ADVERTISEMENT
home / ডি আই ওয়াই বিউটি টিপস
ত্বকের যত্নে মুসুর ডালের ছয়টি উপকারিতা

ত্বকের যত্নে মুসুর ডালের ছয়টি উপকারিতা

অনেক আগে বাঙালি বাড়িতে মেয়ের বিয়ে ঠিক হলেই তাঁকেও যত্ন করে মুসুর ডাল বেটে (skin care benefits of masoor dal) লাগিয়ে দিতেন তাঁর আত্মীয়রা। তখন তো আর এত পার্লারে যাওয়ার চল ছিল না। তাই ত্বকে উজ্জ্বল আভা আনতে মুসুর ডালই ছিল ভরসা। এর থেকে এই বিষয়টি স্পষ্ট হল যে, মুসুর ডালের এমন কিছু গুণ আছে যা ত্বকের যত্নে কাজে দেয়। আজ এই নিয়েই আমাদের প্রতিবেদন

এর মধ্যে আছে অ্যান্টি এজিং উপাদান

মুসুর ডালে আছে প্রচুর পরিমাণে ফাইবার আর প্রোটিন। এগুলো ফেসপ্যাকের মাধ্যমে ত্বকে প্রবেশ করে এবং ত্বকের টিসুকে সজীব রাখে। তাই সপ্তাহে দুই থেকে তিন বার এই প্যাক ব্যবহার করলে ত্বক অনেক বেশি টানটান হয় এবং বলিরেখা অনেক কম পড়ে।  

ত্বকে সামঞ্জস্য আনে

অনেক সময় আমাদের স্কিন টোনের সামঞ্জস্য হারিয়ে যায়। দেখা দেয় দাগছোপ বা ডার্ক স্পট। আবার মুখের রঙের সঙ্গে হাত পায়ের রং ম্যাচ করে না। মুসুর ডালের সঙ্গে গোলাপ জল আর হলুদ মিশিয়ে প্যাক (skin care benefits of masoor dal) তৈরি করে লাগালে এই সমস্যা দূর হবে। এই তিনটি উপাদানের মিলিত প্রভাবে দাগছোপ দূর হবে এবং ত্বক অনেক বেশি উজ্জ্বল হবে।

ট্যান রিমুভ করে

রোদে পুড়ে ট্যানড হয়ে গেছেন নাকি খুব সম্প্রতি সমুদ্র সৈকত থেকে ঘুরে এসেছেন। রোদ লেগে ত্বকের একদম দফারফা অবস্থা। কোথাও সাদা আবার কোথাও কালো ছোপ সব মিলিয়ে মোটেই ভাল অবস্থা নয়। সাহায্য নিন মুসুর ডালের। এতে আছে ভিটামিন বি ১, ভিটামিন কে আর ভিটামিন এ। এই ভিটামিনগুলো ত্বকের ট্যান রিমুভ করতে সাহায্য করে। তার সঙ্গে ত্বকে পুষ্টিও যোগায়। মুসুর ডালের সঙ্গে একটু টমেটো মিশিয়ে ত্বকে লাগালে দূর হবে আপনার ট্যান।

ADVERTISEMENT

শুষ্ক ত্বকে আর্দ্রতা যোগায়

যাঁদের ত্বক শুষ্ক, তাঁদের জন্য আশীর্বাদের মতো এই মুসুর ডাল। অনেকে মনে করেন, এই ডাল ত্বক আরও শুষ্ক করে দেয়। আসলে কিন্তু বিষয়টি একদমই তা নয়। দুধের সঙ্গে মুসুর ডাল বাটা মিশিয়ে যদি প্রতিদিন মাখেন তাহলে শুষ্ক ত্বকের সমস্যা অনেকটাই দূর হবে। শুধু তাই নয় ত্বক হবে আগের চেয়ে অনেক বেশি নরম ও পেলব।

অবাঞ্ছিত লোম তুলতে সাহায্য করে

অনেকেই থ্রেডিং করাতে ভয় পান ব্যথা লাগবে বলে। মুসুর ডাল কিন্তু মুশকিল আসান হতে পারে। মুসুর ডালের প্যাক লাগিয়ে শুকিয়ে যাওয়ার পর (skin care benefits of masoor dal) আলতো করে ঘষলে ছোট ছোট লোম উঠে আসে। এতে এক ঢিলে দুই পাখি হয়। লোমও উঠে যায় আবার ত্বকও অনেক নরম হয়ে যায়।

ত্বক টানটান করে

মুসুর ডালে আছে পটাশিয়াম, আয়রনসহ অন্যান্য উপকারি যৌগ। এগুলো ত্বকের মধ্যে প্রবেশ করে ত্বককে র্যা ডিক্যালমুক্ত করে। ত্বকে পুষ্টি জুগিয়ে দূষণ থেকে রক্ষা করে। তাই মুসুর ডালের প্যাক মুখে লাগালে ত্বক অনেক বেশি টানটান ও তরুণ দেখায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Jun 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT