ADVERTISEMENT
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
বর্ষাকালে জামাকাপড়ের দুর্গন্ধ দূর করবেন কিভাবে

বর্ষাকালে জামাকাপড়ের দুর্গন্ধ দূর করবেন কিভাবে

একফোঁটা বৃষ্টির অপেক্ষায় আমরা সবাই। ক্যালেন্ডার দেখছি আর দিন গুনছি কবে আসবে আষাঢ়, কবে পড়বে বর্ষাকাল। বৃষ্টির ভাল দিক যেমন আছে আবার খারাপ দিকও আছে বেশ কিছু। বর্ষাকালের সবথেকে কমন সমস্যা জামাকাপড়ে দুর্গন্ধ। আরো ভালভাবে বললে পোশাক থেকে বর্ষা বর্ষা গন্ধ ছাড়ে এ সময়! (how to remove bad smell from clothes in rainy season) কিভাবে মুক্তি মিলবে এর হাত থেকে?

গন্ধ বেড়োয় কেন

বর্ষাকালে আবহাওয়া থাকে সোঁদা সোঁদা। তো এই জোলো ওয়েদারে কাপড় কাচতে ইচ্ছে করে না তাই আমরা জমাতে থাকি ওয়াশিং মেশিনে বা বালতিতে। আর কাচার পর চট করে শুকোতে চায় না বলে পোশাকে সাদা সাদা ছোপ এসে যায়, যাকে ছত্রাক বলা হয়। এই ছত্রাক বাবাজীই দায়ী দুর্গন্ধ ছড়ানোর জন্য।

জামাকাপড় শুকিয়ে ফেলুন

রোদের ভরসায় না রেখে ঘরে ফ্যান চালিয়ে জামাকাপড় শুকিয়ে ফেলুন। তবে বেডরুমে শোকাতে দেবেন না, এই সময় ঠান্ডা লেগে যায় চট করে। (how to remove bad smell from clothes in rainy season)

ময়লা পোশাক সরিয়ে রাখুন

যদি সপ্তাহান্তে জামাকাপড় কাচেন তাহলে খুব ময়লা এবং ঘামে ভেজা পোশাকগুলিকে আলাদা সরিয়ে রাখুন। একসাথে রাখলে দুর্গন্ধ আরও বেড়ে যাবে আর কাচার পরেও সেই গন্ধ রয়ে যায়।

ADVERTISEMENT

ভিনিগার ও বেকিং সোডা

ডিটারজেন্টের সাথে যদি অল্প ভিনিগার ও বেকিং সোডা মেশাতে পারেন তাহলে জামাকাপড় থেকে ছত্রাক দূর হয়ে যাবে। (how to remove bad smell from clothes in rainy season) বর্ষাকালে হাইজিন বজায় রাখার জন্য এটি ট্রাই করুন। আর পোশাকের দুর্গন্ধ থেকে মুক্তি তো পাচ্ছেনই।

বৃষ্টিভেজা পোশাক

আপনি নিজে ভিজে এলেন অথবা জামাকাপড় মিলে রেখেছিলেন হঠাৎ বৃষ্টি এসে ভিজে গেল। এ দুই ক্ষেত্রেই আগে জামাকাপড় ভাল করে সাদা জলে ধুয়ে নিন। তারপর ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে পরিষ্কার  করুন।

ন্যাপথলিনের ব্যবহার

যত ওয়ারড্রোব, আলমারি, আলনা এমনকি জামাকাপড় রাখার ব্যাগ সব জায়গাতে ন্যাপথলিন দিন। ন্যাপথলিন দিলে দুর্গন্ধ যেমন দূর হবে তেমনই ছত্রাক বাসা বাঁধতে পারবে না জামাকাপড়ে।

জামাকাপড়ে দুর্গন্ধ নিয়ে চিন্তামুক্ত হলেন তো? এবার মন দিয়ে বর্ষাকাল উপভোগ করুন।

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

13 Jun 2022
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT