এই ৪টে গাছ (plant) বাড়িতে রাখুন আর দেখুন কি হয়!

এই ৪টে গাছ (plant) বাড়িতে রাখুন আর দেখুন কি হয়!

রুমেলার ছোট্ট ফ্ল্যাটে এক চিলতে একটা বারান্দা. মাঝে মাঝে মনে পরে ওর ছোটবেলার কথা. দাদুদের বাড়িতে কি সুন্দর একটা বাগান ছিল, তাতে কত গাছ (tree) ছিল. ছোটবেলা থেকেই রুমেলার গাছ-গাছালির শখ, কিন্তু ওর এই ছোট বাড়িতে বড়ো গাছ (tree) রাখাটাই হলো সমস্যা. এদিকে ওর বর আবার খুব ফেংশুই (feng-shui) মানে! সে-ই কয়েকটা ছোট গাছ (plant) নিয়ে এসেছে সেদিন যেগুলো ওদের ছোট বাড়িতে ঘরের মধ্যে আর বারান্দায় দিব্যি মানিয়েছে. সত্যি কথা বলতে কি, আমাদের জীবনে গাছের  (tree) একটা মাহাত্ম্য আছে. আর ফেংশুই (feng-shui) অনুযায়ী, এমন কিছু গাছ-পালা (plant) আছে, যেগুলো আমাদের জীবনে আনন্দ, প্রাচুর্য এবং ধন-সম্পদ (wealth) নিয়ে আসতে সাহায্য করে. বিশেষ করে এই ৪টে গাছ (plant) আপনার জীবন বদলে দিতে পারে সেটা কি আপনি জানেন? আর কি সেই গাছ গুলো, সেটা?


আরও পড়ুনঃ বাথরুম সাজানোর গাছ


না জানলে এখনই একবার দেখে নিন -


১. মানি প্ল্যান্ট (Money Plant)


Feng-shui-Plant-money-plant


ফেংশুই (feng-shui) অনুযায়ী, মানি প্ল্যান্ট হলো এমন একটি গাছ যা আপনার জীবনে কোনোদিন টাকা-পয়সার (money) অভাব ঘটতে দেয় না. তা ছাড়া এমন ধারনাও রয়েছে যে এই ছোট্ট লতানে গাছটি আপনার জীবনে সৌভাগ্যও বহন করে আনে!


কোথায় লাগাবেন (Placement): বাড়ির দক্ষিণ-পূর্ব কোনে এই গাছ লাগানো উচিত. যেহেতু দক্ষিণ-পূর্ব দিক অর্থ এবং সৌভাগ্যের (good luck) দিক বলে গণ্য হয়, তাই ফেংশুই (feng-shui) অনুযায়ী মানি প্ল্যান্ট যদি এই দিকে রাখেন তাহলে আপনার বাড়িতে তা ধন-সম্পদ (wealth) নিশ্চই বহন করে আনবে.


২. পাম (Palm Tree)


Feng-shui-Plant-palm-treeএই গাছটি শুধু দেখতেই সুন্দর নয়, অন্য আরো অনেক গুন রয়েছে এর. ঘরের বাতাস দূষণমুক্ত (air purification) করতে পাম গাছের (palm tree) কোনো তুলনা হয়না. আবার ফেংশুই (feng-shui) মতে পাম গাছ আপনার জীবনে ফাইন্যান্সের (money) ক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে! অনেকসময় আয় হয় ঠিকই কিন্তু ব্যয়ের মাত্রা এটি বেশি হয় যে সঞ্চয় হয়না. ফেংশুই বলে যে বাড়িতে পাম ট্রি রাখলে নাকি তা টাকাপয়সা (money) ঘরের বাইরে যেতে দেয়না!


কোথায় লাগাবেন (Placement): আপনার বাড়ির লিভিং রুম অর্থাৎ বসবার ঘরে আপনি পাম ট্রি লাগাতে পারেন. খেয়াল রাখবেন যেখানে গাছটি রাখছেন, সেখানে যে পর্যাপ্ত পরিমানে সূর্যের আলো ঢোকে.


৩. সাদা লিলি (White/Peace Lilly)


শুধুমাত্র যে দারুন দেখতে একটা ইনডোর প্ল্যান্ট (plants) তাই নয়, সাদা লিলি বাড়িতে শান্তি (peace) বজায় রাখার জন্য অত্যন্ত ভালো একটি গাছ. সাদা লিলিকে পিস লিলিও (Peace Lilly) বলা হয় যেহেতু এটি বাড়িতে শান্তি (peace) বজায় রাখতে সাহায্য করে. আসলে গাছটি বাড়ির বাতাস দূষণমুক্ত (air purification) করে এবং তার ফলে বাড়ির সদস্যদের শরীর-মন সবই ভালো থাকে!


Feng-shui-Plant-peace-lilly


কোথায় লাগাবেন (Placement): ফেংশুই-তে (feng-shui) বলা আছে যে কোনো জিনিসের সঠিক প্লেসমেন্ট না হলে কিন্তু তা উল্টো ফল দিতে পারে. তাই গাছেরও সঠিক প্লেসমেন্ট করাটা খুব জরুরি. যদিও পিস লিলি অল্প আলোতেও বেঁচে থাকতে পারে, তবে মোটামুটি আলোতে এই গাছ আপনি রাখতে পারেন. অফিসে রাখার জন্য এই গাছটি আদর্শ, তবে বাড়িতে রাখতে হলে এমন কোথাও রাখবেন যেখানে শোরগোল একটু কম, যেমন ধরুন শোবার ঘরে কিংবা হল-এ.


৪. রাবার প্ল্যান্ট (Rubber Plant)


বাতাস দূষণমুক্ত (air purification) করতে আরো একটি দারুন গাছ হলো রাবার প্ল্যান্ট. তবে ফেংশুই অনুসারে, এই গাছ শুধুমাত্র বায়ু দূষণমুক্ত করে না, নানা ধরণের নেগেটিভ এনার্জি এবং টক্সিনও দূর করে. আপনার জীবনে টাকা-পয়সা (money) সংক্রান্ত যা বাধা আছে, তা দূর করতে নাকি এই গাছের জুড়ি মেলা ভার!


Feng-shui-Plant-rubber-tree


কোথায় লাগাবেন (Placement): আপনার বাড়ি কিংবা অফিসের 'ওয়েলথ এরিয়া'-তে (wealth area) যদি এই গাছটি রাখেন, তাহলে তা অত্যন্ত ভালো ফল দেয়.


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!