ADVERTISEMENT
home / ওয়েলনেস
দুশ্চিন্তা আর নয়, এবার চিন্তামুক্ত থাকার উপায় জেনে নিন

দুশ্চিন্তা আর নয়, এবার চিন্তামুক্ত থাকার উপায় জেনে নিন

আপনার শরীর স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে আপনার মানসিক স্থিতির উপর । এমনকি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও অনেকটাই নির্ভর করে মানসিক স্বাস্থ্যের উপরেই । তাহলে এই বিষয়টা কি এত অবহেলা করলে চলে ?দুশ্চিন্তা আমাদের সবার হয়, কিন্তু দুশ্চিন্তা আমাদের নিয়ন্ত্রণ করতে শুরু করলেই সমস্যা । আসলে কয়েকটি সহজ উপায় মেনে চললে আপনি নিজেকে ভাল রাখতে পারবেন । আপনার দুশ্চিন্তা কম হবে (relieve stress) । চিন্তামুক্ত থাকবেন। আজ চিন্তামুক্ত থাকার উপায় (relieve stress) নিয়ে আলোচনা করব ।

কীভাবে (relieve stress) চিন্তামুক্ত থাকবেন?

সমস্যা চিহ্নিত করুন (relieve stress) – জীবনে চলতে গিয়ে নানারকম সমস্যার মুখোমুখি আমাদের হতে হয় । কিন্তু সমস্যা থেকে পালালে চলবে না । সমস্যা থেকে পালালেই আপনার উদ্বেগ কম হয়ে যাবে না । সমস্যাকে চিহ্নিত করতে হবে, সমস্যার সমাধান করতে হবে । না হলে আপনি যত পালাবেন, সমস্যা আপনাকে ততই তাড়া করে বেড়াবে । তো সমস্যার সমাধান করুন আজই । দুশ্চিন্তা দেখবেন সেখানেই শেষ হয়েছে ।

পরিমাণ মতো ঘুম প্রয়োজন – আমাদের সমস্তরকম মানসিক কার্যকলাপ নিয়ন্ত্রণ করে আমাদের মস্তিষ্ক । সেই মস্তিষ্কের বিশ্রামের প্রয়োজন । তার জন্য প্রয়োজন পরিমাণ মতো ঘুম । পরিমাণ মতো ঘুমই আপনাকে সুস্থ রাখবে । দুশ্চিন্তা কম (relieve stress) করতে সাহায্য করবে ।

বর্তমানে বাঁচুন – অতীতে কী হয়েছে, বা ভবিষ্যৎ আমাদের জন্য কী প্রস্তুত রেখেছে আমরা জানি না । তাই অতীত নিয়েও ভাবলে তলবে না । কাৎণ অতীত আপনি পরিবর্তন করতে পারবেন না । এবং ভবিষ্যতেও কী আছে তা আমরা কেউ জানি না । তবে কী করবেন ? বর্তমানে বাঁচুন । পরিস্থিতির মুখোমুখি হন (relieve stress) । সাহসের সঙ্গে সবরকম পরিস্থিতির জন্য নিজেকে তৈরি রাখুন ।

ADVERTISEMENT

মেডিটেশন বা মনসংযোগ করুন – আপনার রোজনামচায় জুড়ে নিন মেডিটেশন (relieve stress) । প্রতিদিন অন্তত ১০ মিনিট মেডিটেশন করুন। চোখ বন্ধ করে মাথা ঠান্ডা রাখার চেষ্টা করুন । মনে মনে বলুন, “আমি নিজেকে ভালবাসি” । সেই শান্তি অনুভব করার চেষ্টা করুন । সমস্ত ভাবনা চিন্তা সরিয়ে দিন ওই কয়েক মুহূর্তের জন্য । বিশ্বাস করুন, আপনি ভাল থাকবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Sep 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT