শীতকালে (winters) এই খাবারগুলো (dishes) না খেলে আর কি করলেন!

শীতকালে (winters) এই খাবারগুলো (dishes) না খেলে আর কি করলেন!

নানা রকমের সুস্বাদু (tasty) খাবার (dishes), শীতকাল (winters) আর বাঙালি (Bengalis) - এদের মধ্যে কোথায় যেন একটা যোগসূত্র আছে. ভোজনরসিক (foodie) বাঙালির (Bengalis) কাছে আসলে শীতকাল (winters) অনেক খাদ্য সামগ্রীর পসরা সাজিয়ে আনে. যেমন ধরুন নলেন গুড়ের সন্দেশ, মোয়া, ফুলকপির সিঙ্গারা, নানারকমের পিঠে-পুলি, কড়াইশুঁটির কচুরি, নতুন আলুর দম, আরো না জানি কত জিভে জল আনা খাবার! বাঙালিদের (Bengalis) মধ্যে মোটামুটি সবাই শীতকালের (winters) এই সুস্বাদু (tasty) খাবারগুলোর (dishes) সারাবছর ধরে অপেক্ষা করে থাকি. শুধু বাঙালি (Bengalis) কেন, অবাঙালি অনেকেও কিন্তু এই খাবারগুলো (dishes) খেতে খুবই ভালোবাসেন. আমরা তো খাবই, আপনিও যদি শীতের মরশুমে (winters) কলকাতায় থাকেন, তাহলে অন্তত এই খাবারগুলো (dishes) খেতে ভুলবেন না!


কথা দিচ্ছি, সারা জীবন এর স্বাদ আপনার মুখে লেগে থাকবে!


১. ছোট আলুর দম সহযোগে কড়াইশুঁটির কচুরি


winters-dishes-koraishutir-kochuriবেশিরভাগ ভোজনরসিক (foodie) বাঙালিদের  (Bengalis) শীতকালের (winters) ছুটির সকাল আরম্ভ হয় কড়াইশুঁটির কচুরি আর ছ্টো আলুর দম দিয়ে. এ তো জলখাবার নয়, এ হলো স্বর্গ! কড়াইশুঁটি, আদাবাটা, মৌরি আর হিঙের স্বাদে-গন্ধে ভরপুর গরম গরম কচুরি যখন আপনি মুখে পারবেন... আহা! সাথে নতুন আলুর সুস্বাদু তরকারি... ভাবতেই জিভে জল চলে আসছে!


২. কড়াইশুঁটি-ফুলকপির খিচুড়ি, বাঁধাকপির ঘন্ট আর বেগুন ভাজা


সাধারনত এই মেনুটা বাঙালিদের (Bengalis) পুজোর ভোগে থাকে, কিন্তু পুজো ছাড়াও তো খিচুড়ি খাওয়া যায় নাকি! আমি কিন্তু এরকম বাঙালি খুব বেশি চিনি না, যে খিচুড়ি খেতে ভালোবাসে না. তায় সেই খিচুড়ি যদি ফুলকপি আর কড়াইশুঁটি দিয়ে করা হয়, তাহলে তো আর কথাই নেই. শীতের (winters) দুপুরে গরম গরম ফুলকপি দিয়ে সোনামুগের ডালের খিচুড়ি, সাথে মাখোমাখো বাঁধাকপির ঘন্ট আর লম্বা করে কাটা বেগুন ভাজা... একবার খান.


৩. নলেন গুড়ের সন্দেশ, রসগোল্লা, পায়েস


winters-dishes-notun-gurer-mistiবাঙালি আর মিষ্টি - যেন জন্মজন্মান্তরের সম্পর্ক! শীতকালের (winters) জন্য বাঙালিরা মুখিয়ে থাকে যে কবে নতুন গুড় (notungur) বাজারে উঠবে আর তা দিয়ে মিষ্টি তৈরী হবে, আর কবে সেই মিষ্টি মুখে চালান করবে! নলেন গুড়ের সন্দেশ আর রসগোল্লা না খেলে যে শীতকালটা (winters) বৃথা!


৪. জয়নগরের মোয়া


winters-dishes-joy-nagarer-moyaজয়নগরের মোয়া হলো বাঙালির (Bengalis) ইমোশন! শীতের দুপুরে কলকাতার যে কোনো রাস্তায় আপনি দেখতে পাবেন "জয়নগরের মোয়া নেবেন" বলে কেউ একজন হেঁকে চলে যাচ্ছে! জয়নগরের মোয়া আর বাঙালির শীতকাল (winters) একটা নস্টালজিয়ার মতো. নরম মুড়কির সাথে নতুন গুড় (notungur) আর কিসমিসের একটা নিবিড় সম্পর্ক... ওপর থেকে অল্প খোয়াক্ষীরের ছোঁয়া! ব্যাস আর কি চাই?


৫. ফুলকপির সিঙ্গারা


কলেজস্ট্রিটের পুঁটিরাম হোক কিংবা দেশপ্রিয় পার্কের ভিয়েন - ফুলকপির সিঙ্গারা শীতকালের সন্ধ্যের আমেজটাই বদলে দেয়! এমনিতেই বাঙালিরা তেলেভাজা খেতে ভালোবাসি, তার ওপর শীতের সন্ধ্যেতে গরম কফির সাথে ফুলকপির সিঙ্গারা থাকলে আড্ডা দেবার মজাই আলাদা.


৬. পাটিসাপ্টা, গোকুল পিঠে, পুলি, সরু চাকলি আরো কত কি


winters-dishes-patisaptaসংক্রান্তিতে বাঙালি (bengalis) পিঠে খাবে না আর সেটা মানতে হবে? তাও আবার হয় নাকি! পৌষমাস মানে শীতকালে (winters) নতুনগুড়ের (notungur) সন্দেশ, পায়েস আর রসগোল্লা খেয়েই ভোজনপ্রিয় বাঙালি ক্ষান্ত হয় না, তার চাই পিঠে, পুলি, পাটিসাপ্টা! চালের ব্যাটারে মাখা সন্দেশ আর নারকেলের পুর দিয়ে তৈরী এই মিষ্টিগুলো (dishes) না খেলে কিন্তু জীবন বৃথা!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!