ADVERTISEMENT
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
গোল মুখে লেয়ারস নাকি চৌকো মুখে পিক্সি – গড়ন অনুজায়ী বেছে নিন হেয়ার কাট

গোল মুখে লেয়ারস নাকি চৌকো মুখে পিক্সি – গড়ন অনুজায়ী বেছে নিন হেয়ার কাট

চুলের কাটের উপরে যেমন মুখের সৌন্দর্য অনেকটা নির্ভর করে, ঠিক তেমনই মুখের গড়নের (face shapes) উপরেও কিন্তু কেমন ভাবে চুল কাটাবেন (hair cuts) তা নির্ভর করে। শুধু কি তাই, এক একজনের চুলের ধরন এক-একরকম। কারও ঘন চুল, কারও পাতলা; কারও চুল স্ট্রেট আবার কারও কোঁকড়ানো, সেক্ষেত্রে চুল কাটার ধরনেও কিন্তু তফাত হবে। যে হেয়ার কাটটা একজনকে মানাচ্ছে, অন্য কাউকে সেই একই হেয়ার কাট মানাবে, সেরকম কোনও কথা নেই কিন্তু। তা হলে কি করবেন? বলে দিচ্ছি, কেমন মুখের গড়নে কেমন ভাবে চুল কাটালে দেখতে আরও সুন্দর লাগবে।

ডায়মন্ড শেপ

এই শেপের মুখ চিকবোনের দিকে চওড়া হলেও চোয়াল আর কপাল সরু হয়। কপাল এবং চিবুক যাতে একটু চওড়া দেখায় এবং গালের হাড় অর্থাৎ চিকবোন যেন একটু সরু দেখায়, সেকথা মাথায় রেখে তারপরই হেয়ার কাট করানো ভাল। ফেদার ব্যাংস, লোব, ওয়েভি – এভাবে চুল কাটালে দেখতে ভাল লাগবে।

স্কোয়্যার শেপ

আপনার যদি চৌকো মুখ হয় সেক্ষেত্রে কিন্তু বেশ ভেবেচিন্তে আপনাকে চুল কাটাতে হবে। চৌকো মুখে চোয়াল বেশ বড় দেখতে লাগে, কাজেই এমনভাবে হেয়ার কাট করতে বলুন আপনার হেয়ারস্টাইলিস্টকে, যাতে চোয়াল একটু পাতলা দেখতে লাগে। যদি আপনি লেয়ার কাট করাতে চান, তা হলে প্রথম লেয়ারটি যেন চোয়ালের নীচ থেকে শুরু হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আপনি চাইলে স্টেপস কাটও করাতে পারেন। এতে তো চোয়ালের অংশ ঢাকা পড়বেই, সঙ্গে চুলের ভলিউমও অনেক বেশি মনে হবে। আনইভন লেয়ারসও কাটানো যেতে পারে। যদি আপনার কপাল বড় হয়, তা হলে ফ্রন্ট ব্যাংস রাখতে পারেন।

ওভাল শেপ

স্ট্রেট ব্যাংস অথবা পিক্সি কাট ভাল মানাবে যদি আপনার মুখের গড়ন ডিম্বাকৃতি হয়। আবার পুরনো দিনের বব হেয়ার কাটও ভাল লাগবে। যদি আপনার চুল স্ট্রেট না হয়, তা হলে লং লেয়ারস অথবা ভি হেয়ার কাট করাতে পারেন।

ADVERTISEMENT

রাউন্ড শেপ

বাঙালিদের মধ্যে বেশিরভাগ মেয়ের মুখই গোল হয়, বেশ চাঁদপানা মুখের অধিকারিণী আমরা! যাঁদের মুখের গড়ন গোলাকার, তাঁদের কখনও এমনভাবে চুল কাটানো উচিত নয় যাতে মুখ আরও বেশি গোল মনে হয়। যদি আপনার চুল লম্বা হয় তা হলে আপনি ডিপ ইউ হেয়ার কাট করাতে পারেন। এমনভাবে চুল কাটান যাতে কান এবং গাল ঢাকা পড়ে এবং মুখ একটু লম্বাটে দেখতে লাগে। চাইলে আপনি লেয়ার কাটও করাতে পারেন। আবার যদি মনে করেন চুল ছোট করে কাটাবেন, তা  হলে ইনভারটেড ইউ হেয়ার কাট মানাবে গোল মুখে।

অবলং শেপ

এরকম মুখে চুল স্টেপস করে কাটাতে পারেন। এতে চুলের ভলিউম বেশি মনে হয় এবং মুখ ছোট দেখতে লাগে। অ্যাঙ্গল ফ্রেঞ্চ হেয়ার কাট করাতে পারেন আবার লেয়ারসও করাতে পারেন। তবে যদি লেয়ারস করেন, তা হলে তা চোয়াল থেকে শুরু না করে বরং কানের লতি যেখানে শেষ হচ্ছে, সেখান থেকে শুরু করুন। ওয়েভি কাটও চলতে পারে এমন মুখে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT