দেওয়াল রাখুন রঙিন ও সুন্দর (keep your wall colourful and beautiful)

দেওয়াল রাখুন রঙিন ও সুন্দর (keep your wall colourful and beautiful)

বাংলা প্রবাদ বলে দেওয়ালেরও কান আছে। সে থাকতে পারে। আজকের এই সোশ্যাল মিডিয়ার দেখনদারির যুগে কোন কথাই বা গোপন থাকে। আমি কিন্তু বলি দেওয়ালের (wall) প্রাণ আছে। ভাবুন তো সাজানো গোছানো হাজার টাকার ঝাড়বাতির বাড়িতে যদি রঙ চটা বিচ্ছিরি দেওয়াল হয় সেটা দেখতে ভালো লাগবে? একদম না। জামা কাপড় থেকে অ্যাকসেসরিজের পিছনে অনেক হাবিজাবি খরচ করেছেন। নতুন বছর শুরু হওয়ার আগে এবার একটু দেওয়ালেরও কলি ফিরুক। দেখবেন ঝকঝকে দেওয়ালের খিলখিল হাসিতে আপনার পুরো সংসার ঝলমল করছে। দেখে নেব কীভাবে আমাদের দেওয়ালকে রঙিন (colourful) ও সুন্দর (beautiful) রাখব।


স্মৃতির (memory) আঙিনায়


আজকাল প্রায় সবার হাতেই ডিএসএলআর আছে। মোবাইল আর ট্যাবের কথা তো ছেড়েই দিলাম। ক্লিক ক্লিক! লক্ষ লক্ষ ছবি(picture) কোনটা রাখবেন আর কোনটা ফেলবেন বুঝতেই পারেন না। কিন্তু আজ থেকে অনেক বছর আগে যখন ডিজিটাল ক্যামেরা ছিলনা তখনও তো কিছু ছবি তোলা হত। আপনার বাবা-মার বিয়ের ছবি, আপনার অন্নপ্রাশনের ছবি বা স্কুলের প্রাইজ ডিস্ট্রিবিউশনের ছবি। এইসব পুরনো ছবি ভালো করে ফ্রেম করে দেওয়ালে লাগিয়ে দিন। এটা আপনার রেট্রো দেওয়াল হবে।কখনও মন খারাপের সময় এই দেওয়ালের কাছে এলেই মন ভালো হয়ে যাবে।


memory wall


ওয়ালপেপার (wallpaper)


যারা সংসারের ব্যাপারে সাশ্রয় ও সৌন্দর্য দুটোই একসঙ্গে পছন্দ করেন তাদের জন্য ওয়ালপেপার আদর্শ। এটা মোটামুটি আপনার বাজেটের মধ্যে থাকে। নানা রকম থিমে পাওয়া যায়। লাগানো সহজ এবং চাইলে চট করে পাল্টেও নেওয়া যায়।


রঙের বাহার


অনেকেই নিজের দেওয়াল নিয়ে বেশি এক্সপেরিমেন্ট চান না। তারা চান সুন্দর রঙে (colour) দেওয়াল (wall) ভরিয়ে দিতে। আপনি তিনটে দেওয়াল সাদা আর বাকি দেওয়াল কুচকুচে কালো করে নিতে পারেন। এতে একটা সুন্দর কন্ট্রাস্ট আসবে। সাদা দেওয়ালে আর অন্য কিছু করবেন না। কালো দেওয়ালে আলো একটু উজ্জ্বল রাখবেন। ইনটিরিয়ার ডেকরেটাররা বলছেন আগামী বছরে টিন ধরণের শেডের ডিমান্ড বাড়বে। ১) মাটির রঙ বাঁ মেঠো, ধূসর কোনও রঙ। ২) নীল অথচ নীল নয় এমন কোনও শেড। যেমন লাইল্যাক ব্লু (lilac blue), সবজেটে নীল (greenish blue), চারকোল ব্লু(charcoal blue), বরফ নীল (Ice blue) ইত্যাদি এবং ৩) প্যাস্টেল শেডের মাস্টার্ড (mustard) বা সর্ষে রঙ।


lilac blue wall


আর্ট গ্যালারি


অনেকেই পেন্টিং এবং অন্যান্য আর্টিফ্যাক্ট সংগ্রহ করতে ভালোবাসেন। সেগুলো আলমারিতে তুলে না রেখে বা স্টোররুমে পচতে না দিয়ে দেওয়ালে লাগিয়ে দিন। সেটা পেন্টিং, ক্রকারি, ঘড়ি, পোস্টার যে কোনও কিছু হতে পারে।


picture on wall


আয়নার বায়না


এখন খুব সুন্দর সুন্দর আয়না পাওয়া যায়। সেগুলো যদি অ্যানটিক হয় তাহলে তো কথাই নেই। ছোট বড় আয়নায় সুন্দর ঝলমল করবে।


mirror on wall


সবুজ দেওয়াল


সবুজ (green) বলতে এখানে রঙের কথা বলছিনা। চারদিকে এত দূষণ আর কংক্রিটের জঙ্গলে দু চোখে একটু আরাম দিতে সবুজ গাছের কোনও জুড়ি নেই। বাড়ির মধ্যে একটা দেওয়াল রাখুন যেখানে ছোট ছোট গাছ থাকবে। হ্যাঙ্গিং টব দিয়েও এই দেওয়াল সাজাতে পারেন। মনে হবে বাড়ির মধ্যেই এক টুকরো বাগান পেয়ে গেছেন।


green wall     


ছবি সৌজন্য ঃ পেক্সেল ডট কম 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!