ADVERTISEMENT
home / Diet
ওজন কমাতে ভরসা রাখুন চিঁড়ে-মুড়িতে

ওজন কমাতে ভরসা রাখুন চিঁড়ে-মুড়িতে

হায় বাঙালি হায়, তুমি আর বাঙালি নাই! এই কথা আজকাল অনেকেই বলেন। যে বাঙালির প্রাতরাশে লুচি, পরোটা, বেগুন ভাজা আর আলু চচ্চড়ি থাকত, এখন সেখানে ঢুকে পড়েছে হেলদি ব্রেকফাস্ট। সেখানে কর্নফ্লেক্স, মুসলি, ক্র্যানবেরি, অ্যাভোকাডো…এই সব ঢুকে পড়েছে। সেগুলো খেতে যে খুব একটা ভাল তা কিন্তু নয়। উপরন্তু দামও অনেক বেশি।

এবার এসব বিলিতি কায়দা ছেড়ে সোজাসাপটা ব্রেকফাস্ট করুন মুড়ি আর চিঁড়ে (weight loss with chire and muri) দিয়ে। এই দুটোই খেতে সুস্বাদু এবং দামেও সস্তা। এছাড়াও চিঁড়ে আর মুড়ির অনেক গুণ আছে। আসুন, সেগুলো একবার দেখে নেওয়া যাক। 

মুড়ি খেলে কি সত্যিই ওজন কমে?

১) প্রথমেই বলে রাখি, মুড়ি খেলে ওজন বাড়ে না। তাই সকাল বা বিকেল আপনি যত খুশি মুড়ি খেতে পারেন।

২) মুড়িতে ক্যালরি কম থাকে। তাই এটি খেলে ওজন বাড়ে না। (weight loss with chire and muri)

ADVERTISEMENT

৩) এতে খুব কম মাত্রায় সোডিয়াম থাকে, তাই এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

৪) মুড়িতে আছে ভিটামিন বি ও অনেক খনিজ, তাই এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৫) ক্যালসিয়াম আর আয়রন থাকার জন্য মুড়ি খেলে হাড় ও দাঁত শক্ত হয়।

৬) যাঁরা দীর্ঘদিন পেটের অসুখে ভুগছেন, তাঁরা মুড়ি জলে ভিজিয়ে খেলে পেট ঠান্ডা হবে। মুড়ি ভেজানো জল খেলে পেটের অসুখ সেরেও যায়।

ADVERTISEMENT

৭) যাঁদের খুব ঘন-ঘন অম্বল হয়, তাঁদের জন্যও মুড়ি খুব ভাল। অম্বল হলে শুকনো মুড়ি খেয়ে এক গ্লাস ঠান্ডা জল খেয়ে নিলে অম্বল সেরে যায়। ডাক্তাররা তাই বলছেন, বিকেলে বা সন্ধের দিকে অল্পস্বল্প খিদে ফেলে বিস্কুট বা কোনও জাঙ্ক ফুড না খেয়ে মুড়ি খেতে। এটি দামে সস্তা, খেতে ভাল, এতে ওজন বাড়ে না (weight loss with chire and muri), অম্বল হয় না এবং এর যথেষ্ট পুষ্টিগুণও আছে।

৮) গবেষণায় দেখা গেছে, আমাদের মস্তিষ্কে যে নিউরোট্রান্সমিটার আছে, মুড়ি সেগুলোকে উজ্জীবিত করে। ফলে মুড়ি খেলে নাকি মুড সুইং কম হয় এবং মস্তিষ্ক অনেক দ্রুত কাজ করে! 

সুস্থ থাকতে চিঁড়ে খান

১) চিঁড়েতে ফাইবার খুব একটা বেশি থাকে না। তাই এটি পেটের রোগ যেমন কোলাইটিস ও ডায়রিয়া রোধ করে। চিঁড়ে পেট ঠান্ডা রাখে। তাই গরমকালে অনেকেই দুধ বা দই দিয়ে চিঁড়ে মেখে খান।

২) চালের মধ্যে থাকে প্রোলামিন ও গ্লুটেলিন, যা শরীরের পক্ষে খুব একটা ভাল নয়। চাল থেকে চিঁড়ে প্রস্তুত হলে এই পদার্থদু’টি চলে যায়। তাই চিঁড়ে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল।

ADVERTISEMENT

৩) চিঁড়েতে সোডিয়াম ও পটাশিয়াম, দুটোই কম থাকে। তাই এটি কিডনিকে কোনওভাবে প্রভাবিত করে না। (weight loss with chire and muri)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Apr 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT