ADVERTISEMENT
home / ফ্যাশন
পুজোর কয়েকদিন শাড়ি পরছেন, শাড়ির যত্নও নিন

পুজোর কয়েকদিন শাড়ি পরছেন, শাড়ির যত্নও নিন

শাড়ি পরে খুলে ফেলার পর থেকে আবার পরা পর্যন্ত অত্যন্ত যত্নে রাখতে হয় প্রতিটি শাড়ি। শাড়ির যত্ন নিলে সেই শাড়ি অনেকদিন পর্যন্ত পরা যায়। তাই পছন্দের শাড়ি অনেকদিন পরতে গেলে তো সেই শাড়ির যত্ন নিতেই হবে। আজ শাড়ির যত্ন নেওয়ার কয়েকটি টিপস ( care of sarees)রইল আপনার জন্য।

লিনেন শাড়ির যত্ন

আমি বেশিরভাগ সময় সুতির শাড়ি পরি। আর সুতির মধ্যে সবথেকে পছন্দের হল লিনেন শাড়ি। এই শাড়ি এতটাই আরামদায়ক যে সব মরশুমে, সব সময় পরা যায়। তবে লিনেন শাড়ি পরার সময় মনে রাখতে হয় যে লিনেন শাড়ি খুব নরম হয়, অর্থাৎ তার বুননও খুব মজবুত হয় না। তাই এই ধরনের শাড়ি একটু বেশি যত্নে রাখতে হয়। কখনও ভারী ডিটারজেন্টে এই শাড়ি কাচবেন না। মাইল্ড শ্যাম্পু দিয়ে এই শাড়ি কেচে নিন। মেশিনে কাচবেন না। হাতে ধোয়ার চেষ্টা করুন। যদি উজ্জ্বল রঙের শাড়ি হয় তবে কাচার আগে ১৫ মিনিট নুন জলে ভিজিয়ে রাখতে পারেন। কাচার পরে শাড়ি নিংড়াবেন না। কলের উপর রেখে জল ঝরতে দিন। তারপর ছায়ায় শাড়ি শুকিয়ে নিন (care of sarees)। অনেক ভাঁজ করে আলমারিতে তুলে রাখবেন না। বরং হালকা ভাঁজ করে হ্যাঙারে ঝুলিয়ে রাখতে পারেন। এতে আপনার শাড়ি অনেকদিন ভাল থাকবে।

জামদানি শাড়ির যত্ন (care of sarees)

জামদানি শাড়ি একই ভাঁজে দীর্ঘদিন রাখবেন না। এতে ভাঁজের অংশ থেকে শাড়ি ছিঁড়ে যেতে পারে। কাপড় পেঁচানোর রোলার পাওয়া যায়। তাতে পেঁচিয়ে রাখতে পারেন আপনার জামদানি শাড়ি। মাঝে মাঝে অবশ্যই রোদে দেবেন। কাচার ক্ষেত্রে বাড়িতে এই শাড়ি কাচার চেষ্টা করবেন না, বরং ড্রাই ওয়াশে দিন (care of sarees) । অনেকদিন ব্যবহারে যদি শাড়ি নরম হয়ে যায়, তবে কাটা করিয়ে নিতে পারেন।

জর্জেট বা শিফনের শাড়ির যত্ন (care of sarees)

জর্জেট বা শিফনের শাড়িও কখনওই ভারী ডিটারজেন্টে কাচবেন না। এতে শাড়ির ক্ষতি হয়। নরম ডিটারজেন্টে শ্যাম্পু মিশিয়ে হাতে ধুয়ে নিন। কিংবা একান্তই ওয়াশিং মেশিনে কাচার হলে ডেলিকেট মোডে কেচে নিন। তবে নিংড়ে জল ঝরাবেন না। সরাসরি রোদে শুকাবেন না। ছায়ায় দিয়ে এই শাড়ি শুকিয়ে নিন। শিফন ও জর্জেট শাড়িতে সেফটিপিন না লাগানোই ভাল। ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে (care of sarees) ।

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Oct 2021
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT