ADVERTISEMENT
home / Our World
অতীত বয়ে বেড়ানো কাজের কথা নয়, মুক্তি পেতে রোজ করুন মাত্র এই দুটি কাজ

অতীত বয়ে বেড়ানো কাজের কথা নয়, মুক্তি পেতে রোজ করুন মাত্র এই দুটি কাজ

কখনও রোদ্দুর, আবার কখনও ছায়া তো কখনও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত। না না, আমি আবহাওয়ার কথা বলছি না, বলছি জীবনের কথা (practice these two habits to get rid of emotional baggage)। আমাদের জীবনে কোনও সময়ে কাঠফাটা রোদের মত কষ্টের হয় তো কখনও স্নিগ্ধ ছায়াময় আবার কখনও এমন পরিস্থিতি আসে যে মনে হয় এই দুর্যোগের রাত বোধয় আর কাটবে না। ভাল-মন্দ, আনন্দ-দুঃখ – এই নিয়েই তো জীবন।

সবার জীবনেই কোনও না কোনও সময়ে এমন একটা ফেজ আসে, যা আমাদের নানা অভিজ্ঞতা সঞ্চয় করতে সাহায্য করে। কেউ কেউ সেই অতীতের ফেলে আসা সময়টা খুব তাড়াতাড়ি ভুলে যেতে পারে আবার কারও সেই তিক্ত অভিজ্ঞতা মন থেকে মুছে ফেলতে অনেক সময় লাগে (practice these two habits to get rid of emotional baggage)। বিশেষ করে তা যদি অতীতে ঘটে যাওয়া এমন কোনও ঘটনা হয় যা আপনার মনে বড্ড গভীর দাগ কেটে গিয়েছে।

অতীতের স্মৃতি মুছে ফেলা সহজ নয়, কিন্তু তা বলে অসম্ভবও নয়। এমন অনেক সময়েই দেখা যায় কারও অতীতে হয়ত এমন কোনও ঘটনা ঘটেছে যার ফলে সেই নির্দিষ্ট ব্যক্তির মনের উপরে বেশ চাপ পড়েছে, কিন্তু ‘লোকে কী ভাববে’ বা ‘আমি যদি কাউকে এই ট্রমার কথা বলি তাহলে সমাজ আমাকে জাজ করবে’ – এমন মনোভাব থেকে সেই কষ্ট আর আরও সঙ্গে ভাগ করে নিতে পারেন না। ফলে নিজের মনেই গুমড়ে গুমড়ে এমন এক পরিস্থিতি তৈরি হয় যে সেই মানুষটি চরম অবসাদগ্রস্থও হয়ে পড়তে পারেন। এই ধরণের ইমোশনাল ব্যাগেজ বা অতীতের ভার বয়ে নিয়ে চলার কোনও মানে হয় না। কিন্তু এই সমস্যা থেকে মুক্তিই বা কীভাবে পাবেন? মাত্র দুটো কাজ করলেই অনায়াসে আপনি ইমোশনাল ব্যাগেজ (practice these two habits to get rid of emotional baggage) থেকে মুক্তি পাবেন  

মনের মধ্যে চেপে রাখবেন না

জীবনে চলার পথে গোটা রাস্তাটা কখনও গোলাপের পাপড়ি বেছানো থাকে না, কখনও কখনও জ্বলন্ত কয়লার উপর দিয়েও হাঁটতে হয়। আপনার অতীতে এমন কোনও ঘটনা থাকতেই পারে যা আপনাকে চরম দুঃখ দিয়েছে বা আমন কিছু কাজ হয়ত আপনি করেছেন যার ফলে আপনি অন্তর থেকে অনুতপ্ত। কিন্তু তার মানে তো এই নয় যে আপনি সারা জীবন এই ইমোশনাল ব্যাগেজ বয়ে বেড়াবেন (practice these two habits to get rid of emotional baggage)! কাছের কোনও বন্ধু, যাকে আপনি বিশ্বাস করে সব কথা বলতে পারেন, এমন কারও সঙ্গে কথা বলুন। তাতেও যদি কাজ না হয়, সেক্ষেত্রে কোনও মনবিদ বা কাউন্সেলরের সাহায্য নিতেই পারেন। মোট কথা অতীতের বোঝা বয়ে বেড়ানো কোনও কাজের কথা নয়, তাই এগুলো মনের মধ্যে পুষে রেখে দেবেন না।

ADVERTISEMENT

ক্ষমা করতে শিখুন

ইংরেজিতে একটা কথা আছে, ‘ফরগিভ, বাট ডোন্ট ফরগেট’। অর্থাৎ, ক্ষমা করে দিন, কিন্তু ভুলে যাবেন না। এখন আপনি প্রশ্ন করতেই পারেন যে অতীতের মানুষটি, যিনি আপনাকে কষ্ট দিয়েছেন, তাঁকে যদি ক্ষমা করে দিই, কিন্তু ঘটনাটা না ভুলি তাহলে কীভাবে মানসিক শান্তি পাবেন (practice these two habits to get rid of emotional baggage)! ক্ষমা করার কথা এজন্যই বলছি, যাতে আপনি মানসিক শান্তি পান; আর ভুলে যেতে একারণেই বারণ করছি, যাতে আপনি ভবিষ্যতে সেই এক ভুল আবার না করেন।

https://bangla.popxo.com/article/10-physical-signs-of-depression-we-tend-to-avoid-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT