ADVERTISEMENT
home / টাকা পয়সা
কষ্টের উপার্জন জমাতে রইল মানি ম্যানেজমেন্টের টিপস

কষ্টের উপার্জন জমাতে রইল মানি ম্যানেজমেন্টের টিপস

সেলফ-মেড – কথাটা শুনতে কী ভাল লাগে না? যদিও বেশিরভাগ সময়েই এই শব্দটি পুরুষদের জন্যই ব্যবহৃত হয়, কিন্তু বস এটা একবিংশ শতাব্দী। এখন পুরুষ-মহিলার মধ্যে কোনও তফাৎ নেই। এমনকি, কিছু কিছু ক্ষেত্রে তো মহিলারা পুরুষদের তুলনায় অনেকটাই এগিয়ে। কিন্তু এই সফল ও সেলফ-মেড মহিলাদের সাফল্যের রহস্যটা কী বলুন তো? আমরা জানি। তাঁরা জানেন কিভাবে টাকা-পয়সা সঠিকভাবে ম্যানেজ (what is money management) করতে হয়। অর্থাৎ এক কথায় বলতে গেলে ‘মানি ম্যানেজমেন্ট’ ।

আপনি টাকা-পয়সা কিভাবে রাখছেন, কোথায় কিভাবে খরচ করছেন বা কোথায় কোথায় বিনিয়োগ করলে কী কী সুবিধে পেতে পারেন – এগুলোকেই বলা হয় মানি ম্যানেজমেন্ট। শুধু টাকা উপার্জন করলেই তো হয় না, তাকে কিভাবে দ্বিগুণ বা চতুর্গুণ করবেন, সে বিষয়েও সম্যক ধারণা থাকা উচিত। আচ্ছা, টাকা মালটিপ্লাই করা ছেড়ে দিন, অন্তত কিভাবে আপনার কষ্টের উপার্জন সামলে রাখবেন, সে বিষয়ে তো অবশ্যই ধারণা থাকা উচিত। আমরা আজ এমনই কিছু টিপস আপনাকে দেব

প্রথমেই বাজেট তৈরি করুন

মাসের শুরুতেই একটা বাজেট তৈরি করে ফেলুন তো! একদিন সময় নিয়ে খাতা-কলম নিয়ে বসুন আর লিখে ফেলুন কোন কোন খাতে কী কী খরচ হতে পারে আপনার সারা মাসে। ধরুন, গ্যাসের জন্য আপনার মাসে একটা নির্দিষ্ট টাকা খরচ হয়, আবার মাস-কাবারিতে একটা নির্দিষ্ট টাকা লাগে। এরকম প্রতিটি ছোট ছোট বিষয় লিখে ফেলুন। চেষ্টা করুন যে খাতে যত খরচ লিখেছেন, তার মধ্যেই চলতে। এতে মাসের শেষে বেশ কিছু টাকা বাঁচবে (what is money management) যা আপনি জমাতে পারেন।

খরচ করুন, তবে চিন্তা করে

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা যা ইচ্ছে যখন ইচ্ছে খরচ করেন। কিছু পছন্দ হলেই কিনে ফেলেন। যেন মাসের শুরুতে মাইনে ঢুকলেই খরচ না করা পর্যন্ত শান্তি নেই! কোনও ড্রেস হোক বা মেকআপ অথবা অন্য কিছু, যা এই মুহূর্তে না কিনলেও বিশেষ সমস্যা নেই, সেসব কেনা থেকে বিরত থাকুন। এতে দুটো সুবিধে – এক, আপনার আলমারিতে জায়গা বাঁচবে, আর দুই, আপনার টাকা-পয়সাও কিছুটা হলেও বাঁচবে।

ADVERTISEMENT

ইনভেস্টমেন্ট করুন

আচ্ছা, টাকা জমানো ঠিক আপনার ধাঁতে নেই? মানে যতই চেষ্টা করুন না কেন, মাসের শেষে সেই ফক্কা পকেট! তাহলে আপনাকে আর একটু স্ট্রিক্ট হতে হবে। যখন বাজেট তৈরি করবেন, তখনই ঠিক করে ফেলুন যে এই মাসে আপনার কত টাকা জমতে পারে। আগেই সেই টাকাটা আলাদা করে সরিয়ে রাখুন। এভাবে কিছুটা হলেও আপনি মানি ম্যানেজমেন্ট (what is money management) করতে পারবেন। আপনি চাইলে কিছু ইনভেস্টমেন্ট ও করতে পারেন এবং তা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করে নিন যাতে নির্দিষ্ট সময়ে প্রিমিয়ামের টাকা জমা হয়ে যায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Mar 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT