ADVERTISEMENT
home / ওয়েলনেস
নখের ভেতরেও হয় কিছু খারাপ রোগ জানেন কী

নখের ভেতরেও হয় কিছু খারাপ রোগ জানেন কী

সুন্দর শেপ করা নখ আর তার ওপর পছন্দের নেলপালিশ। একজন মেয়ের চাওয়া বলতে এই ছোট ছোট জিনিসই থাকে। সেগুলোও যদি পূরণ না হয় কেমন লাগে বলুন তো! শখ করে নখ বাড়াচ্ছেন আর নখ ভেঙ্গে যাচ্ছে বারবার (how to prevent nail diseases)। কিছু সিরিয়াস কারণেও কিন্তু এরকম হতে পারে..

নখে সাদা দাগ

অনেকের নখেই এ জিনিস থাকে, বিষয়টা খুব ক্যাজুয়াল নয়। নখে সাদা দাগ হওয়ার বেশ কিছু কারণ থাকতে পারে। সঠিক পুষ্টির অভাব হলে, কোনও কারণে রক্ত চলাচল বন্ধ হলে অথবা কিডনি বা লিভারের প্রবলেম হলে। যদি নিজে থেকে কয়েক সপ্তাহের মধ্যে সেরে যায় তো ভাল নাহলে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিন।

ফ্যাকাশে নখ

সাদা ধবধবে নখ সবার পছন্দের জানি। তবে সাদা আর ফ্যাকাশের মধ্যে পার্থক্য আছে। আপনার নখ যদি ফ্যাকাশে হয়ে যাচ্ছে তাহলে লক্ষণ কিন্তু ভাল নয়। রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমা বাড়া করছে তার মানে (how to prevent nail diseases) রক্তাল্পতা থাকলে এ জিনিস নখের মাধ্যমে প্রকাশ পায়। ডাক্তারের পরামর্শ তো নেবেনই তার সাথে প্রচুর পরিমাণে শাক সব্জি, স্পেশালি লাল রঙের সব্জি বা ফল খান।

ADVERTISEMENT

হলুদ হয়ে যাওয়া নখ

অপরিষ্কার থাকলে এরকম নখের রং হয়ে যায়। ব্যাকটেরিয়া বা ফাঙ্গাসের আক্রমণ এর জন্য দায়ী। নখের তলা থেকে ত্বকের গভীরে চলে যাওয়ার চান্সও থাকে অনেক সময়। সেইজন্য সবসময় বাইরে থেকে ফিরে এবং খেতে বসার আগে ভাল করে হ্যান্ডওয়াশ দিয়ে নিজের হাতের প্রতিটা আঙুল ধোবেন। পরিচ্ছন্ন থাকলেই এ সমস্যা চলে যাবে।

ভাঙা ভাঙা নখ

অনেকেরই এ সমস্যা থাকে নখ বড় করতে গেলেই ভেঙে যায়। এই ভেঙে যাওয়া নখ আবার খুব পাতলা হয় (how to prevent nail diseases)। আপনি একবার থাইরয়েড টেস্ট করিয়ে নেবেন কারণ ডাক্তাররা জানাচ্ছেন থাইরয়েড গ্রন্থির প্রবলেম থাকলে নখ ভাঙে।

নখ ফুলে ওঠা

আপনার নখ যদি সমতল না হয়ে একটু উঁচু বা ফোলা ফোলা হয় তাহলে হার্ট চেক আপ করিয়ে নিতে পারেন। আবার এই সমস্যা রক্তে আয়রণ কম থাকলেও দেখা যায়।

নখে কালচে ভাব

সূর্যের ক্ষতিকর অতিবেগুনী রশ্মির প্রভাবে এরকম হয়। কালো ছোপ পড়ে যাওয়া নখ থেকে স্কিন ক্যান্সার হওয়ার চান্স থাকে। তাই বাইরে বেড়োনোর আগে এক কোট করে নিউট্রাল রঙের নেইলপলিশ পরবেন। আর খুব সস্তা নেইলপলিশ বা রিমুভার ব্যবহার যতটা কম করা যায় তার চেষ্টা করুন।

ADVERTISEMENT

প্লিজ ভাববেন না ভয় দেখাচ্ছি আপনাকে, কনসার্ন থেকে সচেতন করলাম একবার। সুন্দরের সাথে হেলদি থাকাটাও তো খুব দরকার তাই না বলুন?

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

01 Jun 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT