ADVERTISEMENT
home / Natural Care
ত্বকের নানা সমস্যা সমাধানে কাজে লাগান পাকা পেঁপে

ত্বকের নানা সমস্যা সমাধানে কাজে লাগান পাকা পেঁপে

খাবার পাতে কোনওদিন পেঁপে সেদ্ধ বা পেঁপের তরকারি দেখে নাক কুঁচকেছেন নাকি অথবা স্কুলের লাঞ্চে পাকা পেঁপে দেখে মন খারাপ হয়েছে? আমার তো হয়েছে বাবা! তবে পেঁপে, সে কাঁচাই হোক বা পাকা, এই ফলটির কিন্তু গুণ অনেক! পেটের সমস্যা দেখা দিলে বেশিরভাগ বাঙালি বাড়িতেই পেঁপের ঝোল খাওয়ানো হয়, আর অদ্ভুতভাবে কিন্তু পেটের গোলমাল কমেও যায়! তবে আপনি কি জানেন যে পাকা পেঁপে শুধুমাত্র আপনার স্বাস্থ্যের জন্যই না, ত্বকের যত্নেও দারুন উপকারী? ওহ জানেন না! এবার জেনে নিন বরং (how to use ripe papaya in skin care)

ত্বকের যত্নে পাঁচভাবে কাজে লাগে পেঁপে

১। ত্বকে ব্রণ-ফুসকুড়ি হয় দূষণ এবং নানা ময়লা থেকে। ঠিকভাবে যদি আমরা ত্বকের যত্ন না নিই, বারবার করে মুখ না ধুই, মেকআপ ঠিকভাবে না তুলি, ত্বক তৈলাক্ত হয়, এসব নানা কারণে আমাদের ত্বকে ময়লা জমতে থাকে এবং এর ফলেই ব্রণ, ফুসকুড়ি, অ্যাকনের মতো নানা সমস্যা শুরু হয়। অনেকরকমের প্রোডাক্ট ব্যবহার করার পরেও অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, এই সমস্যার সমাধান তো হয়ই না, বরং আরও চারটে সমস্যা তৈরি হয়! ঘরোয়া টোটকা হিসেবে কিন্তু পেঁপে ব্যবহার করতে পারেন। পেঁপে শরীরের টক্সিন বা দূষিত পদার্থ দূর করে ফলে ত্বকও থাকে সুস্থ!

২। পেঁপে কিন্তু একটি ন্যাচারাল ময়শ্চারাইজার। পেঁপেতে প্রচুর পরিমাণে জলীয় উপাদান (how to use ripe papaya in skin care) থাকে। ফলে পেঁপে খেলেই যে শুধু উপকার পাওয়া যায় তা নয়, ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও পেঁপে সাহায্য করে। কয়েক টুকরো পাকা পেঁপে ভাল করে ব্লেন্ড করে তাতে এক চা চামচ মধু মিশিয়ে একটা প্যাক তৈরি করে নিন। সপ্তাহে দু’তিন বার ওই প্যাক ব্যবহার করতে পারেন।

৩। আপনার ত্বক যদি সংবেদনশীল হয়, তা হলে স্থান-কাল-পাত্রভেদে আপনাকে যে ত্বকের সমস্যায় পড়তে হয় সেকথা তো আর নতুন করে বলার কিছু নেই। কিন্তু আপনি কি জানেন যে, কাঁচা পেঁপে দিয়ে আপনি sensitive skin-এর নানা সমস্যা দূর করতে পারেন? কাঁচা পেঁপেতে প্যাপাইন নামে একটি এনজাইম রয়েছে যা ত্বকের জ্বালা-পোড়া, চুলকানি, র‍্যাশ ইত্যাদি দূর করতে খুবই কার্যকরী। কয়েক টুকরো কাঁচা পেঁপে নিয়ে ভাল করে ধুয়ে থেঁতো করে নিন। এবারে কিছুক্ষন ওই থেঁতো করা পেঁপে মুখে মেখে ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। যদি আপনার ত্বক অতিরিক্ত সংবেদনশীল হয়, সেক্ষেত্রে পাকা পেঁপে ব্যবহার করুন।

ADVERTISEMENT

৪। অনেকেরই একটা বয়সের পর ত্বকে বলিরেখার সমস্যা দেখা দেয়। অনেক রকমের অ্যান্টি-রিঙ্কল ক্রিম ব্যবহার করেও যদি ফল না পান, সেক্ষেত্রে আপনি ঘরোয়া টোটকা হিসেবে কিন্তু পেঁপে ব্যবহার করতে পারেন। পেঁপের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট (how to use ripe papaya in skin care) রয়েছে যা অকালে ত্বককে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করতে পারে। সামান্য পাকা পেঁপে থেঁতো করে নিয়ে কয়েক ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে ভাল করে মুখে মালিশ করে নিন। যখন মালিশ করবেন, খেয়াল রাখবেন যেন আঙুলের ডগা দিয়ে সার্কুলার মোশনে মালিশটা হয়। নিয়মিত করলেই বলিরেখা দূর হবে।

৫। উজ্জ্বল দাগ-ছোপহীন ত্বকের অধিকারিণী হতে কে না চায়? কিন্তু আমাদের দৈনন্দিন স্ট্রেস, দূষণ এবং জীবনযাত্রার প্রভাব আমাদের ত্বকের উপরে পড়ে এবং ত্বকের ঔজ্জ্বল্য দিন-দিন কমতে থাকে। ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে কয়েক টুকরো পাকা পেঁপে এবং এক চা চামচ লেবুর রস মিশিয়ে মালিশ করুন। সপ্তাহে দুবার করে নিয়মিত কিছুদিন করলে নিজেই তফাতটা দেখতে পাবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
28 Feb 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT