ADVERTISEMENT
home / ডি আই ওয়াই ফ্যাশন
পুরনো ফ্যাশন নতুন মোড়ক: রেট্রো লুকের স্টাইলিং টিপস

পুরনো ফ্যাশন নতুন মোড়ক: রেট্রো লুকের স্টাইলিং টিপস

‘আজকাল তেরে মেরে প্যার কে চর্চে” গানটি নিয়ে যত না চর্চা হয়েছিল, তার চেয়ে অনেক বেশি চর্চা হয়েছিল মুমতাজের শাড়ি নিয়ে। ঘন কমলা রঙের প্যাঁচানো শাড়িতে নাচ করছেন মুমতাজ। সঙ্গে যোগ্য সঙ্গতে শাম্মি কাপুর। জমে উঠেছে পার্টি। মনে পড়ে ‘ব্রহ্মচারী’ সিনেমার সেই দৃশ্য। (styling tips for retro fashion)

শুধু সেই শাড়ি নয়, ছড়ানো বেলবটম, টাইট ক্রপ টপ, পোলকা ডট… এগুলো সবই একসময় ফ্যাশনের দুনিয়া কাঁপিয়ে দিয়েছিল। পুরনো দিনের সেই রেট্রো স্টাইল আবার পুরোদমে ফিরে এসেছে। আমরা যখনই ফ্যাশন নিয়ে আপনাদের টিপস দিই, বলি সময়ের সঙ্গে চলুন বা সময়ের থেকে এগিয়ে থাকুন। আজ বলছি ঘড়ির কাঁটা উল্টো দিকে ঘুরিয়ে দিন আর ফিরে যান অতীতে। তবেই না রেট্রো স্টাইল ফ্যাশনের আসল মজা!

রেট্রো ফ্যাশন কী?

মোটামুটি পঞ্চাশের দশক থেকে শুরু করে ৯০ এর দশক পর্যন্ত যে স্টাইল চলেছিল, তাকে ফ্যাশনে আবার যোগ করাই হল রেট্রো স্টাইল।

রইল কিছু স্টাইলিং টিপস

১। লেয়ারড মারমেড শাড়ি পরুন: এই শাড়ির কথা শুরুতেই বলেছি। লেয়ারিং করে শাড়ি পরার এই ধরণ এত পছন্দ হয়েছিল মহিলাদের যে এখনও অনেকেই ওভাবে শাড়ি পরেন। আপনি যদি এই ধরনের লেয়ার্ড মারমেইড শাড়ি পরতে চান তাহলে একরঙা উজ্জ্বল শাড়ি বেছে নেবেন যার পাড় খুব আকর্ষণীয়। হাফ স্লিভ, শর্ট স্লিভ বা স্লিভলেস ব্লাউজের সঙ্গে এই শাড়ি খুব ভালো লাগবে। (styling tips for retro fashion)

ADVERTISEMENT

২। পরতে পারেন ফ্লোর টাচিং আনারকলি: মুঘলে আজম থেকে এই ফ্লোর লেংথ আনারকলি চলে আসছে। আনারকলির নামের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে এই পোশাক। তবে বিয়েবাড়ি থেকে জন্মদিন সবেতেই মানানসই।

৩। টপ হোক বা বটম, বেল ডিজাইনের পরুন: নিতু সিং প্রথম বেল বটম প্যান্ট স্টাইল ফ্যাশনে নিয়ে আসেন। তারপর বহু নায়িকাই থাকে অনুসরণ করেছেন। স্টাইল, গ্রেস, এলিগেন্স সব কিছুর সঠিক মিশেল হল এই বেল স্লিভস। অনেক সময় গলাবন্ধ ঢিলেঢালা ব্লাউজের সঙ্গে এই ধরনের হাতা খুব সুন্দর লাগে দেখতে। পুরনো বম্বের পার্সি মহিলারা ছিলেন সময়ের চেয়ে অনেক এগিয়ে। তাদের পোশাক আশাকে এই বেল স্লিভস খুব বেশি দেখা যেত।

৪। পোলকা ডটস আপনার প্রিয় বন্ধু: পোলকা ডট শুনলেই চোখে ভাসে নট দেওয়া ক্রপ টপ আর ছোট্ট স্কার্ট পরা ‘ববি’র ডিম্পল কাপাডিয়ার কথা। একটা সময়ে এই পোলকা ডটের নাম হয়ে গিয়েছিল ‘ববি প্রিন্ট’। পোলকা ফ্যাশন শুধু জামা কাপড়েই আবার ফিরে আসেনি, ছাতা থেকে শুরু করে, শাড়ি, জুতো সবেতেই পোলকা ডট পছন্দ করছেন সবাই। পোলকার এমনই মায়া যে এটা শুধু ভারতে এবং বলিউডে নয়, হলিউডেও যথেষ্ট জনপ্রিয় ছিল। পোলকা ডটের বিকিনিতে স্বপ্ন সুন্দরী মেরিলিন মনরোর ছবি দেখলে এখন বুক কেঁপে ওঠে বহু পুরুষের। (styling tips for retro fashion)

৫। শার্ট স্টাইলের ব্লাউজ কিন্তু পঞ্চাশের দশকেই চলে এসেছিল: পঞ্চাশের দশকে খুব জনপ্রিয় ছিল এই শার্ট স্টাইল ব্লাউজের সঙ্গে শাড়ি পরা। ম্যাটিনি আইডল দেবিকা রানি পছন্দ করতেন এই ধরনের ব্লাউজ। এখন সাহসী ও বোল্ড মহিলাদের বেশ পছন্দের এই শার্ট স্টাইল ব্লাউজ। বিশেষ করে গরমকালে সুতির শাড়ির সঙ্গে এই ব্লাউজ বেশ ভালো লাগে।

ADVERTISEMENT

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Nov 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT