ADVERTISEMENT
home / Care
স্ক্যাল্প ও চুল সুস্থ রাখতে খেতেই হবে পাঁচটি খাবার

স্ক্যাল্প ও চুল সুস্থ রাখতে খেতেই হবে পাঁচটি খাবার

আপনার চুল তখনই ভাল থাকবে, যখন আপনার স্ক্যাল্প অর্থাৎ মাথার তালু সুস্থ থাকবে (nutritious foods for healthy scalp)। আপনি নিয়মিত স্ক্যাল্পে শ্যাম্পু করেন, তেল মাখেন, সপ্তাহে বা মাসে এক বার করে হয়ত হেয়ার মাস্কও লাগান; তবুও চুল পড়ার সমস্যা কমে না বা নতুন চুলও গজায় না। এমন হলে কিন্তু বুঝতে হবে যে আপনার স্ক্যাল্প অসুস্থ।

আসলে বাইরে থেকেই না, স্ক্যাল্প সুস্থ রাখার জন্য ভিতর থেকে পুষ্টিপ্রদানও জরুরি। আর সেটি করতে পারে সঠিক আহার। জেনে নিন কী কী খেলে আপনার শরীর তো বটেই, সুস্থ থাকবে স্ক্যাল্পও।

গ্রিন টি

এই পানীয়টিতে উপস্থিত পলিফেনল স্ক্যাল্পের স্বাস্থ্যের উন্নতিতে (nutritious foods for healthy scalp) যেমন বিশেষ ভূমিকা পালন করে থাকে, তেমনি গ্রিন টিতে মজুত ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট, চুলকে মজবুত রাখতে নানাভাবে সাহায্য করে। শুধু তাই নয়, এই দুটি উপাদান চুলের সৌন্দর্যতা বাড়াতেও দারুন কাজে আসে। আর যদি প্রতিদিন গ্রিন টির সাহায্যে চুল ধোয়া যায়, তাহলে তো কথাই নেই! কারণ এমনটা করলে খুশকির সমস্যা দূর হতেও সময় লাগে না।

ডিম

শরীরকে চাঙ্গা রাখার পাশাপাশি চুলের সৌন্দর্য বাড়াতে “সানডে হো ইয়া মানডে রোজ খাও আন্ডে”! কারণ ডিমে রয়েছে বায়োটিন এবং ভিটামিন বি সহ আরও একাধিক উপাদান, যা এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, চুলের উজ্জ্বলতা বাড়াতে এবং হেয়ার ফলের মাত্রা কমাতেও এই উপাদানগুলি নানাভাবে সাহায্য করে থাকে।

ADVERTISEMENT

মাছ

প্রোটিন এবং ভিটামিন ডি, এই দুটি উপাদান চুলের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আর এই দুটি প্রচুর মাত্রায় মজুত রয়েছে মাছে। সেই সঙ্গে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও, যা স্ক্যাল্প এবং চুলের যত্নে (nutritious foods for healthy scalp) নানাভাবে সাহায্যে করে করে থাকে। তাই তো বলি বন্ধ, যদি ভেজিটেরিয়ান না হয়ে থাকো, তাহলে প্রতিদিন এক পিস করে মাছ খেতে ভুলো না যেন!

সবুজ শাক-সবজি

অসময়েই চুল ঝরে ময়দান খালি হয়ে যাক, এমনটা যদি না চাও, তাহলে রোজের ডায়েটে পালং শাক, ব্রকলি এবং লেটুসের মতো নানা রকমের সবুজ শাক-সবজিকে অন্তর্ভুক্ত করতে ভুলো না যেন! কারণ এই প্রাকৃতিক উপাদানগুলিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি এবং ভিটামিন এ, যা সিবামের উৎপাদন বাড়িয়ে দিয়ে চুলের আদ্রতা ধরে রাখতে যেমন বিশেষ ভূমিকা পালন করে থাকে, তেমনি স্ক্যাল্প এবং চুলের স্বাস্থ্যের উন্নতিও সাহায্য করে।

গাজর

শুধুমাত্র শরীরকে চাঙ্গা রাখতে নয়, চুলের যত্নেও এই সবজিটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। বিশেষত গাজরে উপস্থিত ভিটামিন এ, শরীরে প্রবেশ করার পর এমন খেল দেখায় যে স্কাল্পের অন্দরে সিবামের উৎপাদন বেড়ে যায়। ফলে চুলের হারিয়ে যাওয়া আদ্রতা ফিরে আসতে সময় লাগে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Apr 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT