Christmas-এ চটপট বানিয়ে ফেলুন এই Desserts!

Christmas-এ চটপট বানিয়ে ফেলুন এই Desserts!

বাঙালির বারো মাসে তেরো পার্বন. আর পার্বন মানেই ভোজ. সে নোনতা, মিষ্টি, টক, ঝাল যাই হোক না কেন, খাওয়া দাওয়া না হলে কি চলে? আর আমরা মানে বাঙালিরা যেহেতু সমস্ত উৎসব সেলিব্রেট করি, তাই নিজের চেনা গন্ডি পেরিয়ে কিছু এক্সপেরিমেন্ট করতেও আমরা পিছপা হয় না. সামনে বড়দিন (Christmas) আর বড়দিনে ডেসার্ট (desserts) না খেলে চলে বলুন? দুটো দারুন খেতে অথচ ভীষণ সহজ বিদেশী ডেসার্টের রেসিপি (Dessert Recipes) তাই শুধু আপনার জন্য. বানান, নিজে খান, পরিবারে সবাইকে এবং বন্ধুদেরকেও ডেকে খাওয়ান; চাইলে আমাদেরকেও ডাকতে পারেন।


আরও পড়ুনঃ ক্রিসমাসের ১৫টি কেকের রেসিপি


স্ট্রবেরি সান্তা (Strawberry Santa)


বড়োদিনে (Christmas) সান্তার অপেক্ষা শুধু বাচ্চারা না, বড়রাও কিন্তু করি. তা যদি আপনি বাড়িতেই সান্তাকে (Santa) ডেকে নেন তাহলে কেমন হয়? চটপট বানিয়ে ফেলুন এই সহজ ডেসার্ট (desserts) আর বড়দিনে চমকে দিন সবাইকে. দেখে নিন রেসিপিটা (recipes).


উপকরণ (Ingredients)


ফ্রস্টিং-এর (frosting) জন্য লাগবে -


ক্রিম চিজ - ১/৪ কাপ


ভ্যানিলা এসেন্স - কয়েক ফোঁটা


গুঁড়ো চিনি - ১ কাপ


সান্তার (Santa) জন্য লাগবে -


স্ট্রবেরি - ১২টা (বড়)


চকোচিপ্স - ২৪ টা


christmas-desserts-recipes-strawberry-santaপ্রণালী (Method)


একটা মাঝারি বোলে ক্রিম চিজ আর ভ্যানিলা এসেন্স নিয়ে হ্যান্ড ব্লেন্ডারের সাহায্যে ভালো করে ফেটিয়ে নিন. মধ্যে মধ্যে গুঁড়ো চিনি ঢালতে থাকুন. যখন বেশ ঘন এবং গাঢ় একটা পেস্ট তৈরী হয়ে যাবে, তখন বুঝবেন যে আপনার ফ্রস্টিং (frosting) তৈরী. এবার এটি একটা পাইপিং ব্যাগে ভরে সরিয়ে রাখুন. এবারে একটি ছুরির সাহায্যে স্ট্রবেরিগুলোর (strawberry) নিচের দিকটা সমানভাবে কেটে নিন যাতে স্ট্রবেরিগুলোকে (strawberry) সোজা ভাবে প্লেটে বসানো যায়. কাটার সময় মনে রাখবেন, অনেকটা বেশি অংশ কেটে বাদ দিয়ে দেবেন না. এবারে স্ট্রবেরিগুলোর (strawberry) চওড়া দিকটাকে নিচের দিকে করে বসান. পাইপিং ব্যাগে যে ফ্রস্টিং (frosting) ভরে রেখেছিলেন সেটা দিয়ে সান্তার (Santa) টুপি ও দাড়ি-গোফ তৈরী করুন. এই কাজটা একটু ট্রিকি, সাবধানে করবেন. এবারে চকোচিপ্স দিয়ে চোখ তৈরী করুন আর পরিবেশন করুন আপনার স্ট্রবেরি সান্তা (Strawberry Santa)!


স্টিকি টফি পুডিং (Sticky Toffee Pudding)


পুডিং (pudding) তো নানারকমের খেয়েছেন এবং খাইয়েছেন. এবারে বড়োদিনে (Christmas) এই রেসিপিটা (recipes) বানিয়ে তাক লাগিয়ে দিন সবাইকে.


উপকরণ  (Ingredients)


ব্রাউন সুগার - দেড় কাপ


ব্র্যান্ডি - আধ কাপ


খেজুর - ২ কাপ (ছোট করে টুকরো করা)


ভ্যানিলা এসেন্স - ১ চা চামচ


ময়দা - সাড়ে ৩ কাপ


বেকিং পাউডার - ১ টেবিল চামচ


দারচিনি গুঁড়ো - আধ চা চামচ


ডিম - ৩টে


মাখন - ১ কাপ (গলানো)


টফি - বেশ কয়েকটা (গলানো)


christmas-desserts-recipes-sticky-toffee-pudingপ্রণালী (Method)


আগে থেকেই ৩৫০ ডিগ্রিতে ওভেন প্রি-হিট করে রাখুন. একটা বেকিং ডিশে মাখন গ্রিস করুন.


অন্য একটা প্যানে টুকরো করা খেজুর, ব্র্যান্ডি, আর তিন চতুর্থাংশ কাপ জল নিয়ে ভালো করে ফোটান. ফুটতে আরম্ভ করলে আঁচ কমিয়ে ৫-৭ মিনিট হতে দিন. এরপর আঁচ বন্ধ করে ভ্যানিলা এসেন্স মেশান. গোটা মিশ্রণটা ঠান্ডা হলে ব্লেন্ডারে দিয়ে পিউরি বানিয়ে নিন এবং আলাদা করে সরিয়ে রাখুন.


আবার অন্য একটা মিক্সিং বোলে ব্রাউন সুগার আর মাখন ভালো করে ফেটান, প্রয়োজনে হ্যান্ড ব্লেন্ডারের সাহায্য নিন. একটা স্মুদ পেস্ট তৈরী হলে একটা একটা করে ডিম ফাটিয়ে ওই পেস্টে মেশাতে থাকুন এবং ফেটাতে থাকুন. এবারে তাতে এক এক করে ময়দা, দারচিনি গুঁড়ো, বেকিং পাউডার আর সামান্য নুন ঢেলে আবার ভালো করে ফেটান. মিশে গেলে খেজুরের পিউরিটা ঢেলে আবার ভালো করে সবটা মিশিয়ে একটা ব্যাটার তৈরী করুন. এবারে আগে থেকে গ্রিস করে রাখা বেকিং ডিশে ব্যাটারটা ঢেলে দিন এবং আধঘন্টা বেক করুন. পুডিং রেডি হয়ে গেলে ওপর থেকে টফি সস ঢেলে পরিবেশন করুন.


ছবি সৌজন্যে: Food Network এবং Pexels


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!