ADVERTISEMENT
home / Fitness
হাসির বিষয় নয়, নাক ডাকা কোনও শারীরিক অসুস্থতার উপসর্গও হতে পারে

হাসির বিষয় নয়, নাক ডাকা কোনও শারীরিক অসুস্থতার উপসর্গও হতে পারে

আমরা সবাই মাঝেমধ্যে কখনও না-কখনও নাক ডাকি! তবে কেউ-কেউ আছেন, যাঁরা ঘুমোলেই নাক ডাকেন এবং তাঁদের নাসিকাগর্জনে বাকিদের টেকা দায় হয়ে দাঁড়ায়! নাক ডাকা ব্যাপারটা যতই বিরক্তিকর হোক না কেন, নাক ডাকা কিন্তু একটি সমস্যা। (why some people snore excessively)

নাসিকাপথ কোনও কারণে বন্ধ থাকলে অথবা কোনও কারণে শ্বাস-প্রশ্বাসের স্বাভাবিক প্রক্রিয়া বন্ধ থাকলে, তখনই আমাদের নাকের থেকে অদ্ভুত শব্দ বের হয়, যাকে পাতি বাংলায় ‘নাক ডাকা’ বলা হয়। নাক ডাকার কিন্তু চিকিৎসা রয়েছে এবং ঘরোয়া পদ্ধতিতেই এই নাসিকাগর্জনের হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। তবে তার আগে জানতে হবে নাক ডাকে কেন

ঠিক কী কারণে নাক ডাকে

যখন আমরা ঘুমোই, তখন যেহেতু আমাদের শরীরের বেশি মুভমেন্ট হয় না কাজেই অনেকসময়েই আমরা বুঝতে পারি না যে, আমরা যখন শ্বাস নিচ্ছি! তখন আমাদের নাক থেকেও নানা সুরে শব্দ বের হচ্ছে! অনেকেই আমরা নাক ডাকার শব্দে বিরক্ত হই, আবার অনেকেই এটা নিয়ে হাসাহাসিও করেন! তবে নাক ডাকার কিন্তু বেশ কিছু কারণ থাকতে পারে এবং নাক ডাকা কিন্তু নানা শারীরিক সমস্যার উপসর্গও হতে পারে। (why some people snore excessively)

১। অতিরিক্ত ওজন: নাক ডাকার একটি অন্যতম কারণ হল আমাদের শরীরের অতিরিক্ত ওজন। ওজন বাড়তে শুরু করলে পেশি দুর্বল হতে শুরু করে। কারণ পেশির উপরে ফ্যাটের আস্তরণ জমে যায়, এর ফলে কিন্তু নাক ডাকার সমস্যা হতে পারে।

ADVERTISEMENT

২। সাইনাস: অনেক সময়ে নাকে পলিপের সমস্যা হয় বা সাইনাসের সমস্যা হয়, সেক্ষেত্রেও কিন্তু নাসিকাগর্জন হতে পারে।

৩। বয়স বৃদ্ধি: বয়স বাড়ার সঙ্গে-সঙ্গে মানুষের কণ্ঠনালী সরু হতে থাকে এবং নাক ডাকার মতো সমস্যা শুরু হয়। (why some people snore excessively)

৪। মদ্যপান বা ধূমপান: নিয়মিত মদ্যপান করলে আমাদের শরীরের নার্ভগুলি রিল্যাক্সড হয়ে যায় এবং শরীর ছেড়ে দেয়। সেক্ষেত্রে নাক ডাকার সমস্যা দেখা দিতে পারে। আবার নিয়মিত ধূমপানের ফলেও শ্বাসনালীতে সমস্যা দেখা দিতে পারে এবং নাক ডাকার সমস্যা হতে পারে।

৫। শারীরিক গঠন: খেয়াল করে দেখবেন, মহিলাদের তুলনায় পুরুষদের কিন্তু নাসিকাগর্জন বেশি হয়! এর কারণ হল মহিলা এবং পুরুষের শারীরিক গঠনের মধ্যে পার্থক্য।

ADVERTISEMENT

৬। স্লিপ অ্যাপনিয়া: অনেক সময়ে স্লিপ অ্যাপনিয়ার সমস্যা থাকলেও নাক ডাকার সমস্যা হয়। স্লিপ অ্যাপনিয়া এমন একটি শারীরিক সমস্যা যখন নিঃশ্বাসের সমস্যার জন্য নাক ডাকা শুরু হয়। যদি স্লিপ অ্যাপনিয়া হয়ে থাকে, সেক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি। কারণ, এটি কিন্তু সরাসরি হার্টে প্রভাব ফেলে। (why some people snore excessively)

৭। শোওয়ার পদ্ধতি: আপনি কীভাবে শুয়ে ঘুমোচ্ছেন, তার উপরেও কিন্তু নির্ভর করে যে আপনার নাক ডাকছে নাকি ডাকছে না। পিঠের উপরে ভর দিয়ে সোজা হয়ে শুলে নাক ডাকার সমস্যা বেশি হয় আবার পাশ ফিরে শুলে কিন্তু তা অনেকটাই কমে যায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
03 Dec 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT