ADVERTISEMENT
home / লাইফস্টাইল
পুজোর আগে ঘর সাজিয়ে ফেলুন, পরামর্শ দিলাম আমরা

পুজোর আগে ঘর সাজিয়ে ফেলুন, পরামর্শ দিলাম আমরা

দুর্গাপুজোর কিন্তু আর এক মাসও বাকি নেই। ছোটবেলায় দেখতাম, পুজোর আগে মা ও বাবা বাড়ি পরিষ্কার করতেন। নতুন পর্দা লাগানো হত। ঘর গুছানো হত। এখন তো আমরাই বড় হয়েছি। তাই আমরাই ঘর সাজিয়ে ফেলতে পারি। পুজোর আগে কয়েকটা ছুটির দিন হাতে আছে। সেই দিনগুলো কাজে লাগাতে পারেন। ঘর গুছিয়ে ফেলুন। পুজোর আগে ঘর সাজানোর টিপস (redecorate your room) দিলাম আমরা।

প্রথমেই সম্পূর্ণ ঘর পরিষ্কার (redecorate your room) করুন

ঘর পরিষ্কার করার সময় বেশ কয়েকটা জিনিস মাথায় রাখতে হয়। ঘরের ঝুল ঝারবেন প্রথমে। এরপর প্রত্যেকটা জিনিস আস্তে আস্তে মুছে রেখে দেবেন। বিছানার চাদর পাল্টে ফেলতে পারেন। একইসঙ্গে বদলে ফেলবেন বালিশের কভারও। নতুন বিছানার চাদর পাতলেই ঘর অন্যরকম (redecorate your room) দেখতে হয়ে যায়। পারলে ঘর জীবাণুমক্ত করে নিন।

পর্দা পাল্টে ফেলুন

বিছানার চাদর পাল্টানোর পরপরই ঘরের পর্দার দিকেও নজর দিন। অনেকদিন হল একই পর্দা বারবার ধুয়ে লাগাচ্ছেন। এইবার এই পর্দাগুলো খুলে রাখুন। নতুন পর্দা লাগিয়ে নিন। ঘর আরও বেশি উজ্জ্বল দেখাতে চাইলে হাল্কা রঙের পর্দা লাগিয়ে নিন। বেশ সুন্দর দেখাবে। ঘরের দেওয়ালের রঙের সঙ্গে মিলিয়েও আপনি পর্দা লাগাতে পারেন।

ঘরের জানলায় সাজিয়ে রাখুন গাছ (redecorate your room)

ঘরে যেন কখনও অক্সিজেনের কমতি না হয়। অনেকরকম ইন্ডোর প্ল্যান্ট পাওয়া যায়। আপনিও সেই ইন্ডোর প্ল্যান্ট সহজেই পেয়ে যাবেন। সেগুলি কিনে এনে ঘরের জানলায় (redecorate your room) সাজিয়ে রাখতে পারেন। গাছ ঝুলিয়েও রাখা যায়। জায়গা অনুযায়ী গাছ ঝুলিয়ে বা সাজিয়ে রাখুন। দেখতেও সুন্দর লাগবে।

ADVERTISEMENT

ফুলদানিতে নতুন ফুল রাখুন

আপনার ঘরে যে ফুলদানিগুলো রয়েছে। তাদের প্রথমে পরিষ্কার করে নিন। তারপর তাদের জায়গা ঘরে সামান্য অদলবদল করুন। ঘরের দেওয়ালের রঙের সঙ্গে মিলিয়ে নতুন ফুল রাখুন ফুলদানিতে(redecorate your room) । বেশ ভাল লাগবে। সামান্য এই পরিবর্তনেই ঘর অনেকটা অন্যরকম দেখতে লাগবে।

ঘরের দেওয়ালে টাঙান নতুন ছবি

যে ছবিগুলো দিয়ে এতদিন ঘরের দেওয়াল সাজিয়ে রেখেছিলেন, এবার তাদের বিরতি। তাদের দেওয়াল থেকে নামিয়ে আপনি মুছে কাগজে মুড়ে তুলে রাখুন। তার বদলে সেই জায়গায় টাঙান নতুন ছবি। বা অন্য যেকোনও ওয়াল হ্যাংগিং দিয়েও দেওয়াল সাজাতে পারেন(redecorate your room) । ভাল লাগবে। কিংবা ঘরের দেওয়ালে ওয়াল স্টিকারও লাগাতে পারেন। বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটে আপনি সেগুলো পাবেন।

পুরনো চেয়ার সরিয়ে আনুন বিন ব্যাগ (redecorate your room)

আপনার ঘরেও নিশ্চয়ই এমন একটা চেয়ার আছে, যেটা আপনার দ্বিতীয় আলমারি? এবার তাকে একটু বিশ্রাম দিন। অন্য ঘরে পাঠিয়ে দিন। বরং, সেই জায়গায় নিয়ে আসুন নতুন বিন ব্যাগ। বিন ব্যাগে আপনি যেমন বসতেও পারবেন, আবার জামাকাপড়ও রাখতে পারবেন (LMAO)। অসুবিধা হবে না। শুধু ঘরটা অন্যরকম লাগবে (redecorate your room) এই আর কী!

বইয়ের তাক নতুন করে সাজান

আপনি নতুন করে ঘর সাজাচ্ছেন আর বইয়ের তাক কি একইরকম থাকবে? একদমই না। বইয়ের তাক থেকে বইগুলো নামিয়ে রিশাফেল করুন। পুরনো গাছ সরিয়ে নতুন ক্যাকটাস এনে রাখুন বইয়ের তাকে। এতে আপনার বইয়ের তাকও দেখতে সুন্দর লাগবে। ছোট ছোট শোপিসও রাখতে পারেন অবশ্যই। তবে সামঞ্জস্য অনুযায়ীই বুক শেল্ফে গাছ রাখবেন(redecorate your room) । আপনার ঘরের লুকই পাল্টে যাবে।

ADVERTISEMENT

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Sep 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT