ADVERTISEMENT
home / Care
আপনার হেয়ারস্টাইলই চুলের ক্ষতি করছে না তো?

আপনার হেয়ারস্টাইলই চুলের ক্ষতি করছে না তো?

বিয়েবাড়ি হোক বা যে কোনও অনুষ্ঠান, সুন্দর করে চুল বেঁধে যেতে ভালই লাগে। সব হেয়ারস্টাইল অবশ্য নিজে নিজে করা যায় না। তার জন্য পার্লারে যেতে হয়, নানা হ্যাপা সামলাতে হয়। তবে কী জানেন তো, অনেক সময় অনেক ভুল আমরা না জেনেই করে থাকি। কিন্তু যখন বুঝতে পারি তখন নিজের ভুলের মাশুল নিজেকেই গুনতে হয়। এই যেমন ধরুন একটু আগে যে হেয়ারস্টাইল বা চুল বাঁধার কথা বলছি। কিছু কিছু হেয়ারস্টাইল আছে যেগুলো নিয়মিত করলে বা বাঁধলে চুল কিন্তু নষ্ট হয়ে যায়। সেগুলো ঠিক কোন ধরনের চুল বাঁধা সেটা এখনি জেনে নেওয়া ভাল, যাতে ভবিষ্যতে এর জন্য আপনার চুল নষ্ট হয়ে যায়। (these hairstyles damage hair very bad)

রোজ একভাবে চুল বাঁধা

রোজ যেমন এক খাবার খেতে ভাল লাগে না, এক রকম বা একই রঙের জামাকাপড় পরতে ভাল লাগে না, ঠিক তেমনই রোজ একই হেয়ারস্টাইল চুলের পক্ষে একদম ভাল নয়। আর এর মধ্যে সবার আগে যে চুল বাঁধার নাম আসে সেটা হল পনিটেল।

জানি তাড়াতাড়ির সময় সব চুল টেনে নিয়ে পিছনে একটা পনিটেল বাঁধা সবচেয়ে সোজা। কিন্তু প্রতিদিন এই এক হেয়ারস্টাইল করলে দুটো জায়গায় টান পড়ে। এক হচ্ছে সামনের দিকে যেখান থেকে আপনি চুল টানছেন অর্থাৎ আপনার হেয়ারলাইন এবং মাথার পিছনে যেখানে সব চুল একসাথে করে বাঁধছেন। প্রতিদিন এটা করলে হেয়ারলাইন পিছতে থাকবে এবং চুলের ডগা ফেটে যাবে। (these hairstyles damage hair very bad)

ভেজা চুলে খোঁপা করা

ভেজা চুল এমনিতেই খুব ভঙ্গুর হয়। তাই সেই চুলে খোঁপা কেন, যে কোনও হেয়ারস্টাইলই ক্ষতিকর। তবে এখানে আলাদা করে খোঁপার কথা বলছি কারণ সেটা আপনাকে চুল টেনে বাঁধতে হয়। তাই চুল শুকিয়ে গেলে তবেই খোঁপা বাঁধবেন

ADVERTISEMENT

বিনুনির সঙ্গে খোঁপা করা

বেণী বাঁধলে আপনাকে চুলে মোচড় দিতে হয়। আবার সেটা ঘুরিয়ে খোঁপা বাঁধলে সেখানেও চুলে টান পড়ার আশঙ্কা থাকে। এতে শুধু চুল দুর্বল হয়ে পড়ে তা নয় বরং চুলের ফলিকলও নষ্ট হয়ে যায়। তাই যদি বাঁধতেই হয় নয় বেণী বাঁধুন বা খোঁপা বাঁধুন। অর্থাৎ যে কোনও একটা বেছে নিন। (these hairstyles damage hair very bad)

সব সময়ে চুল ব্লো-ড্রাই করা

ব্লো ড্রায়ার দিলে চুল এমনিতেই ক্ষতিগ্রস্ত হয়। তার উপর যদি আপনি খোঁপা বাঁধেন তাহলে চুলের ডগা আস্তে আস্তে ফাটতে থাকবে। অনেকেই ভাবেন যদি চুল খুলে রাখি তাহলে ড্রায়ারের প্রভাব নষ্ট হয়ে যাবে। এটা একেবারেই ভুল ধারণা।। বরং ড্রায়ার দেওয়া চুল বেঁধে শুলেই চুলের বেশি ক্ষতি হয়। 

ছবি: পার্নো মিত্র (ইনস্টাগ্রাম )

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Dec 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT