ADVERTISEMENT
home / লাইফস্টাইল
পার্টির মরশুমে বদহজম এড়িয়ে যেতে এইসব নিয়ম মেনে চলুন

পার্টির মরশুমে বদহজম এড়িয়ে যেতে এইসব নিয়ম মেনে চলুন

শীতকাল মানেই বিয়ের মরশুম, বাঙালির পার্টির মরশুম । বাঙালি বলে কি পার্টি করতে জানে না? বাঙালির পার্টির মরশুমের নিজস্ব কিছু ধাচ আছে। হতে পারে জমজমাটি বাঙালি রান্না। কিংবা বিরিয়ানিতেও মন মজতে পারে। চাইনিজও বাঙালি ভালই খায়। সঙ্গে একটু আধটু সুরা পান এবং গানের আসরে বাঙালির পার্টি ভালই জমে। যাই হোক, শীতকালে পার্টিটা জমিয়ে করা যায়। কিন্তু শুধু পার্টি করলেই তো হবে না, সঙ্গে পেটের খেয়ালও তো রাখতে হবে নাকি। এটা ওটা খাওয়া হলেই হজমের সমস্য়া শুরু হতে পারে। বদ হজমে কষ্ট পেতে হবে তখন। যাই হোক, পার্টির মরশুমে পেটের সমস্য়া এড়াতে (improve digestion) একটু নিয়ম মেনে চলুন। যেমন –

পর্যাপ্ত পরিমাণে জল (improve digestion)

ভাল থাকার গোড়ার কথাই হল হাইড্রেটেড থাকা। সারাদিনে পর্যাপ্ত পরিমাণে জল খান। খাবার হজমে সাহায্য় করে জল। কম পরিমাণে জল খেলেই অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা থাকে বেশি। তাই প্রতিদিন নিয়ম করে যথেষ্ট পরিমাণে জল খান। এতে আপনার গাট-এর স্বাস্থ্য ভাল থাকবে। খাবার ঠিকঠাক হজম হবে। ব্লোটিং, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থাকবে না (improve digestion) ।

স্বাভাবিক ডায়েট

পার্টিতে এটা ওটা খাওয়া হবেই। কিন্তু তার আগে একটু ডায়েটে নজর দিতেই হবে। আপনি কি সারাদিন সক্রিয় থাকেন, নাকি বেশিরভাগ সময় বসে কাজ করতে হয়? সেই অনুযায়ী আপনার ডায়েট ঠিক করতে হবে আপনাকে। খুব ভাল হয় যদি স্বাভাবিক ডায়েট বজায় রাখতে পারেন। ব্রেকফাস্ট থেকে শুরু করে ডিনার পর্যন্ত, স্বাস্থ্যকর খাবার খান। শারীরিক গতি কমে যাওয়ার কারণে খাবার হজমে সমস্যা হতে পারে। আর উল্টোপাল্টা খাবার খেলে অ্যাসিড রিফ্লাক্স ট্রিগার করবেই। যদি একান্তই জলখাবারে মুখরোচক কিছু খেতে ইচ্ছে করে, তবে তার একটা সময়সীমা বেঁধে নিন। সেই সময়েই প্রতিদিন টুকটাক খাবার খান। তবে হ্যাঁ, ফাস্ট ফুড বা জাঙ্ক ফুড খাবেন না। বাড়িতেই মুড়ি মেখে খেতে পারেন। কোনওদিন চিঁড়ের পোলাও বানিয়ে নিতে পারেন। সবজি খান। ফল খান। ফাইবার ও প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি করে খাবেন (improve digestion) । আপনার ওজন ও উচ্চতার কথা মাথায় রেখে ক্যালোরি গ্রহণ করুন।

ব্যায়াম করা আবশ্যক (improve digestion)

না ওজন কমানোর জন্য ব্যায়াম করতে হবে না (improve digestion) । শরীরকে ফিট রাখার জন্য ব্যায়াম করতে হবে। যাতে শরীরের প্রতিটি পেশি সক্রিয় থাকে। রক্ত সঞ্চালন ঠিক ঠাক হয়। পেশীর জোর বাড়ে। নিজের জন্য অন্তত আধ ঘণ্টা সময় বের করুন। সেই সময় ব্যায়াম করুন। হাঁটা বা সাইকেল চালানোর মতো ব্যায়ামও করতে পারেন। শরীর ভাল থাকবে। হজম ঠিকঠাক (improve digestion) হবে।

ADVERTISEMENT
Animation Health GIF by Anchor Point - Find & Share on GIPHY

সঠিক ঘুম প্রয়োজন

শুতে যাওয়ার অন্তত আধ ঘণ্টা আগে (পারলে ১ ঘণ্টা) মোবাইলটাকে বিরতি দিন। বই পড়তে পারেন। গানও শুনতে পারেন। খেয়ে উঠে আধ ঘণ্টা হাঁটা অভ্যাস করুন। তারপর শুতে যান। মোবাইলকে দূরে রাখুন। সঠিক ঘুম না হলে খাবার হজমে সমস্যা হতে পারে। তাই যেদিন ঘুম কম হয়, সেদিন সকাল থেকেই গ্যাস ও অ্যাসিডিটির মতো সমস্যা হতে থাকে (improve digestion) । প্রতি রাতে পর্যাপ্ত ঘুম আপনার প্রয়োজন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Dec 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT