ADVERTISEMENT
home / বিউটি প্রোডাক্টস নিয়ে নানা তথ্য
ত্বকের যত্নে অনেকেই শিট মাস্ক ব্যবহার করেন, কিন্তু সঠিক ব্যবহারবিধি জানেন কি? in bengali

ত্বকের যত্নে অনেকেই শিট মাস্ক ব্যবহার করেন, কিন্তু সঠিক ব্যবহারবিধি জানেন কি?

শিট মাস্ক এখন অনেক মহিলারই বিউটি রুটিনের অঙ্গ। করোনার জেরে যেহেতু গত কয়েক মাস ধরে বাড়িতেই চলছে রূপচর্চা, তাই শিট মাস্ক (right way to use sheet mask) যেন আরও বন্ধু হয়ে উঠেছে ইদানিং। নিজেকে প্যাম্পার করা বলুন বা ত্বক পরিচর্যা – শিট মাস্ক ব্য়বহার করতে পারেন অনায়াসে। বিভিন্ন ধরনের ত্বকের জন্য আলাদা আলাদা শিট মাস্ক বাজারে কিনতে পাওয়া যায়। কিন্তু যাঁদের ত্বক শুষ্ক, তাঁদের ক্ষেত্রে শিট মাস্ক অত্যন্ত কার্যকর। নিমেষে ত্বকের ভোল পাল্টে দিতে পারে। একটা স্মুদ, কোমল এফেক্ট আসে এর ব্যবহারে।

শিট মাস্ক কিন্তু অন্য যে কোনও দৈনন্দিন ফেস মাস্কের থেকে একেবারে আলাদা। তাৎক্ষণিক ত্বকের উজ্জ্বলতা ফেরাতে, ত্বককে আর্দ্র করে তুলতে এটি ভাল কজে দেয়। কিন্তু শিট মাস্ক ব্যবহারের আগে এর ব্যবহারবিধি (right way to use sheet mask) জেনে নেওয়া জরুরি। শিট মাস্ক ঘিরে কিছু ভুল ধারণা রয়েছে, তাও ভেঙে ফেলতে হবে।

শিট মাস্ক ব্যবহার করার সঠিক পদ্ধতি

শুধু মুখের জন্য না, চোখের জন্যও পাওয়া যায় শিট মাস্ক

ADVERTISEMENT

শিট মাস্ক ঘিরে সবচেয়ে বড় ভুল ধারণা বা মিথ যেটি রয়েছে, তা হল ভাল ফল পেতে অনেকক্ষণ পর্যন্ত ত্বকে শিট মাস্ক লাগিয়ে রাখতে হবে। আপনি ভুল করেও যদি এটা করেন, তাহলে আপনার ত্বকে নেগেটিভ এফেক্ট পড়বে। অর্থাৎ ত্বকের ক্ষতি হবে। বেশিরভাগ শিট মাস্কের প্যাকেটেই নিয়ম লেখা থাকে। কতক্ষণ পর্যন্ত এটি ত্বকে লাগিয়ে রাখতে পারবেন, দেওয়া থাকে তার নির্দেশ। প্রায় প্রতি ধরনের শিট মাস্কের ক্ষেত্রেই ত্বকে অ্যাপ্লাই করার সময়সীমা ১৫ থেকে ২০ মিনিট।

শিট মাস্ক আসলে ত্বকে রিভার্স এফেক্ট দেবে। যখনই মুখে শিট মাস্ক মুখে লাগানোর পর মনে হবে তা শুকিয়ে যাচ্ছে (right way to use sheet mask), তখনই তা খুলে ফেলার আদর্শ সময়। কারণ এক এক জনের ত্বক এক এক রকম। ফলে কারও মুখে শিট মাস্ক ১০ মিনিটেও শুকিয়ে যেতে পারে। কারও বা সেটাই ২০ মিনিট সময় লাগতে পারে। 

শিট মাস্ক খুলে ফেলার সঙ্গে সঙ্গে মুখ ধুয়ে নিয়ে ভুল করবেন। শিট মাস্কের এফেক্ট মুখে শুকিয়ে নিন। পরে ধুয়ে নেবেন। আর যদি চটচটে একটা ভাব থাকে, যাতে আপনার অস্বস্তি হয়, তাহলে টিস্যু দিয়ে হালকা ট্যাপ করে অতিরিক্ত এসেন্স তুলে নিতে পারেন। 

সবশেষে মনে রাখবেন, শিট মাস্ক ত্বকে একটা গ্লসি বা প্লামি এফেক্ট দেয়। ফলে যাঁদের শুষ্ক ত্বক, তাঁদের ক্ষেত্রে এই মাস্ক ত্বকে অতিরিক্ত ময়শ্চার যোগ করবে। ত্বকের আলাদা একটা গ্লো আসবে। কিন্তু যাঁদের অত্যন্ত তৈলাক্ত ত্বক তাঁদের মুখে সব সময়ই একটা ময়শ্চার ভাব থাকে। ফলে তাঁদের ক্ষেত্রে এই মাস্ক ততটা কার্যকরী নয়। তাই শিট মাস্ক কেনার আগে আপনার ত্বকের উপযুক্ত কোনটা (right way to use sheet mask) তা দেখে কিনবেন। সবচেয়ে ভাল ফল পেতে সপ্তাহে তিন দিন ব্যবহার করুন।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/diy-butter-milk-face-packs-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT