ADVERTISEMENT
home / Our World
জীবনের প্রতিটি প্রশ্নের উত্তর আছে গীতার এই বাণী গুলিতে (Geeta Bani In Bengali)

জীবনের প্রতিটি প্রশ্নের উত্তর আছে গীতার এই বাণী গুলিতে (Geeta Bani In Bengali)

আজকের ব্যস্ততায় আমাদের জীবনে স্ট্রেসের কোনো ঘাটতি নেই. আর স্ট্রেস থেকে মুক্তি পাবার জন্য আমরা কাউন্সিলর, ডাক্তার এবং বিভিন্ন এক্সপার্টের পরামর্শ নিয়েই থাকি. কিন্তু আপনি কি জানেন, যে শ্রীমদ্ভগবদগীতায় এই সমস্যাগুলির সমাধান অনেক আগে থেকেই দেওয়া আছে? যদি আমরা গীতার এই উপদেশগুলির সঠিক অর্থ বুঝে সেইমতো চলতে পারি, তাহলে অনেক সমস্যার সমাধান আমরা নিজেরাই করতে পারি. বলা হয়, যে গীতার সারাংশ (Gitar Sarangso In Bengali) বুঝেছে সে জীবনের প্রকৃত অর্থ বুঝেছে. ভগবান শ্ৰীকৃষ্ণ কুরুক্ষেত্রের যুদ্ধের সময় অর্জুনকে কিছু উপদেশ দিয়েছিলেন, যার ফলে অর্জুনের পক্ষে ওই মহাযুদ্ধ যেটা সহজ হয়েছিল. জীবনের মূল সত্য গীতার এই উপদেশ (Geeta Bani In Bengali) গুলির মধ্যেই লুকিয়ে আছে।

আরো পড়ুনঃ স্বাধীনতা দিবসের মেসেজ (Independence Day Quotes)

গীতার এই উপদেশগুলি আপনাকে জীবনে প্রেরনা যোগাবে (Bhagavad Gita Quotes In Bengali)

 geeta-bani-in-bengali-1

বিশ্বাস করুন, আপনার মনে যত প্রশ্ন আছে, যেগুলির উত্তর না জানি আপনি কতদিন ধরে খুঁজছেন, কিন্তু পাচ্ছেননা; গীতার উপদেশ গুলিতে (Motivational Quotes From Geeta) আপনার সেই সব প্রশ্নের উত্তর নিহিত আছে।

ADVERTISEMENT

১। অধর্মের পথে বিনাশ নিশ্চিত

অসৎ পথে চললে পরিনাম খারাপই হবে (গীতার বাণী)। আপনি যদি মনে মনে এটা জেনে থাকেন যে আপনি যা করছেন, সেটা ঠিক নয়, অস্বাভাবিক এবং অন্য কারো ক্ষতি হচ্ছে, তাহলে জীবনের শেষ পর্যায়ে এসে আপনার সাথেও খারাপ হবে (Geeta Bani In Bengali). সেইজন্য খারাপ কাজ করার কথা মনেও আনা উচিত না.

২। ক্রোধই মানুষের সবচেয়ে বড়ো শত্রূ

gita-bani-in-bengali-2

রাগ মানুষের থেকে সব কেড়েই নেয়, কিছু ফিরিয়ে দেয়না। সর্বদা মনে রাখবেন রাগের থেকে ভ্রমের সৃষ্টি হয়, ভ্রম থেকে মনে ভয় সৃষ্টি হয়, যখন মনে ভয় সৃষ্টি হয়, তখন সুবুদ্ধির বিনাশ ঘটে এবং ঠিক-ভুল জ্ঞান (Gita Bani In Bengali) লোপ পায়  আর এর পরেই মানুষের পতন ঘটে।

আরও পড়ুনঃ স্বামী বিবেকানন্দের বলে যাওয়া সেরা উক্তি

ADVERTISEMENT

৩। সন্দেহ মানুষের মন থেকে সুখ কেড়ে নেয়

সন্দেহ একটি মানসিক রোগ, যা শুধু আপনাকেই না, আপনার চারপাশের মানুষজনকেও একটা অস্বস্তিকর পরিবেশে ঠেলে দেয়। অহেতুক সন্দেহ সম্পর্কে ভেদাভেদ সৃষ্টি করে। গীতায় বলা আছে (Gitar Bani In Bengali), যে ব্যক্তি সন্দেহপ্রবন হয়, সে ইহলোক কিংবা পরলোক কোথাও গিয়েই শান্তি পায়না, সন্দেহ শুধু অশান্তি ডেকে আনে জীবনে।

৪। কর্ম করে যাও, ফলের চিন্তা করোনা

geeta-bani-in-bengali-2

কারো থেকে কখনই বেশি কিছু প্রত্যাশা রাখবেন না (গীতার উপদেশ)। যখন আপনি কোনো রকম প্রত্যাশা না নিয়ে কোনো কাজ করেন (Motivational Quotes From Geeta), তাতে নিরাশ হবার সম্ভাবনা অনেক কমে যায়। আমাদের জীবনে মোটামুটি সব সমস্যার প্রত্যাশা জড়িয়ে আছে।

৫। মনকে লাগামছাড়া করে ফেলবেন না 

মনের কথা শোনা উচিত, কিন্তু তার মানে এটা নয় যে যা মন চাইবে তাই করবেন। যার নিজের মনের ওপর নিয়ন্ত্রণ নেই, তার মনই তার জন্য সবচেয়ে বড়ো শত্রূ (Gita Quotes In Bengali)। আপনার মন যদি আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, তাহলে তার থেকে বড়ো শত্রূ আর কেউ হতে পারেনা। চেষ্টা করুন যাতে আপনি আপনার মনকে নিয়ন্ত্রণ করতে পারেন, উল্টোটা হলে আপনারই বিপদ!

ADVERTISEMENT

৬। কাম, ক্রোধ আর লোভ ত্যাগ করুন

gita-bani-in-bengali-1

কাম, ক্রোধ আর লোভ – এই তিনটি জিনিস পাঁকের মতো যা সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। এতে একবার আটকে গেলে বেরোনো অসম্ভব! খেয়াল রাখবেন যাতে এই তিনটি বিষয় আপনার ওপর চেপে বসতে না পারে (Bhagavad Gita Quotes In Bengali)। যতটা সম্ভব নিজেকে কাম, ক্রোধ আর লোভের মায়াজাল থেকে সরিয়ে রাখার চেষ্টা করুন।  

আরও পড়ুনঃ আধ্যাত্মিক কোটস যা মনে শান্তি আনবে

৭। প্রতিটি কাজের ফল এ জন্মেই পাবেন 

এই জীবনে কিছুই হারায় না এবং কোনো অভিজ্ঞতাই বৃথা যায়না। প্রতিটি ছোট বিষয়েও কিছু না কিছু শিক্ষা লুকিয়ে আছে। সবার কাছ থেকেই কিছু না কিছু শেখার আছে, সে আপনার চারপাশের মানুষজন হোক, গাছপালা হোক, পশু-পাখি হোক কিংবা প্রকৃতি নিজেই। আমাদের সার্বিক বিকাশের জন্য এটা অত্যন্ত জরুরি। 

ADVERTISEMENT

৮। আমৃত্যু নিজের কর্তব্য করে যাও

gita-quotes-in-bengali

আপনার প্রতিটি কাজ সততার সাথে করুন। গোটা বিশ্বে প্রতিটি প্রাণী কিছু না কিছু কাজ করতে এসেছে। সেরকম আপনারও নির্দিষ্ট কিছু কর্তব্য রয়েছে। সেই কর্তব্যের পালন পূর্ণ (Geeta Quotes In Bengali) সততার সাথে করা উচিত। প্রতিটি মানুষ যদি নিজের নিজের কর্তব্য সততার সাথে পালন করেন, তাহলে আর কোনো ঘাটতি থাকবে না। পৃথিবী একটি সুন্দর স্থানে পরিণত হবে।

৯। নিজের প্রতি বিশ্বাস হারাবেনা

“বিশ্বাসে মিলায় বস্তূ, তর্কে বহুদূর” – আদিকাল থেকে এই কথাটির প্রচলন রয়েছে। মানুষ নিজের ওপর থেকে যদি বিশ্বাস হারিয়ে ফেলে তাহলে তার পতন ঘটতে বাধ্য (Bangla Gita Bani)। তাই যেটা একবার ঠিক করবেন (গীতার উপদেশ), সেটাই করার চেষ্টা করুন, কখনোই নিজের প্রতি বিশ্বাস হারানো উচিত নয়. “আমি জানি আমি পারবো” – এই কথাটি সব সময় নিজেকে বলুন, দেখবেন নিজের লক্ষ্যে ঠিক পৌঁছে যাবেন।

১০। মৃত্যু যখন নিশ্চিত তখন শোক কিসের?

এই সংসারে যার জন্ম হয়েছে, তার মৃত্যুও নিশ্চিত। যে এসেছে, সে একদিন না একদিন যাবেই।জীবনের এই সত্যটিকে (গীতার বাণী) মানতে শিখুন, এমন পরিস্থিতে তার জন্য শোক করে নিজের জীবন বিসর্জন দেওয়া ঠিক না। এটাই প্রকৃতির নিয়ম। 

ADVERTISEMENT

এগুলোও আপনি পড়তে পারেন

জীবনে নানা পর্যায়ে জয়লাভ করতে সাহায্য করবে এই ৩০ টি বাণী

নারী দিবসের শুভেচ্ছা বার্তা

সুখী পরিবার নিয়ে উক্তি

ADVERTISEMENT
19 Nov 2018

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT