ADVERTISEMENT
home / নাইটলাইফ এবং ফুড
chanar kofta: দোলের দিন দুপুরে ছানার কোফতা কালিয়া রান্না করুন, রইল রেসিপি

chanar kofta: দোলের দিন দুপুরে ছানার কোফতা কালিয়া রান্না করুন, রইল রেসিপি

বাঙালি পরিবারে দোলে ভাল-মন্দ খাওয়া-দাওয়া না হলে চলে? দোলের দিন দুপুরে অনেকেই নিরামিষ খাবার খান। রকমারি সব নিরামিষ রেসিপি খেতে পারেন তাঁরা। কিন্তু কী রান্না করবেন? সেটা তো ভাবতে হবে। আমরা আপনার জন্য় নিরামিষ রেসিপির সন্ধান দিচ্ছি। আপনি সেই নিরামিষ খাবার বানিয়ে নিতে পারেন দোলের দিন। দোলে নিরামিষ রেসিপি জমে যাবে। আপনার জন্য়ে রইল ছানার কোফতা কালিয়ার রেসিপি । চটজলদি দেখে নিন। দোলের দিন দুপুরে (chanar kofta kalia) ছানার কোফতা কালিয়া বানাতে হবে তো নাকি!

কী কী প্রয়োজন (chanar kofta kalia)

কোফতা (chanar kofta kalia) তৈরির জন্য প্রয়োজন পড়বে ২০০ গ্রাম ছানা, ২ চামচ ময়দা, ১ টা কাঁচা লঙ্কা, ১ চামচ আদার পেস্ট, ২ চামচ ঘি, স্বাদ অনুসারে নুন এবং ১ চামচ চিনির। ঝোল তৈরি করতে হাতের কাছে রাখতে হবে ১ চামচ সাদা তেল, ২ চামচ ঘি, স্বাদ অনুসারে নুন, ১ চামচ চিনি, ২ টো ছোট এলাচ, ৩ টে লবঙ্গ, ১ টা দারচিনি স্টিক, হাফ চামচ গোটা জিরে, তেজ পাতা ২ টো, ২ টো কাঁচা লঙ্কা, ২ চামচ টক দই, ১ টা বড় মাপের টোম্যাটো থেকে তৈরি পিউরি, ১৫ গ্রাম কাজু (কাজুগুলো মিনিটদশেক জলে ভিজিয়ে রাখতে হবে), ১০ গ্রাম চারমগজ এবং ১ চামচ শাহি গরম মশলা।

কীভাবে বানাবেন

১. একটা বাটিতে ২০০ গ্রাম ছানা নিয়ে তাতে পরিমাণ মতো জিরে বাটা, আদা বাটা, কাঁচা লঙ্কা, নুন, চিনি, ঘি এবং ময়দা মিশিয়ে ভাল করে চটকে নিয়ে গোল গোল বল তৈরি করে হাতে একটু চেপে নিয়ে চ্যাপ্টা আকার দিন। এইভাবে বাকি ছানাটা দিয়েও বল তৈরি করে ফেলুন (chanar kofta kalia) ।

২. ছানার বলগুলি তৈরি হয়ে যাওয়ার পরে মিক্সিতে পরিমাণ মতো চারমগজ, জলে ভেজানো কাজু এবং চামচ দুয়েক জল নিয়ে ভাল করে মিক্স করে পেস্ট তৈরি করে নিন। এবার সেই পেস্টের সঙ্গে পরিমাণ মতো টক দই মিশিয়ে আরেকবার মিক্সিতে ভাল করে মিক্স করে নিয়ে সেই মিশ্রণটা বাটিতে ঢেলে রেখে দিন।

ADVERTISEMENT

২. মাঝারি আঁচে কড়াইতে পরিমাণ মতো তেল নিয়ে তা একটু গরম করে নিয়ে তাতে এক চামচ ঘি মিশিয়ে এক এক করে ছানার বলগুলো দিয়ে দিন। ছানার বলগুলির দু’পিঠ হালকা লাল করে ভেজে নেওয়ার পরে কোফতাগুলি (chanar kofta kalia) তুলে নিয়ে সেই তেলেই ছোট এলাচ, তেজ পাতা, দারচিনি, লবঙ্গ এবং গোটা জিরে ফেলে দিয়ে মিনিট খানেক নাড়িয়ে তাতে চামচ দুয়েক আদা বাটা মিশিয়ে ভাল করে নাড়াতে থাকুন। মিনিটতিনেক নাড়ানোর পরে পরিমাণ মতো টোম্যাটো পিউরি মিশিয়ে ততক্ষণ নাড়ান, যতক্ষণ না তেল ছাড়ছে। এমনটা হওয়া মাত্র এক চামচ করে কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং অল্প করে কাঁচা লঙ্কা বাটা মিশিয়ে নাড়িয়ে যেতে হবে, যাতে মশলার কাঁচা গন্ধটা চলে যায়।

৩. মিনিটপাঁচেক নাড়ানোর পরে চারমগজ, কাজু এবং দই দিয়ে তৈরি মিশ্রণটা মিশিয়ে মিনিট খানেক নাড়িয়ে স্বাদ অনুসারে চিনি মিশিয়ে নাড়াতে থাকুন। যখন দেখবেন তেল ছাড়তে শুরু করেছে, তখন স্বাদ অনুসারে নুন এবং অল্প করে জল মেশান। এরপরে এক এক করে কোফতাগুলি যোগ করে ভাল করে মেশাতে হবে।

৪. মিনিটদুয়েক ফোটানোর পরে গরম মশলা এবং ঘি ছড়িয়ে মিনিট খানেক ভাল করে নাড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে ছানার কোফতা কালিয়া। মিনিটপনেরো বাদে রুটি, লুচি, পরোটা বা গরম ভাতের সঙ্গে এই পদটি পরিবেশন করলে খেতে মন্দ লাগবে না।

মূল ছবি – ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Mar 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT