শীতকালে (winters) বিয়েবাড়ির শাড়ি (saree) - কি পরবেন, কি ভাবে পরবেন

শীতকালে (winters) বিয়েবাড়ির শাড়ি (saree) - কি পরবেন, কি ভাবে পরবেন

শীতকাল (winters) মানেই বিয়েবাড়ির নিমন্ত্রণ আসতে শুরু করেছে নিশ্চই? আর বাঙালি মহিলাদের কাছে বিয়েবাড়ি মানেই কিন্তু শাড়ি (saree)! বিয়ের দিন সকাল থেকে আরম্ভ করে বৌভাতে রিসেপশনের পার্টি - সব কটা অনুষ্ঠানেই শাড়ি (saree) পরাটা মাস্ট. শাড়ির সাথে ম্যাচ করে ব্লাউজ, গয়না এগুলোও তো বাছতে হবে, নাকি! ভাবছেন কি রকম করে সাজলে আপনাকে দেখতেও সুন্দর লাগবে আর ঠান্ডাও লাগবে না...


চিন্তা কি আমরা আছি তো আপনার এই সমস্যা সমাধান করার জন্য


লিনেন


গায়ে হলুদের সময় থেকেই যদি বিয়েবাড়িতে যান, তাহলে লিনেন পরতে পারেন. সকালের জন্য হালকা রং বাছুন. সাদা, অফ-হোয়াইট, হালকা হলুদ কিংবা অন্য যে কোনো রং যেটা খুব বেশি চোখে লাগবে না. একদম প্লেন থান না পরে ছোট বুটি দেওয়া কিংবা সুতোর কাজ করা শাড়ি পরতে পারেন. সঙ্গে পরুন সুতোর কাজ করা একটু ভারী ব্লাউজ (blouse). যেহেতু শাড়িটা (saree)জমকালো না, তাই ব্লাউজটা একটু ভারী কাজ করা হলে কনট্রাস্ট ভালো হবে.


Winter Sareeহালকা গয়না পরুন; কানে একটা ছোট দুল, গলায় সরু চেন আর হাতে একটা সরু চুড়ি পরতে পারেন. সকালের দিকে খুব বেশি মেকআপ করার প্রয়োজন নেই, কারণ রাতে তো সাজতে হবে! চোখে কাজল, ঠোঁটে শাড়ির সাথে ম্যাচ করে লিপগ্লস আর একটা ছোট টিপ্ - পারফেক্ট!


চান্দেরি শাড়ি - বেনারসি ব্লাউজ


হাফ এন্ড হাফ চান্দেরি এখন খুব চলছে. আপনিও একটা চান্দেরি পরতে পারেন সন্ধ্যের জন্য. একটু গাঢ় রং মানে নীল বা সবুজ চান্দেরি পরতে পারেন কনট্রাস্ট কালারের বেনারসি ব্লাউজ দিয়ে.


Winter Saree 1লাল রঙের বেনারসি ব্লাউজ এই দুটো রঙের সাথেই খুব ভালো মানাবে. এই লুকে যেমন ঐতিহ্য বজায় রাখে সেরকমই আধুনিকতার ছোঁয়াও দেখতে পাওয়া যায়. চাইনিজ কলারওয়ালা ফুলহাতা ব্লাউজ পরতে পারেন. কানে ভারী ঝোলানো সোনার দুল পরুন.


জমকালো শাল (shawl) নিন এক কাঁধে


শীতকালের (winters) বিয়েবাড়ি মানে গরম পোশাক তো পড়তেই হবে. বিয়ের দিন সন্ধেতেই হোক বা বৌভাতের সন্ধ্যে - শাল (shawl) গায়ে দিতে হবে. কিন্তু তাহলে শাড়ি (saree) দেখবেন কি করে! শাল (shawl)সারা শরীরে না মুড়ে, এক কাঁধে নিন.





শাড়ির থেকে গাঢ় রঙের শাল বাছুন, কালো, মেরুন কিংবা খয়েরি. প্লেন শাল না নিয়ে কাজ করা শাল (shawl)নিন - তা সে সুতো দিয়ে কাশ্মীরি কাজ করে হোক বা মডার্ন ডিজাইনের মিরর-ওয়ার্ক.


কন্ট্রাস্ট কালারের জ্যাকেট (jacket)


যদি আপনি চিরাচরিত সাজের থেকে একদম অন্যরকম একটা লুক চান, তাহলে শাড়ির (saree) সাথে জ্যাকেট (jacket)পরতে পারেন. হ্যাঁ, শাড়ির সাথে জ্যাকেট পরা যায়! আপনি যদি ভাবেন যে শাড়ির সাথে জ্যাকেট পড়লে শাড়ির (saree) কোনো কাজই দেখা যাবে না কিংবা মনে হবে জ্যাকেটের (jacket)নিচে স্কার্ট পড়েছেন, তাহলে একদম ভুল ভাবছেন.





জ্যাকেটের (jacket)ওপর দিয়ে শাড়ির আঁচল দিন. যে রঙের শাড়ি পড়েছেন, তার বিপরীত রঙের জ্যাকেট পরুন, আর কোমরে একটা বেল্ট লাগান.


 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!