ADVERTISEMENT
home / বাড়ির সাজসজ্জা
গাছ ভালবাসেন? সঠিক পরিচর্যার জন্য বেশ কিছু টিপস দিলাম আমরা

গাছ ভালবাসেন? সঠিক পরিচর্যার জন্য বেশ কিছু টিপস দিলাম আমরা

আচ্ছা আপনারও নিশ্চয়ই কখনও না কখনও বেশ একা লাগে? আপনিও ভাবেন, সত্য়িই আপনার কোনও বন্ধু নেই? এরকম পরিস্থিতি বা মুহূর্ত আমাদের প্রত্যেকের জীবনেই কম বেশি আসে। অনেক সময় গাছপ্রেমীরা কী বলেন জানেন? তাঁরা বলেন, গাছের থেকে ভাল বন্ধু আর কেউ হয় না। আর আমি নিজেও এই কথায় খুব বিশ্বাস করি। তবে একথা ঠিক, ওরা কথা বলতে পারবে না। কিন্তু আপনার উপস্থিতি বুঝতে পারবে। আপনি যদি বন্ধু হিসেবে তাদের একটু যত্ন করেন, ওরাও আপনার ভাল-মন্দর কথা ভাববে। অক্সিজেন দেবে, বাড়ি সুন্দর রাখবে।

যাঁরা গাছ লাগাতে ও পরিচর্যা করতে ভালবাসেন, তাঁদের জন্য বেশ কয়েকটি গাছ পরিচর্যার টিপস নিয়ে আলোচনা করব। যাঁদের সময় কম অথচ গাছ খুব ভালবাসেন (take care of plants), তাঁদের জন্যই এই টিপস!

যাঁরা সবে শুরু করছেন তাঁদের যে বিষয়টি মাথায় রাখা প্রয়োজন…

এমন গাছ পছন্দ করুন, যাদের কম সময় দিলেও ভাল রাখা যায়। অর্থাৎ, কম পরিচর্যা করতে হয়। অল্প আলো বা জলেই সেই গাছ ভাল থাকে। নিয়মিত জল দিন, গাছ ভাল (take care of plants)থাকবে

কীভাবে গাছের যত্ন নেবেন

পর্যাপ্ত জল

ADVERTISEMENT

গাছের মাটিতে পরিমাণ মতো জল দিন। নিয়মিত জল গাছের প্রয়োজন। তবে গাছের ধরন বুঝে জল দেবেন। সব গাছের সম পরিমাণ জল প্রয়োজন হয় না। কোনও গাছের বেশি পরিমাণ জল প্রয়োজন হয়, কোনও গাছের জলের প্রয়োজন হয় কম। ইন্ডোর প্ল্যান্টসের ক্ষেত্রে জল সব সময় কম লাগে। ক্যাকটাসে অত্যন্ত কম পরিমাণ জল প্রয়োজন হয়। তাই আপনার কী ধরনের গাছ আছে এবং তার কত পরিমাণ জল প্রয়োজন, সেটা বুঝে নিয়ে জল(take care of plants) দিন।

কী সার দেবেন

অনেক ঘরোয়া সার হয়, সে বিষয়ে জেনে নিন। যে কোনও পরিমাণ রাসায়নিক সারের থেকে ভাল হয় জৈব সার। যেমন আপনি গাছের মাটিতে ডিমের খোসা ভেঙে গুঁড়ো করে দিতে পারেন। ডিমের খোসায় ক্যালশিয়াম থাকে। তা মাটিতে সার হিসেবে খুবই ভাল। সবজির খোলা ও গাছের পাতাও খুব ভাল জৈব সার হয়। আপনি সর্ষের খোল কিনে এনে তা ভিজিয়ে রেখেও সার হিসেবে দিতে পারেন। চেষ্টা করুন জৈব সার ব্যবহার করতে। এতে মাটিও ভাল থাকে। আপনি নার্সারি থেকেও এই সার কিনতে পারেন। আবার বাড়িতেও সার বানিয়ে নিতে পারেন। তবে খেয়াল রাখবেন, এক এক ধরনের গাছের মাটিতে এক এক ধরনের সার প্রয়োজন। সেই হিসেবেই সার দিন।

কীটনাশক হিসেবে কী ব্যবহার করবেন(take care of plants)

ADVERTISEMENT

আমার পর্তুলিকা গাছে গত বছর গরমকাল থেকে বর্ষায় আবহাওয়া পরিবর্তনের সময় হঠাৎই পোকা ধরে যায়। পোকা ধরার কারণও বুঝে উঠতে পারিনি। তখন নানারকম ভাবে চেষ্টা করছিলাম পোকা কীভাবে মারা যায়। আমার গাছের জন্য খুব ভাল কাজ করেছিল সাবান জল। কাপড় কাচার ডিটারজেন্ট জলে মিশিয়ে আপনি সেটি স্প্রে বোতলে রেখে দিন। সেটি গাছে স্প্রে করুন, পোকা চলে যাবে।

আপনি নিম পাতার জল ফুটিয়ে ঠান্ডা করে স্প্রে বোতলে রেখে দিন। সেটা সপ্তাহে তিন দিন স্প্রে করবেন। এতে গাছ খুব ভাল থাকে। গাছে পোকা হয় না, গাছে পোকা হলেও তা চলে যায়। এটা আপনি নিয়মিত ব্যবহার করতে পারেন। নিম পাউডারও কিনতে পাওয়া যায়। সেটাও মাটিতে মিশিয়ে দিতে পারেন।

তবে তবে আপনার গাছে কী ধরনের কীটনাশক প্রয়োজন, সেই বিষয়ে নার্সারিতে কথা বলেও আপনি কীটনাশক নিতে পারেন। এছাড়াও বিভিন্ন কীটনাশক নার্সারিতে কিনতে পাওয়া যায়। বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে কিনতে পারেন।

নিয়মিত গাছের পরিচর্যা করুন

ADVERTISEMENT

গাছের বাড়তি অংশ কেটে দিয়ে গাছটি সুন্দর রাখুন। গাছের মরা পাতা গাছ থেকে হাত দিয়ে ফেলে দিন। সবসময় যেন আপনার গাছ জীবন্ত দেখায়। সপ্তাহে অন্তত একবার টবের মাটি খুঁড়ে দিন। এতে মাটি ভাল থাকে। গাছ ঠিকঠাক ভাবে মাটি থেকে জল ও প্রয়োজনীয় জিনিস (take care of plants)পায়।

নিজের মতো টব বানিয়ে নিন

এখন অনেক প্লাস্টিক টব কিনতে পাওয়া যায়। সেগুলি রঙিনও হয় বেশ। তবে বড় গাছের জন্য বা আউটডোরের জন্য সব সময়ই মাটির টব ভাল। সেগুলি বেশি টেকসই হয়। তবে আপনি নিজের মতোও টব বানিয়ে নিতে পারেন। পুরনো বালতিতেও মাটি ভরে গাছ লাগাতে পারেন। বালতির গায়ে সুন্দর করে রঙ করে নিন। দেখতে সুন্দর লাগবে। নিজের মতো গাছের যত্ন নিন। গাছ ভাল থাকবে।

https://bangla.popxo.com/article/bring-home-these-air-purifier-plants-to-improve-air-quality-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT