ADVERTISEMENT
home / Our World
নিজেকে চিনতে চান? একা একা বেরিয়ে পরুন একদিন

নিজেকে চিনতে চান? একা একা বেরিয়ে পরুন একদিন

ঘুরতে যেতে কে না ভালবাসেন?কিন্তু ঘুরতে যাওয়ার জন্যে কি সব সময় সঙ্গীর প্রয়োজন হয়? কখনও বন্ধুদের সঙ্গে, কখনও পরিবারের সঙ্গে বা কখনও নিজেদের সঙ্গীর সঙ্গে আমরা ঘুরতে যাই। কিন্তু তাই বলে কি সবসময় একইরকম অভিজ্ঞতা হবে? বরং আপনি কখনও একাও ঘুরতে যেতে পারেন। কিন্তু সোলো ট্রাভেল করা মেয়েদের জন্য় নিরাপদ কিনা সেই নিয়ে সংশয় থাকে আপনার মনে। আবার পরিবারের তরফেও বাধা দেওয়া হয় সুরক্ষার কথা ভেবেই। কিন্তু কখনও না কখনও তো নিজের জীবনকে উপভোগ করতে হবে। নিজেকে চিনতে হবে। তাই তো একা ঘুরতে যাওয়া প্রয়োজন। সোলো ট্রাভেল বা একা কেন ঘুরতে যাবেন (travel solo), সেই নিয়ে কথা বলব আজ।

স্বাধীন মানুষ হিসেবে নিজের পরিচিতি তৈরি (travel solo)

যদি আলাদা করে ঘুরতে যান, তবে আপনার কাছে সেই স্বাধীনতা থাকবে। ইন্ডিভিজুয়ালিজমকে গুরত্ব দিতে পারবেন। নিজের স্বাধীন দৃষ্টিভঙ্গি তৈরি হবে।

ব্রেকও জরুরি!

আমাদের একটা ছোট্ট ব্রেক প্রয়োজন হয়। ব্রেক মানে নিজেদের চেনা গণ্ডি থেকে বেরিয়ে নতুন করে নিজেকে চিনে নেওয়া। ব্রেক মানে যোগাযোগ বন্ধ নয়। একা ঘুরতে গেলে পরিচিত রুটিন (travel solo)থেকে আপনি একটি ছোট্ট ব্রেক পাবেন। বাড়ি ফিরে দেখবেন, বাড়ির মানুষকে আরও আরও বেশি কাছের মনে হচ্ছে।

একা একা কেন ঘুরতে যাবেন?

আত্ম সচেতনতা বাড়ে

একা ঘুরতে গেলে আপনি নিজের জন্য় সময় পান এবং নিজের জন্য ব্য়ক্তিগত পরিসরও তৈরি হয়। আপনি পর্যবেক্ষণ করেন। আপনার একাধিক মানুষের সঙ্গে পরিচিতি তৈরি হয়। সাংস্কৃতিক আদানপ্রদান হয়। আপনি মানুষ চেনেন ও জানেন। এই অভিজ্ঞতা আপনার আত্ম সচেতনতা বাড়ায়। কখনও কখনও আপনাকে কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে হয় একাই। আপনাকে শক্ত এবং স্বাধীন মানুষ হিসেবে গড়ে তোলে(couples must often travel solo)।

ADVERTISEMENT

আত্মবিশ্বাস তৈরি করে (travel solo)

আমরা আজ আর্থিক ভাবে স্বাধীন এবং নিজের সিদ্ধান্ত নিজেই নিই (travel solo)। কিন্তু সম্পর্কের সমীকরণগুলোই এমন যে, কোনও না কোনওভাবে অবচেতনভাবেও হয়তো আপনি আপনার সঙ্গীর প্রতি নির্ভরশীল হয়ে পড়েন। তাঁর সঙ্গে কাটানো মুহূর্ত, তাঁর সঙ্গ আপনাকে নির্ভরশীল করে তোলে। আর্থিক নির্ভরশীলতাই শেষ নয়। মানসিকভাবেও আমরা একজন মানুষের প্রতি নির্ভরশীল হতে পারি। সেটা খারাপ নয়। তবে সব কিছুই নিজস্ব সীমায় থাকা প্রয়োজন। আপনার সঙ্গীর প্রতি নির্ভরশীলতা যেন আপনার আত্মবিশ্বাসে আঘাত না করে। আপনার আত্মবিশ্বাস অটুট থাকুক। একা ঘুরতে গেলে অনেক কঠিন সময় আসতে পারে, যা আপনাকে একাই হ্য়ান্ডেল করতে হতে পারে। সেই পরিস্থিতি মোকাবিলা করার মতো বিশ্বাস যেন আপনার নিজের মধ্যে থাকে(couples must often travel solo)।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

10 Mar 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT