ADVERTISEMENT
home / লাইফস্টাইল
দোলের দিন আনন্দ করবেন ঠিকই, কিন্তু এই কাজগুলি একদম নয়

দোলের দিন আনন্দ করবেন ঠিকই, কিন্তু এই কাজগুলি একদম নয়

দোলের আর কয়েকদিন বাকি। প্ল্যানিং চলছে নিশ্চয়ই। কোন পোশাক পরবেন, কী কী রং কিনবেন। কীভাবে স্কিন কেয়ার করবেন এই সব প্ল্যানই হচ্ছে? দোলের দিন আনন্দ করবেন সেটাই স্বাভাবিক। দোলের দিন (holi) আনন্দ করুন, সবাই মিলে খাওয়াদাওয়া করুন । দিনটা খুব ভাল কাটুক, কিন্তু খেয়াল রাখবেন আপনার দোল উৎসব (holi 2022) -র আনন্দ যেন অন্য কারও দুঃখের কারণ না হয়ে যায়। এইরকম কথা কেন বলছি তাই ভাবছেন? কারণ, দোলের দিন আমরা এমন অনেক কাজ করে ফেলি, যেগুলো করা একদম উচিত নয়। তাহলে দোলের কোন কোন কাজ করবেন না(holi don’ts) একবার জেনে নিই…

কাউকে জোর করে রং মাখাবেন না (holi 2022)

আপনি রং খেলতে ভালবাসেন। আপনার অন্যান্য বন্ধুও রং খেলতে ভালবাসেন। আপনারা একে অপরকে যত ইচ্ছে রং দিন, রং মাখান। আনন্দ করুন। কিন্তু আপনার যে পরিচিত মানুষ রং (holi 2022) খেলতে চান না, তাঁর ইচ্ছেকেও সম্মান করুন। “দোলের দিন তো এমন করাই যায়” বলে তাঁকে একদম রং মাখাবেন না(holi don’ts)। এতে আপনার আনন্দ হলেও তাঁর কিন্তু খারাপ লাগবে। তাই এই দিকটা খেয়াল রাখুন।

জোর করে রঙ দেবেন না

অচেনা কাউকে সম্মতি না নিয়ে রং নয় (holi 2022)

দোলের দিন সবাই হঠাৎই বেরিয়ে পড়তে চান না। কারণ, দোলের দিন রাস্তায় সবাই সবাইকে রং দিয়ে থাকেন। কিন্তু এমন অনেক মানুষ যাঁরা দোলের দিন কোনও প্রয়োজনীয় কাজে বাড়ি থেকে বের হন (holi 2022) । আপনি আনন্দ করে তাঁর গায়ে রং (holi)দিয়ে দিলেন, এতে কি তাঁর ভাল হল? খুশির রং অবশ্যই ছড়ান, কিন্তু সম্মতি নিয়ে।

রাস্তার অবলা পশুর গায়ে রং নয় (holi 2022)

এই কথা নিশ্চয়ই নতুন করে বলে দেওয়ার প্রয়োজন নেই। রাস্তার পশুরা তো আর নিজে নিজে রং মাখতে পারে না। কিন্তু দোলের পরের দিন তাদের গায়েও রং। কেন? কারণ, এই আমরাই আনন্দ করতে করতে তাঁদের গায়েও একটু রং দিয়ে দিই। কিন্তু আপনার এই আনন্দের কারণে যে তারা কত ভয় পেয়ে যায় সেই কথা ভেবে দেখেছেন? তাই রং খেলুন নিজেদের মধ্যে। কোনও পশুকে ভয় দেখিয়ে তার গায়ে রং মাখিয়ে দেবেন না।

ADVERTISEMENT
দোলের দিন হোক সুন্দর

রাস্তার ধারে বাড়ি বলেই দেওয়ালে রং নয়

তাহলে কি মানুষ রাস্তার ধারে বাড়ি করবেন না? কখনওই রাস্তার ধারে বাড়ির গায়ে রং দেবেন না। রং খেলুন নিজেদের মধ্যে। খামোকা বাড়িগুলোকে জড়াচ্ছেন কেন (holi don’ts)।

মত্ত হলেও নিয়ন্ত্রণ রাখুন

দোলের দিন অনেকেই মাদক দ্রব্য গ্রহণ করেন (holi 2022) । এতে কোনও ক্ষতি নেই। কিন্তু আপনি মত্ত হলেও নিজের উপর নিয়ন্ত্রণ রাখুন। মত্ত হয়ে অন্যকে আঘাত করবেন না। বা এমন কোনও কাজ করবেন না যাতে অন্যের অসুবিধা হয়। দোলের দিন আপনার ভাল কাটুক, আনন্দের কাটুক। কেউ যদি বলেন, “হ্যাপি হোলি”…উত্তরে জানিয়ে দিন, “হলাম”। এই রং হোক আনন্দের, খুশির…

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
10 Mar 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT