ADVERTISEMENT
home / ওয়েলনেস
না শীত না গরম – এমন সময়ে রোজ খেতে হবে নিম পাতা

না শীত না গরম – এমন সময়ে রোজ খেতে হবে নিম পাতা

আয়ুর্বেদ শাস্ত্র মতে প্রায় ৫০০০ বছর ধরে মানব শরীরকে নানাবিধ রোগের খপ্পর থেকে বাঁচাতে নিম পাতাকে কাজে লাগানো হয়ে আসছে। আর কেন হবে নাই বা বলো! এই গাছটির প্রতিটি অংশ, তা পাতা হোক, কী ডাল, এমনকি নিম ফুলও নানাভাবে শরীরকে চাঙ্গা রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। (why neem leaves should be eaten in winters)

নিম পাতার সঙ্গে শরীরের ভালো-মন্দের সম্পর্কটা ঠিক কোথায়, সে সম্পর্কে আলোচনা করা হবে বৈকি। কিন্তু তার আগে একটা গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে রাখা একান্ত প্রয়োজন। তা হল, বিশেষজ্ঞদের মতে টানা এক মাসের বেশি নিম পাতা খাওয়া উচিত নয়। কারণ তাতে শরীরের উপকার হওয়ার থেকে অপকার হওয়ার আশঙ্কা যায় বেড়ে। কিন্তু টানা এক মাস, সকালে ঘুম থেকে ওঠার পর খালি পেটে যদি ১-২ টো নিম পাতা খেতে পারো, তাহলে শরীর নিয়ে আর কোনও চিন্তাই থাকবে না। কারণ…

ইমিউনিটি বাড়াতে সাহায্য করে

নিম পাতায় উপস্থিত অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট প্রপাটিজ শরীরে প্রবেশ করার পর এমন খেল দেখায় যে দেহের রোগ প্রতিরোধক ব্যবস্থা বেজায় শক্তিশালী হয়ে ওঠে। ফলে স্বাভাবিকভাবেই ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না। সেই সঙ্গে নানাবিধ সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কাও যায় কমে। (why neem leaves should be eaten in winters)

শরীরের টক্সিন দূর করতে সাহায্য করে

কখনও খাবারের মাধ্যমে, তো কখনও অন্য নানা ভাবে আমাদের শরীরে টক্সিক উপাদানের প্রবেশ ঘটে। এই সব ক্ষতিকর উপাদানগুলিকে যদি ঠিক সময়ে শরীর থেকে বের করে দেওয়া না যায়, তাহলে কিন্তু বিপদ! তাই তো প্রতিদিন নিম পাতা খাওয়ার প্রয়োজন রয়েছে। আসলে এই প্রাকৃতিক উপাদানে মজুত রয়েছে এমন কিছু উপকারী উপাদান, যা এইসব টক্সিক উপাদানদের শরীর থেকে বের করে দেয়। ফলে দেহের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।

ADVERTISEMENT

পেটের সমস্যা দূর করতে সাহায্য করে

বাঙালি যখন, তখন ভোজনরসিক তো বটেই! আর রসনা তৃপ্তির ঝোঁকে গ্যাস-অম্বল যে রোজের সঙ্গী হয়ে উঠবে, সে আবার নতুন কথা কী! তাই তো বলি, এই গরমে হজম ক্ষমতাকে যদি চাঙ্গা রাখতে হয়, তাহলে কব্জি ঢুবিয়ে খাবার খাওয়ার পাশাপাশি সকালে ঘুম থেকে উঠে নিম পাতা খাওয়ার প্রয়োজনও রয়েছে। কারণ এই প্রাকৃতিক উপাদানটিতে উপস্থিত নানাবিধ উপকারী উপাদান শরীরে প্রবেশ করা মাত্র পাকস্থলিতে উপস্থিত খারাপ ব্যাকটেরিয়ারা সব মারা পরে। ফলে একদিকে যেমন পেটে খারাপ হওয়ার আশঙ্কা কমে, তেমনি গ্যাস-অম্বলের মতো সমস্যার প্রকোপ কমতেও সময় লাগে না। (why neem leaves should be eaten in winters)

ত্বকের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে নিয়মিত খালি পেটে নিম পাতা খাওয়া শুরু করলে রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদানেরা ধ্বংস হয়ে যায়। সেই সঙ্গে টক্সিক উপাদানেরাও বেরিয়ে যেতে বাধ্য হয়। ফলে ত্বকের সৌন্দর্য তো বাড়েই, সেই সঙ্গে কোনও ধরনের ত্বকের সংক্রণে আক্রান্ত হওয়ার আশঙ্কাও আর থাকে না

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
28 Nov 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT