শরীরের ভেতরেও অনেকরকম সমস্যার সৃষ্টি হতে পারে।

অফলাইন থাকুন

দিনের কিছুটা সময় সোশ্যাল মিডিয়া থেকে নিজেকে দূরে সরিয়ে রাখুন। এই ভার্চুয়াল জগত আমাদের অনেক সময় যেমন কেড়ে নেয় তেমনই মানসিকভাবেও আমাদের দুর্বল করে রাখে। তাই নিজেকে এবং পরিবারকে সময় দিন। (good habits for successful life)

নতুন স্কিল শিখুন

আপনি যা করেন তার সাথে নতুন কোনও স্কিল শিখে ফেলুন। সেটা ক্রিয়েটিভ কিছু আবার টেকনিক্যাল কিছুও হতে পারে। নতুন কিছু শিখলে দেখবেন জীবনটাকে উপভোগ করছেন নতুনভাবে।

শান্ত হন

জানি শান্ত হন বলা সোজা কিন্তু বললেই সেটা করা যায় না। তবে এটা যদি আপনি শিখে ফেলেন একবার তাহলে আপনার থেকে ভাগ্যবান আর কেউ হবে না। প্রথম ধাপ হিসেবে বলব একজন ভাল শ্রোতা হয়ে উঠুন যার কাছে সবাই মন খুলে কথা বলতে পারবে।

ADVERTISEMENT

এই অভ্যাসগুলি নিজের জীবনযাত্রায় মিশিয়ে নিলে আপনি নিজে জীবনকে অনেক ভালভাবে উপভোগ করতে পারবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

07 Jul 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT