ADVERTISEMENT
home / ডি আই ওয়াই বিউটি টিপস
শীতে শুষ্ক ত্বকের সমস্যা দূর করবে এই পাঁচটি ঘরোয়া ফেসপ্যাক

শীতে শুষ্ক ত্বকের সমস্যা দূর করবে এই পাঁচটি ঘরোয়া ফেসপ্যাক

শুষ্ক ত্বকের সমস্যায় অনেকেই ভোগেন। বিশেষ করে শীতকালে এই সমস্যা আরও বেশি করে মাথাচাড়া দিয়ে ওঠে। এই সময় বাতাসে আর্দ্রতা থাকে না আর ত্বকও তার সেবাম উৎপাদন অনেকটা কমিয়ে দেয়। এইসব সমস্যার মোকাবিলা করতে গেলে চাই ঘরোয়া ফেসপ্যাকের ব্যবহার। বাজারে এই ধরনের প্যাক যে পাওয়া যায়না তা নয়। কিন্তু সেগুলোতে ক্ষতিকর রসায়নিক মেশানো থাকে। এই রাসায়নিক ত্বক আরও শুষ্ক করে দেয়। ঘরোয়া উপাদান যা আপনার বাড়িতে হাতের কাছেই আছে সেগুলো ব্যবহার করলে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। (top 5 diy facepacks to combat winter dryness)

পাকা কলার সঙ্গে মধু

কলা এবং মধু দুটোই খুব সহজলভ্য বস্তু। বেশিরভাগ হেঁশেলেই এটা দেখা যায়। মধু এবং কলা দুটোই ত্বকে আর্দ্রতা যোগাতে সক্ষম। তাছাড়া এই প্যাক ত্বক উজ্জ্বল ও নরম করে। একটি পাকা কলা চটকে তার মধ্যে এক চা চামচ অলিভ অয়েল আর এক টেবিল চামচ মধু মিশিয়ে এই প্যাক তৈরি করুন। সপ্তাহে তিনদিন এই প্যাক লাগানো যায়।

গ্লিরাসিন ও ডিমের কুসুম

গ্লিসারিন যে ত্বকে আর্দ্রতা যোগায় সেটা আপনি জানেন। আর ডিমের হলুদ অংশ বা কুসুম ত্বক নরম আর পেলব রাখে। ডিমের হলুদ অংশ বের করে তার মধ্যে এক বা দুই চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। এই প্যাকে তুলো ডুবিয়ে সেটা দিয়ে মুখে এটি লাগান। সপ্তাহে একদিন এই প্যাক লাগান।   (top 5 diy facepacks to combat winter dryness)

চিনি ও শসার মিশ্রণ

শসা ত্বকে একটা কুলিং ভাব নিয়ে আসে ও আর্দ্রতা যোগায়। তাই শীতকালে শসার প্যাক খুব কাজে দেয়। একটা গোটা শসা ভাল করে কেটে ছেঁচে নিন। তার মধ্যে দিন এক চা চামচ বড় দানার চিনি। চিনি স্ক্রাবার হিসেবে কাজ করবে এবং ত্বকের উপরিভাগে মৃত কোষ তুলে দেবে। এই প্যাক ঠান্ডা করে লাগালে আরও বেশি কাজে দেয়। প্যাক ধুয়ে নিয়ে মুখ মুছে অল্প একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। 

ADVERTISEMENT

টক দই ও গোলাপ জল

দই ত্বক নরম করে আর ত্বকে জেল্লা আনতে গোলাপ জলের জুড়ি নেই। পাঁচ ছিপি গোলাপ জলে তিঙ টেবিল চামচ দই মিশিয়ে প্যাক তৈরি করুন আর আধ ঘণ্টা রেখে ধুয়ে নিন। (top 5 diy facepacks to combat winter dryness)

তরমুজ ও গুঁড়ো দুধ

শসার মতো তরমুজও ত্বকে আর্দ্রতা আনে। কারণ এটি একটি রসালো ফল। প্রথমে আপনাকে দু এক টুকরো তরমুজ নিয়ে তার রস বানাতে হবে। অল্প একটু শসার রস এর মধ্যে মেশাতে হবে। এর মধ্যে দিতে হবে এক চা চামচ গুঁড়ো দুধ আর এক চা চামচ দই। ভাল করে এই প্যাক লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে নিন আর তারপর দেখুন আপনার ত্বকের জেল্লা। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
21 Jan 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT