ADVERTISEMENT
home / Friends
প্রিয় বন্ধু কঠিন সময়ে? দূরে থেকেও পাশে থাকার উপায় বললাম আমরা

প্রিয় বন্ধু কঠিন সময়ে? দূরে থেকেও পাশে থাকার উপায় বললাম আমরা

আপনি নিজের শহরে রয়েছেন। আপনার বন্ধু (best friend) হয়তো রয়েছেন অন্য শহরে। কিন্তু আপনাকে তাঁর থেকে ভাল আজ পর্যন্ত কেউ বোঝেনি। আপনার যে কোনও মুহূর্তে আপনি তাঁকে পাশে পেয়েছেন। কিন্তু এখন দুজন আলাদা শহরে থাকেন। তাই মন চাইলেই হয়তো দেখা হয় না। তবে আপনার প্রিয় বন্ধু (best friend)হয়তো বড় কোনও সমস্যায় রয়েছেন। অন্য শহরে বসে তিনিও বুঝে উঠতে পারছেন না কী করবেন, এদিকে আপনিও ভাবছেন কীভাবে বন্ধুর পাশে থাকা যায়। আপনাকে তিনি ফোন করে সমস্যার কথা জানিয়েছেন। হ্যাঁ, অন্যান্যবারের মতো হয়তো আপনি তাঁর পাশে বসে সমস্যার সমাধান করতে পারছেন না। কিন্তু তার মানে এই নয় আপনি পাশে নেই। তাহলে এরকম একটি মুহূর্তে আপনি কী করবেন?

সারাদিনে কাজের চাপে যোগাযোগ অনেকটাই কমেছে। প্রতিদিন ফোনের বদলে হয়তো সপ্তাহে একটা ফোন করে থাকেন। কিন্তু তাই বলে এটা ভাববেন না আপনার প্রিয় বন্ধুর সঙ্গে আপনার দূরত্ব তৈরি হয়েছে। কিলোমিটারের দূরত্ব কোনওদিনই মনের দূরত্ব নয়।

তাঁর সঙ্গে কথা বলুন

দূরত্ব কিলোমিটারে হয়, মনের নয়!

হয়তো দুজনে দুটো অন্য শহরে রয়েছেন। তার মানে এই নয়, একসঙ্গে নেই। আপনার বন্ধু (best friend) যদি কোনও সমস্যায় পড়েন। ফোনে সেই সমস্যার কথা শুনুন। বন্ধুকেও বুঝিয়ে দিন আপনি তাঁর পাশেই আছেন। তিনি যেন কখনওই নিজেকে একা না ভাবেন। কখনও একা লাগলেই বা কোনও পরামর্শের জন্য যেন আপনাকে তিনি ফোন করেন (be with best friend virtually )।

আপনি তাঁর (best friend ভার্চুয়াল পরামর্শদাতা

এখন ভিডিয়ো কল আমাদের জীবনে অনেক দূরত্বকেই কমিয়ে এনেছে। আপনি ঠিক আগে যেইভাবে পরামর্শ দিতেন। তাঁর কঠিন সময়ে তাঁকে ভিডিয়ো কল করে তাঁকে একইভাবে পরামর্শ দিন। আপনার পরামর্শ তাঁর জীবনে গুরুত্বপূর্ণ। তিনিও যেন মনে করেন, তিনি আপনি তাঁর পাশে বসেই তাঁকে পরামর্শ দিচ্ছেন। এভাবেই দেখবেন আপনি আপনার প্রিয় বন্ধুর (best friend) পাশে থাকতে পেরেছেন (be with best friend virtually)।

ADVERTISEMENT

বন্ধুর (best friend খোঁজ নিন

যদি এখন যোগাযোগ কমে গিয়ে থাকে। সপ্তাহে একবার ফোন করে থাকেন । তাহলে বন্ধুর কঠিন সময়ে প্রতিদিন অন্তত একবার ফোন করুন। তাঁকে সময় দিন। তাঁর খোঁজ নিন। খুঁটিনাটি প্রশ্ন করুন। এতে আপনার বন্ধুর কখনও এই মনে হবে না, তিনি একা আছেন। আপনার অনুপস্থিতি তাঁকে কষ্ট দেবে না (be with best friend virtually)।

ভিডিয়ো কলেও আলোচনা হতে পারে

ভার্চুয়াল হাগ একইরকম মিষ্টি

কলেজের দিনগুলো মনে করুন। বেস্ট ফ্রেন্ড -র যখনই খারাপ সময় এসেছে, তা যে কারণেই হোক। পরীক্ষার চিন্তা, ব্রেকআপ বা যে কোনও সমস্যাতেই আপনি তাঁকে জড়িয়ে ধরে বলতেন, “আমি আছি! চিন্তা করিস না!” আজও সেই একইভাবে বন্ধুকে বলুন, আমি আছি । এই কথাটাই বন্ধুর জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। তাঁরও আপনার ‘ভার্চুয়াল হাগ’ প্রয়োজন। যদি বন্ধু খুব বড় কোনও সমস্যায় পড়েন এবং আপনার তাঁর কাছে যাওয়া সম্ভব হয়। তাহলে আর না ভেবে দ্রুত তাঁর কাছে চলে যান।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
01 Nov 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT