ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকের যত্নে গ্লিসারিনের গুণাবলী জানেন কি?

ত্বকের যত্নে গ্লিসারিনের গুণাবলী জানেন কি?

ত্বক ভাল রাখার জন্য় গ্লিসারিনের ব্যবহার নতুন নয়। ছোটবেলায় শীত কাল মানেই স্নানের পর মা মুখে গ্লিসারিন লাগিয়ে দেবে। স্নানের জলেও গ্লিসারিনের ব্যবহার ছিল। কিন্তু শুধুই ত্বকের আর্দ্রতা বজায় রাখা নয়, তার পাশাপাশি ত্বকের যত্নে নানারকম ভূমিকা রয়েছে গ্লিসারিনের। ত্বকের যত্নে গ্লিসারিন কীভাবে ব্যবহার করবেন, গ্লিসারিনের উপকারিতা (glycerin on face)কী কী, সেইসব বলব আপনাকে।

ত্বকের তারুণ্য বজায় রাখে (glycerin on face)

প্রতিদিন ত্বকে গ্লিসারিন ব্যবহার করুন। এটি আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং ত্বকে আনে উজ্জ্বল ও নরম আভা। ত্বক আর্দ্র থাকার কারণে বলিরেখা কম পড়ে। ফলে ত্বক দীর্ঘদিন তরুণ (glycerin on face) থাকে।

অ্যাকনের সমস্যা নিয়ন্ত্রণ করে

গ্লিসারিন তেলমুক্ত এবং নন কমেডোজেনিক। তাই এটি কোনওভাবেই ত্বকের ছিদ্র বন্ধ করে না। তাই গ্লিসারিন ব্যবহার করলে বা গ্লিসারিনযুক্ত প্রোডাক্ট ব্যবহার করলে অ্যাকনে অনেকটাই কমে আসে (glycerin on face) ।

আপনার ত্বক থাকে সুন্দর

ত্বকের ক্ষত সারায়

আমাদের ত্বকে কোনও ক্ষত হলে তা সারিয়ে তোলে গ্লিসারিন। ত্বকে আর্দ্রতা বজায় রাখে। ত্বকের উপর একটি সুরক্ষা কবচ তৈরি করে।

ADVERTISEMENT

কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই (glycerin on face)

বাজার চলতি অন্যান্য প্রোডাক্টের মতো গ্লিসারিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। নিশ্চিন্তে চোখ বুজে এটি ব্যবহার করা যায়। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিসট্রেশন থেকেও গ্লিসারিনকে সেফ বা সুরক্ষিত আখ্যা দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত এটি ত্বকের জন্য অত্যন্ত সুরক্ষিত (glycerin on face)বলেই মনে করা হয়।

কীভাবে গ্লিসারিন ব্যবহার করবেন

ক্লিনজার হিসেবে ব্যবহার করুন – মেকআপ রিমুভার হিসেবে, বা ত্বকের অতিরিক্ত তেল তুলে ফেলার জন্য গ্লিসারিন খুবই ভাল কাজ করে। এমনকী ত্বকের ময়লাও পরিষ্কার করে গ্লিসারিন। তিন চা চামচ দুধ নিন। তার সঙ্গে মিশিয়ে নিন গ্লিসারিন। শুতে যাওয়ার আগে ভাল ভাবে মুখে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন (glycerin on face) । কিংবা আপনি এই মিশ্রণ মুখে সারা রাতও রাখতে পারেন। পরেরদিন সকালে তুলে ফেলুন।

টোনার হিসেবে ব্যবহার করুন – দেড় কাপ গোলাপ জলের সঙ্গে একের চার কাপ গ্লিসারিন মিশিয়ে নিন। আপনার মিশ্রণ তৈরি। একটি বোতলে সেই মিশ্রণ রেখে দিতে পারেন। মুখ ধোয়ার পরে সেটি সারা মুখে লাগিয়ে নিন। মুখ সুন্দর ও কোমল থাকবে।

ত্বকে গ্লিসারিন টোনার হিসেবেও যেমন লাগাতে পারেন, ক্লিনজার হিসেবেও ব্যবহার করতে পারেন। আবার ঘরোয়া ফেস প্যাকেও আপনি গ্লিসারিন ব্যবহার করতে পারেন। গ্লিসারিন আপনার ত্বককে কোমল রাখবে, আর্দ্রতা বজায় রাখবে

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Sep 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT