Motivational Quotes In Bengali - জীবনের সমস্ত প্রশ্নের উত্তর গীতায় | POPxo

জীবনের প্রতিটি প্রশ্নের উত্তর আছে গীতার এই বাণীগুলিতে (Motivational Quotes In Bengali)

জীবনের প্রতিটি প্রশ্নের উত্তর আছে গীতার এই বাণীগুলিতে (Motivational Quotes In Bengali)

আজকের ব্যস্ততায় আমাদের জীবনে স্ট্রেসের কোনো ঘাটতি নেই. আর স্ট্রেস থেকে মুক্তি পাবার জন্য আমরা কাউন্সিলর, ডাক্তার এবং বিভিন্ন এক্সপার্টের পরামর্শ নিয়েই থাকি. কিন্তু আপনি কি জানেন, যে শ্রীমদ্ভগবদগীতায় (Geeta) এই সমস্যাগুলির সমাধান অনেক আগে থেকেই দেওয়া আছে? যদি আমরা গীতার এই উপদেশগুলির (Motivational Quotes From Geeta) সঠিক অর্থ বুঝে সেইমতো চলতে পারি, তাহলে অনেক সমস্যার সমাধান আমরা নিজেরাই করতে পারি. বলা হয়, যে গীতার সারাংশ বুঝেছে সে জীবনের প্রকৃত অর্থ বুঝেছে. ভগবান শ্ৰীকৃষ্ণ কুরুক্ষেত্রের যুদ্ধের সময় অর্জুনকে কিছু উপদেশ দিয়েছিলেন, যার ফলে অর্জুনের পক্ষে ওই মহাযুদ্ধ যেটা সহজ হয়েছিল. জীবনের মূল সত্য গীতার এই উপদেশগুলির মধ্যেই লুকিয়ে আছে. বিশ্বাস করুন, আপনার মনে যত প্রশ্ন আছে, যেগুলির উত্তর না জানি আপনি কতদিন ধরে খুঁজছেন, কিন্তু পাচ্ছেননা; গীতার শ্লোকগুলিতে আপনার সেই সব প্রশ্নের উত্তর (Success Mantra) নিহিত আছে.


আরো পড়ুনঃ স্বাধীনতা দিবসের মেসেজ (Independence Day Quotes)


গীতায় লেখা কয়েকটি মোটিভেশনাল কোটস - Motivational Thoughts From Bhagavad Gita In Bengali


অসৎ পথে চললে পরিনাম খারাপই হবে (অধর্মের পথে বিনাশ নিশ্চিত)


আপনি যদি মনে মনে এটা জেনে থাকেন যে আপনি যা করছেন, সেটা ঠিক নয়, অস্বাভাবিক এবং অন্য কারো ক্ষতি হচ্ছে, তাহলে জীবনের শেষ পর্যায়ে এসে আপনার সাথেও খারাপ হবে. সেইজন্য খারাপ কাজ করার কথা মনেও আনা উচিত না.


রাগ মানুষের থেকে সব কেড়েই নেয়, কিছু দেয়না (ক্রোধই মানুষের সবচেয়ে বড়ো শত্রূ)


Copy of bigstock-Scream-of-angry-upset-young-wo-125335583


রাগের থেকে ভ্রমের সৃষ্টি হয়. ভ্রম থেকে মনে ভয় সৃষ্টি হয়. যখন মনে ভয় সৃষ্টি হয়, তখন সুবুদ্ধির বিনাশ ঘটে এবং ঠিক-ভুল জ্ঞান লোপ পায়. আর এর পরেই মানুষের পতন ঘটে.


অহেতুক সন্দেহ সম্পর্কে ভেদাভেদ সৃষ্টি করে (সন্দেহ মানুষের মন থেকে সুখ কেড়ে নেয়)


সন্দেহ একটি মানসিক রোগ, যা শুধু আপনাকেই না, আপনার চারপাশের মানুষজনকেও একটা অস্বস্তিকর পরিবেশে ঠেলে দেয়. গীতায় বলা আছে, যে ব্যক্তি সন্দেহপ্রবন হয়, সে ইহলোক কিংবা পরলোক কোথাও গিয়েই শান্তি পায়না. সন্দেহ শুধু অশান্তি ডেকে আনে.


