ADVERTISEMENT
home / Ayurveda
ব্রণ সারান আয়ুর্বেদিক উপায়ে

ব্রণ সারান আয়ুর্বেদিক উপায়ে

আয়ুর্বেদ শাস্ত্র মতে (how to get rid of pimple with ayurveda) শরীরের ভিতরে বাত, পিত্ত এবং কফের ভারসাম্য যদি বিগড়ে যায়, তাহলে পিম্পলের মতো ত্বকের রোগ মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা যায় বেড়ে। তবে পিম্পল যে শুধুমাত্র মুখেই হবে, এমন নয় কিন্তু! বরং শরীরের যেখানে যেখানে সিবেসিয়াস গ্ল্যান্ড রয়েছে, যেমন ধরুন মুখ, পিঠ এবং কাঁধেও কিন্তু পিম্পল প্রকাশ পেতে পারে।

শরীরে পিত্তের মাত্রা বেড়ে গেলে প্রদাহের মাত্রাও বাড়তে শুরু করে, যার সরাসরি প্রভাব গিয়ে পড়ে ত্বকের কোষের উপরে, যে কারণেই মূলত পিম্পল প্রকাশ পায়। তাই এমন পরিস্থিতিতে প্রথমেই পিত্ত দোষ কমাতে হবে, তাহলেই দেখবেন ধীরে ধীরে পিম্পলও গায়েব হতে শুরু করেছে। অনেক সময় বাত বা কফ দোষ দেখা দিলেও কিন্তু এমন ধরনের ত্বকের সমস্যা দেখা দিতে পারে। তবে কারণ যাই হোক না কেন, নির্দিষ্ট নিয়ম মেনে যদি নানাবিধ প্রাকৃতিক উপাদানকে কাজে লাগানো যায়, তাহলে উপকার মিলতে একেবারেই সময় লাগে না।

আয়ুর্বেদিক উপায় এক

পরিমাণ মতো নিম পাতা নিয়ে এর বাটি জলে ফেলে ২-৩ মিনিট ফুটিয়ে নিন। তারপর জলটা ছেঁকে নিয়ে নিম পাতাগুলি পিষে নিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এবার সেই পেস্টে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে সেই মিশ্রণটি মুখে লাগিয়ে ততক্ষণ অপেক্ষা করুন, যতক্ষণ না পেস্টটা একেবারে শুকিয়ে যায়। তারপর ঠান্ডা জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন।

সপ্তাহে ৩-৪ দিন এই পেস্টটি মুখে লাগানো যায়, তাহলে ত্বকের ভিতরে একদিকে যেমন অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, তেমনি অন্যদিকে পিএইচ লেভেলও ঠিক থাকে। ফলে পিম্পলের প্রকোপ কমতে সময় লাগে না।

ADVERTISEMENT

আয়ুর্বেদিক উপায় দুই

একটা মাঝারি মাপের লাউ নিয়ে খোসাটা ছাড়িয়ে নিন। তারপর ছোট ছোট টুকরো করে নিয়ে সেগুলি মিক্সিতে ফেলে জুস বানিয়ে ফেলুন। এবার তাতে অল্প করে জল এবং নুন মিশিয়ে পান করুন। দিনে এক গ্লাস করে এই রস খাওয়া শুরু করলে (how to get rid of pimple with ayurveda) শরীরের ভিতরে বাত, পিত্ত এবং কফের হারিয়ে যাওয়া ভারসাম্য ফিরে আসে। ফলে স্বাভাবিকভাবেই পিম্পলের মতো সমস্যা কমতে সময় লাগে না। সেই সঙ্গে সার্বিকভাবে শরীরের ক্ষমতাও বৃদ্ধি পায়।

আয়ুর্বেদিক উপায় তিন

এই প্রাকৃতিক উপাদানটি শরীরের ভিতরে কফ, পিত্ত এবং বাতের ভারসাম্য ঠিক রাখে। সেই সঙ্গে সিবেসিয়াস গ্ল্যান্ড থেকে যাতে অতিরিক্ত মাত্রায় তেলের ক্ষরণ না হয়, সেদিকেও নজর রাখে। ফলে স্বাভাবিকবাবেই বারে বারে পিম্পল প্রকাশ পাওয়ার আশঙ্কা আর থাকে না। এক্ষেত্রে ১ গ্লাস জলে ১ চামচ ত্রিফলার পেস্ট মিশিয়ে নিয়মিত একবার করে পান করতে হবে, তাহলেই দেখবেন কেল্লা ফতে!

আয়ুর্বেদিক উপায় চার

৩-৪ টে আমলকি নিয়ে ছোট ছোট টুকরো করে নিতে হবে। তারপর তা মিক্সিতে নিয়ে তাতে পরিমাণ মতো মৌরি মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এবার সেই পাউডারটা একটা পাত্রে সংগ্রহ করে রেখে দিতে হবে। প্রতিদিন তার থেকে ১ চামচ করে পাউডার নিয়ে এক গ্লাস জলের সঙ্গে মিশিয়ে যদি দিনে দুবার করে পান করা যায়, তাহলে ত্বকের সৌন্দর্য বাড়তে তো সময় লাগেই না, সেই সঙ্গে শরীরে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সহ নানাবিধ উপকারী উপাদানের মাত্রা বূদ্ধি পাওয়ার কারণে এরাধিক রোগ-ব্যাধি দূরে থাকতেও বাধ্য হয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Jul 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT