#SexAndYoga: সেক্স লাইফে ভাল পারফর্ম করতে মাত্র এই তিনটি যোগাসনের সাহায্য নিন

#SexAndYoga: সেক্স লাইফে ভাল পারফর্ম করতে মাত্র এই তিনটি যোগাসনের সাহায্য নিন

যোগব্যায়ামের (yoga) উপকারিতা সম্পর্কে নতুন করে আর কি বলব, শরীর-মন সুস্থ রাখতে এর জুড়ি মেলা ভার. কিন্তু আপনি কি এটা জানেন যে যোগব্যায়ামের (yoga) সাহায্যে আপনি আপনার সেক্স লাইফ (sex life) আরো ভালভাবে উপভোগ করতে পারেন? সত্যি! একটুও বাড়িয়ে বলছি না. এমনকি এরকম অনেকগুলো যোগাসন (yoga posture) আছে, যেগুলো শুধুমাত্র সেক্সুয়াল ড্রাইভ (sexual drive) বাড়াতেই সাহায্য করে না, সেক্সের (sex) সময় সেই পজিশনগুলোও (position) আমরা অজান্তেই করে ফেলি. বেশ মজা বলুন! কী কী সেই যোগাসনগুলো (yoga posture) সেটা জানতে আপনাকে গোটা আরটিকালটা পড়তে হবে, তবে তার আগে এটাও জানাবো যে সেক্স লাইফ (sex life) ভাল করতে যোগব্যায়াম (yoga) কি ভাবে সাহায্য করে -


আরও পড়ুনঃ কপালভাতি প্রাণায়ামের শারীরিক উপকারিতা


সেক্স আর যোগাসনের যোগসূত্র


যোগ ব্যায়ামের (yoga) সবথেকে বড় উপকারিতা (benefits) হল যোগ ব্যায়াম স্ট্রেস কাটাতে সাহায্য করে. আজকাল যা ব্যস্ত জীবন, তাতে আমাদের জীবনে এমনিতেই স্ট্রেসের অভাব নেই, এবং এই উৎকণ্ঠা বা স্ট্রেসের প্রভাব জীবনের বাকি ক্ষেত্রে তো পড়ছেই সাথে বিছানাতেও তার প্রভাব স্পষ্টভাবে দেখা যাচ্ছে. ১০ জনের মধ্যে ৮ জন কাপলই এই সমস্যায় ভোগেন. কিন্তু যোগব্যায়াম (yoga) আপনার সেক্সুয়াল সমস্যা (sex problems) দূর করতে অনেকটাই সাহায্য করে. নিয়মিত যোগ ব্যায়াম অভ্যাস করলে শরীর এবং মন দু'টি নিজের নিয়ন্ত্রণে আনা যায় এবং যেহেতু স্ট্রেস অনেকটাই কমে ফলে সেক্সুয়াল ড্রাইভও (sexual drive) বাড়ে.


সেক্স লাইফে (sex life) সুখী হবার জন্য যোগাসন (yoga posture)


১. মারজারাসন (cat pose)


Sex-Yoga Cat-Poseযদি আপনারা একঘেয়ে সেক্স লাইফে (sex life) একটু বৈচিত্র আনতে চান, তাহলে এই পজিশন (position) ট্রাই করে দেখতে পারেন. ওয়ার্ম আপ করার জন্য এই পোজ (yoga posture) বেশ ভালো. হাটু গেড়ে বসুন, কব্জির ওপরে সমস্ত শরীরের ভর দিয়ে. এরপর ঘাড় এবং হিপলাইন উঁচু করুন এবং কোমর নামান; আর পরের পশ্চারে মাথা এবং হিপলাইন নিচু করে কোমর ওঠান.


উপকারিতা (Benefits): মারজারাসন শিরদাঁড়া মজবুত করতে এবং শরীরের ফ্লেক্সিবিলিটি বাড়াতে সাহায্য করে.


২. সেতুবন্ধ সর্বগাসন (bridge pose)


Sex-Yoga Bridge-Poseপিঠের ওপর ভর দিয়ে শুয়ে পড়ুন, হাত দুটোকে শরীরের দুপাশে রাখুন এবং দুটো হাঁটুই মুড়ে নিন. এবার কোমর উঁচু করে ৫-১০ সেকেন্ড ওই পশ্চারে থাকুন. এবারে আস্তে আস্তে আবার নেবে আসুন. এভাবে কয়েকবার করুন, আপনার সেক্সুয়াল লাইফ (sex life)  ভালো হতে বাধ্য. প্রয়োজনে পার্টনারের সাহায্য নিন.


উপকারিতা (Benefits): পেলভিক মাসল মজবুত করতে সাহায্য করে. অনেকেরই সেক্সের (sex) সময় ব্যাথা লাগে, নিয়মিত সেতুবন্ধ সর্বগাসন করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়.


৩. ভূজঙ্গাসন (cobra pose)


ভূজঙ্গাসন করার দু'টো সুবিধে; এক, আপনার পার্টনার আপনার সারা পিঠে চুমু খেতে পারবেন, আর দুই, আপনার ম্যাজিক্যাল জি-স্পট খুঁজে বার করতে আপনার পার্টনারের কোনো সমস্যাই হবে না ;) আর এই যোগাসন (yoga posture) করাটাও খুব সহজ. হাতের ওপর ভর দিয়ে মাথা, ঘাড় আর বুক ওপরে তুলতে হবে. ব্যাস!


উপকারিতা (Benefits): পিরিয়ডের সমস্যা দূর হয়, ফ্লেক্সিবিলিটি বাড়ে এবং মাসল রিল্যাক্স করতে সাহায্য করে.


 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!