কারো থেকে বেশি প্রত্যাশা রাখবেন না (কর্ম করে যাও, ফলের চিন্তা করোনা)


Copy of download %283%29


যখন আপনি কোনো রকম প্রত্যাশা না নিয়ে কোনো কাজ করেন, তাতে নিরাশ হবার সম্ভাবনা অনেক কমে যায়. আমাদের জীবনে মোটামুটি সব সমস্যার মূলেই প্রত্যাশা জড়িয়ে আছে.


মনকে লাগামছাড়া করে ফেলবেন না (যার নিজের মনের ওপর নিয়ন্ত্রণ নেই, তার মনই তার জন্য সবচেয়ে বড়ো শত্রূ)


মনের কথা শোনা উচিত, কিন্তু তার মানে এটা নয় যে যা মন চাইবে তাই করবেন. আপনার মন যদি আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, তাহলে তার থেকে বড়ো শত্রূ আর হতে পারেনা. চেষ্টা করুন যাতে আপনি আপনার মনকে নিয়ন্ত্রণ করতে পারেন, উল্টোটা হলেই বিপদ!


এই তিনটি জিনিস সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায় (কাম, ক্রোধ আর লোভ ত্যাগ করুন)


Copy of indian-money-greedy-happy.v.s.anandhakrishna.Shutterstock-370x242


কাম, ক্রোধ আর লোভ - এই তিনটি জিনিস পাঁকের মতো, এতে একবার আটকে গেলে বেরোনো অসম্ভব! খেয়াল রাখবেন যাতে এই তিনটি বিষয় আপনার ওপর চেপে বসতে না পারে. যতটা সম্ভব নিজেকে কাম, ক্রোধ আর লোভের মায়াজাল থেকে সরিয়ে রাখুন.


প্রতিটি কাজের ফল এ জন্মেই পাবেন (এই জীবনে কিছুই হারায় না এবং কোনো অভিজ্ঞতাই বৃথা যায়না)


এই পৃথিবীতে কিছুই খোয়া যায় না বা বৃথা যায় না. প্রতিটি ছোট বিষয়েও কিছু না কিছু শিক্ষা লুকিয়ে আছে. সবার কাছ থেকেই কিছু না কিছু শেখার আছে, সে আপনার চারপাশের মানুষজন হোক, গাছপালা হোক, পশু-পাখি হোক কিংবা প্রকৃতি নিজেই. আমাদের সার্বিক বিকাশের জন্য এটা অত্যন্ত জরুরি.


আপনার প্রতিটি কাজ সততার সাথে করুন (আমৃত্যু নিজের কর্তব্য করে যাও)


Copy of loyalty-pano 20169


গোটা বিশ্বে প্রতিটি প্রাণী কিছু না কিছু কাজ করতে এসেছে. সেরকম আপনারও নির্দিষ্ট কিছু কর্তব্য (life purpose) রয়েছে. সেই কর্তব্যের পালন পূর্ণ সততার সাথে করা উচিত. প্রতিটি মানুষ যদি নিজের নিজের কর্তব্য সততার সাথে পালন করেন, তাহলে আর কোনো ঘাটতি থাকবে না. পৃথিবী একটি সুন্দর স্থানে পরিণত হবে.


যেটা একবার ঠিক করবেন, সেটাই করুন (নিজের প্রতি বিশ্বাস হারাবেনা)


"বিশ্বাসে মিলায় বস্তূ, তর্কে বহুদূর" - আদিকাল থেকে এই কথাটির প্রচলন রয়েছে. মানুষ নিজের ওপর থেকে যদি বিশ্বাস হারিয়ে ফেলে তাহলে তার পতন ঘটতে বাধ্য. তাই কখনোই নিজের প্রতি বিশ্বাস হারানো উচিত নয়. "আমি জানি আমি পারবো" - এই কথাটি সব সময় নিজেকে বলুন, দেখবেন ঠিক নিজের লক্ষ্যে পৌঁছবেন.


জীবনের এই সত্যটিকে মানতে শিখুন (মৃত্যু তো নিশ্চিত, তাহলে শোক করছো কেন?)


Copy of Hand-on-Head


এই সংসারে যার জন্ম হয়েছে, তার মৃত্যুও নিশ্চিত. যে এসেছে, সে একদিন না একদিন যাবেই. এমন পরিস্থিতে তার জন্য শোক করে নিজের জীবন বিসর্জন দেওয়া ঠিক না. এটাই প্রকৃতির নিয়ম.